বাংলা নিউজ > টুকিটাকি > Fish Pudding: মাছের পুডিং, নামটা শুনেই চমকে উঠলেন? বানিয়ে দেখুন আরও তাজ্জব বনে যাবেন
মাছের পুডিং

Fish Pudding: মাছের পুডিং, নামটা শুনেই চমকে উঠলেন? বানিয়ে দেখুন আরও তাজ্জব বনে যাবেন

  • Fish Pudding: মাছের ঝোল, ঝাল, চপ, ইত্যাদি সব এখন অতীত। তার বদলে বানান মাছের পুডিং। জানেন কীভাবে বানাবেন? দেখে নিন পদ্ধতি, রেসিপি রইল।

কথাতেই বলে মাছে ভাতে বাঙালি। রোজকার খাবার হোক কিংবা কোনও অনুষ্ঠান বাড়িতে মাছ হবেই। মাছ না হলে বাঙালির কোনও অনুষ্ঠান ঠিক জমে না। তবে সেই ঘুরিয়ে ফিরিয়ে সেই একই ধরনের পদ খেতে কার ভালো লাগে? তার থেকে আজ শিখে নিন নতুন ধরনের একটি পদ, মাছের পুডিং। যদিও পুডিং বলতে ডিম এবং দুধের পুডিংয়ের কথাই আগে মনে আসে। কিন্তু এই নতুন ধরনের পুডিং খেয়ে দেখুন, বারবার খেতে ইচ্ছে করবে।

মাছের পুডিংয়ের রেসিপি।

উপকরণ: ৬-৭ টুকরো মাছ, ব্রেড ক্রাম্বস, পেঁয়াজ কুচি, পাতিলেবু, দুধ, মাখন, রসুন কুচি, চিজ, ডিম, মিক্সড হার্বস, গোলমরিচ গুঁড়ো।

পদ্ধতি: সবার আগে মাছের পিসগুলো ভালো করে ধুয়ে নিন। এবার মাছগুলোকে ভালো করে সেদ্ধ করে নিন। মাছ সেদ্ধ হয়ে গেলে জল থেকে সেগুলোকে তুলে নিন। এবার একে একে চামড়া এবং কাঁটা বেছে, ছাড়িয়ে নিন। তারপর একটা বাটিতে নিন তিনটে ডিম, তাতে একে এক দিন এক কাপ দুধ, পেঁয়াজ কুচি, রসুন কুচি, এক চা চামচ মিক্সড হার্বস, এবং এক চা চামচ গোলমরিচ গুঁড়ো। এবার এটাকে ভালো করে মেশান।

অন্য আরেকটা বাটি নিন। সেখানে নিন মাছের টুকরোগুলো, সঙ্গে দুই টেবিল চামচ লেবুর রস, ব্রেড ক্রাম্বস, গলানো চিজ, স্বাদ মতো নুন দিয়ে ভালো করে মাখিয়ে নিন। সঙ্গে দিন গলানো মাখন। এবার এটার মধ্যে আগে তৈরি করে রাখা ডিমের মিশ্রণ ঢেলে দিন।

এবার একটা বেকিং ট্রে নিন। তাতে মাখন ব্রাশ করে মাছের মিশ্রণটা ঢেলে দিন। সমান করে দেবেন। উপর দিন গ্রেট করা চিজ এবং ব্রেড ক্রাম্বস। এবার মাইক্রোওভেনে ১০-১২ মিনিট বেক করে নিয়ে নামিয়ে নিন। তারপর ছোট ছোট টুকরো করে কেটে পরিবেশন করুন মাছের পুডিং।

বন্ধ করুন