বাংলা নিউজ > টুকিটাকি > International Yoga Day: ভরসা রাখুন যোগাসনের ওপর, আন্তর্জাতিক যোগ দিবসে জানুন যোগাসনের ১০টি উপকারিতা

International Yoga Day: ভরসা রাখুন যোগাসনের ওপর, আন্তর্জাতিক যোগ দিবসে জানুন যোগাসনের ১০টি উপকারিতা

আন্তর্জাতিক যোগ দিবসে জানুন যোগাসনের ১০ টি উপকারিতা (pixabay)

International Yoga Day: ওষুধ খেয়ে না, সুস্থ থাকুন যোগাসন করে। আন্তর্জাতিক যোগ দিবসে জানুন যোগাসনের ১০টি উপকারিতা। 

প্রাচীন কাল থেকে মুনি ঋষিরা যোগব্যায়ামের ওপর নির্ভর করতে বলতেন মানুষকে। যোগব্যায়াম এমন একটি মাধ্যম, যার সাহায্যে আপনি কোনও রকম ওষুধ ছাড়াই থাকতে পারবেন একেবারে সুস্থ। ২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতিসংঘের সাধারণ পরিষদের ৬৯ তম অধিবেশনে ভাষণ দেওয়ার সময় যোগ ব্যায়াম দিবসটি পালন করার প্রস্তাব রাখেন।

জাতিসংঘের মান্যতা পাওয়ার পর ২০১৫ সালে প্রথম পালিত হয় আন্তর্জাতিক যোগ দিবস। প্রতি বছর ২১ জুন এই দিনটি পালন করা হয়। যোগব্যায়াম মানুষের স্বাস্থ্যের জন্য কতটা প্রয়োজনীয়, তা মানুষের মধ্যে ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্য নিয়েই পালন করা হয় আন্তর্জাতিক যোগ দিবস।

আন্তর্জাতিক যোগ দিবসে জানুন যোগ ব্যায়াম করার ১০ টি উপকারিতা 

 

মানসিক স্বাস্থ্য উন্নত করে: প্রতিদিন যদি আপনি যোগ ব্যায়াম করেন তাহলে আপনার নিঃশ্বাস প্রশ্বাসের ধরন নিয়ন্ত্রিত হবে এবং আপনি মানসিক ভাবে থাকবেন অনেকটা নিয়ন্ত্রিত।

(আরো পড়ুন: সন্টারিং মানে জানেন? কেন পালন করা হয় বিশ্ব সান্টারিং দিবস?)

নমনীয়তা বাড়ায়: যোগব্যায়াম আপনার শারীরিক নমনীয়তা উন্নত করে। প্রতিদিন যদি যোগব্যায়াম করেন তাহলে আপনার হাড় শক্ত থাকবে এবং হাড়ের ব্যথায় কষ্ট পেতে হবে না আপনাকে।

মানসিক চাপ কমায়: বর্তমানে প্রায় প্রত্যেকটি মানুষ মানসিক অবসাদে জর্জরিত। প্রতিদিন যদি যোগ ব্যায়াম করতে পারেন তাহলে আপনার অবসাদ কমবে এবং আপনি থাকবেন চাপমুক্ত।

জীবনযাত্রার মান উন্নত করে: প্রত্যেকদিন যোগ ব্যায়াম করলে আপনি যেমন সকালে তাড়াতাড়ি উঠতে পারবেন তেমন আপনার ঘুম হবে খুব ভালো। এতে করে আপনার জীবন যাত্রার মান উন্নত হবে অনেকটাই।

ব্যথা প্রশমন করে: আপনি যদি দীর্ঘস্থায়ী ব্যথায় জর্জরিত হয়ে থাকেন তাহলে আপনি যোগ ব্যায়ামের মাধ্যমে সুস্থ হতে পারেন। প্রতিদিন যোগ ব্যায়াম করলে শারীরিক ব্যাথা থেকে মুক্তি পেতে পারেন আপনি।

হার্ট ভালো রাখে: প্রত্যেকদিন যোগ ব্যায়াম করলে আপনার কার্ডিওভাসকুলার সমস্যা দূর হয় এবং আপনার হৃদয় থাকে সুস্থ। এছাড়া যোগ ব্যায়াম করলে মানসিক স্বাস্থ্য ভালো থাকে ফলে হার্টের সমস্যা দেখা দেয় না।

(আরো পড়ুন: আয়া নয়, বৃদ্ধদের দেখভাল করছে রোবট! মনে করায় ওষুধের কথা, পড়তে পারে মনের অবস্থা)

ওজন নিয়ন্ত্রণ করে: প্রতিদিন যোগ ব্যায়ামের অভ্যাস আপনার শরীরের অতিরিক্ত ক্যালরি দূর করে এবং আপনার ওজন থাকে নিয়ন্ত্রণে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: প্রতিদিন যোগ ব্যায়াম করলে আপনার শরীর থেকে সমস্ত রকম শারীরিক সমস্যা দূর হয়ে যাবে। এতে করে আপনি থাকবেন সুস্থ এবং সবল।

বয়সজনিত সমস্যা দূর করে: একটা সময়ের পর মানুষ বিভিন্ন শারীরিক সমস্যায় জর্জরিত হয়ে পড়েন। আপনি যদি রোজ যোগ ব্যায়াম করেন তাহলে আপনার বয়স জনিত সমস্যা দূর হবে এবং আপনার দম নেওয়ার ক্ষমতা বেড়ে যাবে অনেকগুণ।

টুকিটাকি খবর

Latest News

রেললাইনে সুমো, ছুটে আসছে হাজারদুয়ারি এক্সপ্রেস, খড়দাকাণ্ডে কড়া পদক্ষেপ রেলের ভারত যদি Champions Trophy 2025 খেলতে পাকিস্তানে না যায় তাহলে… হুমকি দিচ্ছে PCB সোনায় মোড়া সাজে রিসেপশনে আম্বানিদের বউমা, রাধিকার লুকে মিলল প্রাচ্য-পাশ্চাত্য রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ Most Runs In WCL 2024: লেজেন্ডস লিগে সব থেকে বেশি রান, সেরা ৫-এ দুই ভারতীয় অনন্ত-রাধিকার রিসেপশনে ভেন্যুর অন্দরের রাজকীয় সাজ চোখ ধাঁধিয়ে দেবে, দেখুন ছবিতে অনাথ শিশুদের সঙ্গে ছবি এঁকে, কেক কেটে সময় কাটালেন বিক্রম-দর্শনা সাদার্নের বিরুদ্ধে চেনা ছন্দে মহমেডান, দাপুটে জয়ে লিগে অক্সিজেন পেল সাদা-কালোরা আম্বানিদের বিয়ে, ধুতি-পাঞ্জাবিতে খাঁটি বাঙালি শাশ্বত, মায়ের শাড়িতে সাজলেন রাইমা কখন, কোথায় হবে Argentina vs Colombia Match? কীভাবে দেখবেন মেসির খেলা?

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.