বাংলা নিউজ > টুকিটাকি > সব ধরনের কোভিড ঠেকাতে পারবে দুই অ্যান্টিবডি, করোনা-চিকিৎসায় নতুন দিশা
কোভিডের চিকিৎসায় নতুন দিশা। (প্রতীকী ছবি)

সব ধরনের কোভিড ঠেকাতে পারবে দুই অ্যান্টিবডি, করোনা-চিকিৎসায় নতুন দিশা

  • Two antibodies may fight all known Covid strains: কবোঢির সব ক’টি চেনা রূপের সঙ্গে লড়াই করতে পারছে এই দুই অ্যান্টিবডি। এমনই জানিয়েছেন বিজ্ঞানীরা। 

করোনাভাইরাস নিয়ে এখন আতঙ্ক অনেকটাই কমে গিয়েছে। অনেকেই মনে করছেন, কোভিডের আবার চরম আকার ধারণ করার আশঙ্কা খুবই কম। বিশেষ করে কাছাকাছি সময়ের মধ্যে সে আশঙ্কা নেই বলেই মনে করছেন তাঁরা। যদিও এর মধ্যেই চলছে করোনাভাইরাস নিয়ে বহু নতুন গবেষণার কাজ। বিশেষ করে এর ওষুধ এবং টিকা তৈরির বিষয়ে নিরন্তার নানা ধরনের গবেষণা চলছে পৃথিবীর বিভিন্ন জায়গায়। 

যাঁরা কোভিডের প্রতিষেধক এবং টিকা নিয়ে কাজ করছেন, তাঁদের একটাই প্রশ্ন। এমন একটি টিকা বানাতে হবে, যা কোভিডের সব ধরনের রূপগুলির উপর কাজ করবে। কোভিড নিরন্তর নিজের রূপ বদলে চলেছে। আর সেই কারণেই অনেকেই ভাবছেন, ভভিষ্যতে এমন টিকা বা ওষুধের দরকার হবে, যেগুলি করোনার নতুন রূপের সঙ্গে দারুণভাবে লড়াই করতে পারবে। পূর্ববর্তী টিকা বা ওষুধ আগামী দিনে করোনাভাইরাসের নতুন রূপগুলির সঙ্গে সফলভাবে কতটা কাজ করতে পারবে, তা নিয়ে নানা রকম সন্দেহ রয়েছে। 

এই সময়েই করোনার চিকিৎসার ক্ষেত্রে নতুন আশার আলো দেখালেন ইজরায়েলের চিকিৎসা বিজ্ঞানীরা। তাঁরা এমন দু’টি অ্যান্টিবডির সন্ধান পেয়েছেন, যেগুলি কোভিডের সব ক’টি রূপের সঙ্গে লড়াই করতে সক্ষম। এমনই দাবি করেছেন সে দেশের বিজ্ঞানীরা।

হালে করোনা আক্রান্তদের শরীর থেকে অ্যান্টিবডি সংগ্রহ করে তা পরীক্ষা করছিলেন তেল আভিভ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। যত ধরনের অ্যান্টিবডির সন্ধান তাঁরা পেয়েছেন, দেখা গিয়েছে, তার মধ্যে দু’টি দারুণ কার্যকর। এগুলি করোনার যে কোনও রূপের বিরুদ্ধে সফলভাবে লড়াই করতে পারছে। ডেল্টা, ওমিক্রন-সহ করোনার প্রায় সব ক’টি রূপের বিরুদ্ধেই এই অ্যান্টিবডি দু’টি প্রায় ৯০ শতাংশ সফল। 

আগামী দিনে এই দু’টি অ্যান্টিবডি করোনার চিকিৎসার ক্ষেত্রে ব্যাপক হারে কাজে লাগতে পারে বলেও আশা তাঁদের। সেক্ষেত্রে কোভিডের চিকিৎসার নতুন দরজা খুলে যেতে পারে বলে মনে করছেন তাঁরা। 

বন্ধ করুন