বাংলা নিউজ > টুকিটাকি > Rules for Drinking Water: দাঁড়িয়ে জল পান করেন? খাবার পরেই জল পান করেন? ভুল করছেন না তো
জল খাওয়ার নিয়ম

Rules for Drinking Water: দাঁড়িয়ে জল পান করেন? খাবার পরেই জল পান করেন? ভুল করছেন না তো

  • Rules for Drinking Water: অনেকেই দাঁড়িয়েই হাঁ করে জল খান। কিংবা খেয়ে উঠেই অনেকটা জল খান। এগুলো ঠিক নয়, এটা ক্ষতিকর। কেন জানেন?

জল আমাদের বেঁচে থাকার জন্য ভীষণই জরুরি। রান্না, থেকে বাসন মাজা, কাপড় কাচা, সর্বোপরি খাবার জন্য জল লাগেই নিয়মিত। ভালো থাকতে গেলে সঠিক পরিমাণে জল খাওয়া উচিত। আর জল না খেয়ে থাকলে কয়েকদিনের মধ্যেই ঘটতে পারে মৃত্যু। কারণ আমাদের শরীরের বিভিন্ন কাজ হয় জলের সাহায্যেই। এমনকি আমাদের দেহের ৬০ শতাংশ তৈরিই হয় জল দিয়ে, আর ওজনের দুই তৃতীয়াংশ হল জল। তাহলে বুঝতে পারছেন তো জলকে কেন জীবন বলা হয়?

জল শরীরের বিভিন্ন কাজ যেমন স্যালাইভা তৈরি করতে, বিভিন্ন ধরনের পাচক রস তৈরি করতে, ইত্যাদি কাজে লাগে। এছাড়াও আমাদের শরীরের যে তাপমাত্রা সেটাও জল নিয়ন্ত্রণ করে ঘামের মাধ্যমে। জলের কারণেই ঘাম হয়। শুধু তাই নয়, মল নরম রাখতেও জল সাহায্য করে থাকে। তাই কেউ যদি জল কম খান তাহলে তাঁর একাধিক সমস্যা হতে পারে।

নিত্য দিনের একাধিক জিনিসের মাধ্যমে আমাদের শরীর জলের জোগান পায়, এর মধ্যে বলা যায়, চা, দুধ, স্যুপ, ফলের রস ইত্যাদির কথা। তবে অ্যালকোহল কিন্তু মোটেই শরীরে জল জোগায় না, বরং সেটা বের করে দেয়। তাই রোজ সঠিক পরিমাণে জল পান করা ভীষণই জরুরি। শরীরে জলের পরিমাণ কমে গেলে প্রাণহানি অবধি ঘটতে পারে। কিন্তু জল পান করতে হবে বলে যেমন তেমন ভাবে জল খেলে হবে না। জল পান করার নির্দিষ্ট নিয়ম আছে। সেটা মেনে জল পান করলে মিলবে সুফল।

দেখে নিন আয়ুর্বেদিক চিকিৎসকরা কোন উপায়ে জল পান করতে বলেন।

• বসে জল পান করা উচিত। কখনও দাঁড়িয়ে জল পান করবেন না।

• সরাসরি হাঁ করে জল গলায় ঢালবেন না। এটা ভীষণ ভুল একটা পদ্ধতি। সব সময় চুমুক দিয়ে অল্প অল্প করে জল পান করবেন।

• রুম টেম্পারেচারের জল পান করবেন। ফ্রিজ থেকে ঠাণ্ডা জল বের করেই সেটা খাবেন না।

• কোনও পাত্রে জল রেখে সেখান থেকে জল পান করুন। কল থেকে সোজাসুজি জল পান করবেন না। এর ফলে জলে কোনও খারাপ রাসায়নিক বা অন্য পদার্থ থাকলে সেটা থিতিয়ে যাবে পাত্রের নিচে।

• জল ফুটিয়ে, সেটা ছেঁকে নিয়ে ঠাণ্ডা করে খেতে পারেন।

• ঘুম থেকে উঠেই হালকা গরম জল খান। এটা স্বাস্থ্য জন্য ভালো।

সারাদিনে মেপে জল পান করুন। কতটা জল পান করা উচিত সারাদিনে জানেন?

ভালো, বিশুদ্ধ জল পান করুন। জল আমাদের খাবার হজম করতে সাহায্য করে। আড়াই থেকে তিন লিটার জল খাওয়া উচিত একজন পূর্ণ বয়স্ক মানুষের। অর্থাৎ ৮ গ্লাস জল পান করবেন সারাদিনে।

কী করে বুঝবেন যে আপনি কম জল পান করেছেন?

কম জল পান করছেন কিনা সেটা আপনার শরীরই আপনাকে বুঝিয়ে দেবে। এই লক্ষণগুলো খেয়াল রাখুন। ঘাম কম হলে, পেটের সমস্যা দেখা দিলে, গলা শুকিয়ে গেলে বারবার, প্রস্রাবের রঙ গাঢ় হলুদ হলে বুঝবেন আপনি কম জল পান করছেন।

জল কখন পান করবেন সেটাও জেনে নিন।

খাবার আগে জল পান করবেন। এবং অন্তত ৩০ মিনিট আগে জল পান করুন। খাবার একদম পরেই জল পান করবেন না। খাবার খাওয়ার অন্তত ৩০ মিনিট পর জল পান করুন।

বন্ধ করুন