বাংলা নিউজ > টুকিটাকি > Mughlai Chicken: নতুন ধরনের চিকেনের কোন রেসিপি বানাবেন ভাবছেন? বানিয়ে ফেলুন মোগলাই মুরগি
মোগলাই মুরগির রেসিপি

Mughlai Chicken: নতুন ধরনের চিকেনের কোন রেসিপি বানাবেন ভাবছেন? বানিয়ে ফেলুন মোগলাই মুরগি

  • Mughlai Chicken: একঘেঁয়ে চিকেনের তরকারি খেয়ে বিরক্ত হয়ে গেছেন? স্বাদ বদল করতে চাইছেন? তাহলে সহজেই বাড়িতে বানান এই রেসিপি।

চিকেন কষা, মুরগির পাতলা ঝোল, চিলি চিকেন, চিকেন রেজালা, ইত্যাদি খেয়ে বিরক্ত হয়ে গেছেন? স্বাদ বদল করতে চান? চিকেনের অন্য ধরনের কোনও রেসিপি ট্রাই করতে চান? তাহলে বাড়িতে সহজেই বানান এই খাবার। মোগলাই খাবার যদি আপনার পছন্দ হয়ে থাকে তাহলে নিরাশ হবেন না। আসুন দেখে নেওয়া যাক কীভাবে বাড়িতে বানাবেন মোগলাই মুরগি।

মোগলাই মুরগি বানানোর রেসিপি:-

উপকরণ: মোগলাই মুরগি বানাতে যা যা লাগবে আসুন আগে দেখে নিই। ১ কেজি মুরগি মাংসের টুকরো, এক চা চামচ নুন, এক চা চামচ লেবুর রস, আধ কাপ টকদ‌ই, এক চা চামচ আদা বাটা, এক চামচ রসুন বাটা, আধ চা চামচ হলুদ গুঁড়ো, তেল, শা জিরে, গোটা গরম মশলা (লবঙ্গ বাদ), তেজপাতা, গোলমরিচ, জিরে, কাঁচা লঙ্কা, ধনে গুঁড়ো, কাজু, আমন্ড, বেরেস্তা, ফ্রেশ ক্রিম, ধনে পাতা কুচি।

পদ্ধতি: প্রথমে মুরগি মাংসের টুকরোগুলো ভালো করে ধুয়ে মুছে শুকিয়ে নিন। তারপর তাতে দিন এক চা চামচ নুন, এক চা চামচ লেবুর রস, আধ কাপ টকদ‌ই, এক চা চামচ আদা বাটা, এক চা চামচ রসুন বাটা এবং আধ চা চামচ হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে মাখিয়ে ৩০ মিনিট মতো রেখে দিন।

এবার কড়াতে চার টেবিল চামচ মতো তেল দিন, তারপর তেল গরম হলে তাতে এক চা চামচ শা জিরা, গোটা গরম মশলা, তেজপাতা এবং গোলমরিচ ফোড়ন দিয়ে মাংসটা দিয়ে দশ থেকে ১৫ মিনিট মতো কষান। তারপর তাতে এক চা চামচ করে জিরে, ‌লঙ্কা এবং এক টেবিল চামচ ধনে গুঁড়ো দিয়ে আবার কষান মিনিট পাঁচ সাত। এবার এতে দশ থেকে ১২টা কাজু এবং আমন্ড এক সঙ্গে পেস্ট করে দিন। এবার পুরো জিনিসটা ভালো করে কষান। মিনিট পাঁচেক কষিয়ে বেরেস্তা ছড়িয়ে আবার কষান। এবার দেড় কাপ গরম জল দিন, ফুটে উঠলে পরিমাণ মতো নুন দিয়ে একটু নাড়িয়ে নিয়ে ঢাকা দিয়ে দিন ১৫ মিনিটের জন্য। তারপর ঢাকা খুলে তাতে ফ্রেশ ক্রিম দিন আধ কাপ। সঙ্গে বাকি বেরেস্তা এবং চার পাঁচটা কাঁচা লঙ্কা দিয়ে ভালো করে নাড়িয়ে মিনিট পাঁচেক মতো রান্না করে ধনেপাতা কুচি ছড়িয়ে ঢাকা দিয়ে নামিয়ে নিন। কিন্তু এখনই ঢাকা খুলবেন না। বেশ কিছুক্ষণ পর ঢাকা সরিয়ে গরম গরম পরিবেশন করুন মোগলাই মুরগি।

বন্ধ করুন