বাংলা নিউজ > টুকিটাকি > Twins with Different Biological Fathers: যমজ সন্তান, অথচ দু’জনের বাবা আলাদা! DNA পরীক্ষার ফল দেখে তাজ্জব মা, কেন হল এমন
সন্তান যমজ হলেও, দু’জনের বাবা আলাদা (প্রতীকী ছবি) (pexels)

Twins with Different Biological Fathers: যমজ সন্তান, অথচ দু’জনের বাবা আলাদা! DNA পরীক্ষার ফল দেখে তাজ্জব মা, কেন হল এমন

  • Twins with Different Biological Fathers: চিকিৎসাবিজ্ঞানও বলছে এটি বিরলতম এক ঘটনা। যমজ সন্তানের আলাদা বাবা কী করে হতে পারে? উত্তর দিয়েছেন বিজ্ঞানীরা।

হালে যমজ দুই সন্তানের ঘটনা চিকিৎসাবিজ্ঞানীদের হতবাক করে দিয়েছে। তাঁরা বলেছেন ১০ লাখে এমন ঘটনা ১ জনের ক্ষেত্রে ঘটে। কী ঘটেছে এই ক্ষেত্রে? দেখা গিয়েছে, যমজ দুই সন্তানের বাবা আলাদা। কিন্তু কী করে তা সম্ভব?

হালে ১৯ বছরের এক মহিলা যমজ সন্তানের জন্ম দেন। একই দিনে দুই পুরুষের সঙ্গে যৌনসমঙ্গমে লিপ্ত হয়েছিলেন তিনি। তার ৯ মাস পরে তিনি যমজ সন্তানের জন্ম দেন। এর পরে তাঁর মনে প্রশ্ন জাগে, এই দুই সন্তানের বাবা কে? ফলত তিনি পিতৃত্ব পরিচয়ের পরীক্ষার আবেদন করেন এই দু’জনের কাছে। 

শেষ পর্যন্ত একজনের DN পরীক্ষার জন্য প্রয়োজনীয় নমুনা জোগাড় করতে পারেন তিনি। তাতেই দেখা যায়, দুই সন্তানের মধ্যে শুধুমাত্র একজনের সঙ্গে সেই DNA-এর মিল রয়েছে। এতে চিকিৎসকরাও অবাক হয়ে যান।

সংবাদমাধ্যমকে ওই মহিলা জানিয়েছেন, ‘আমার মনে আছে, ওই দিন আমি অন্য আর এক জনের সঙ্গেও শারীরিক সম্পর্কে লিপ্ত হয়েছিলাম। তাঁকেও বলেছি, DNA পরীক্ষা করাতে। এমন কিছু যে হতে পারে আমার ধারণাই ছিল না। ওদের দু’জন (যমজ সন্তান দু’জন) একেবারে এক রকম।’

চিকিৎসক জানিয়েছেন, এমন ঘটনা খুবই বিরস। একে চিকিৎসার পরিভাষায় Heteropaternal Superfecundation বলা হয়। এটি তখনই ঘটে, যখন একই সময়ে কোনও মহিলার দু’টি ডিম দু’জন আলাদা পুরুষেদর শুক্রাণু দ্বারা নিষিক্ত হয়। চিকিৎসকরা বলছেন, সব মিলিয়ে এখন পর্যন্ত ২০টি এমন উদাহরণ নথিভুক্ত আছে। 

মহিলা জানিয়েছেন, এই ঘটনা এখনও তাঁর অবিশ্বাস্য লাগছে। পাশাপাশি এটাও জানিয়েছেন, দুই সন্তানের দায়িত্বই দুই বাবার মধ্যে একজন নেবেন।

বন্ধ করুন