বাংলা নিউজ > টুকিটাকি > COVID-19 for 505 days: ৫০৫ দিন পরেও সারেনি কোভিড! এই রোগীর অবস্থা থেকে উদ্বিগ্ন চিকিৎসকরা

COVID-19 for 505 days: ৫০৫ দিন পরেও সারেনি কোভিড! এই রোগীর অবস্থা থেকে উদ্বিগ্ন চিকিৎসকরা

কত দিনে সারতে পারে কোভিড? (প্রতীকী ছবি)

দিন ২০-র মধ্যেই বেশির ভাগ ক্ষেত্রে সেরে যায় কোভিড সংক্রমণ। কিন্তু এমন একজনকে পাওয়া গিয়েছে ৫০৫ দিন পরেও তার কোভিড সংক্রমণ সারেনি। কেন এমন হয়েছে তাঁর ক্ষেত্রে?

২০ দিন, এক মাস, বা খুব বেশি হলে দু’মাস। এর মধ্যেই বেশির ভাগ সংক্রমিতের কোভিড সেরে যায়। তার পরে Long Covid জাতীয় সমস্যা হতেই পারে। তবে কোভিড সংক্রমণ তার চেয়ে বেশি দিন ধরে চলার কথা নয়। কারও কারও ক্ষেত্রে অবশ্য বেশ কয়েক মাস শরীরে থেকে যেতে পারে কোভিডের জীবাণু। কিন্তু সেটি খুবই বিরল।

কিন্তু তা বলে ৫০৫ দিন! দেড় বছর হতে চলল কোভিড সারেনি এক ব্যক্তির। সম্প্রতি ইংল্যান্ডে এমন এক জনকে পাওয়া গিয়েছে।

কেন এত দিন ধরে কোভিডে আক্রান্ত তিনি?

চিকিৎসকরা জানিয়েছেন, এই ব্যক্তির রোগ প্রতিরোধ ক্ষমতা মারাত্মক কম। সেই কারণেই তাঁর শরীরে বাসা বেঁধেই রয়েছে করোনার জীবাণু। সেই জীবাণুর সঙ্গে লড়াই করার মতো প্রতিরোধ শক্তি তিনি তৈরি করতেই পারেননি। ফলে বছর কেটে গেলেও তাঁর শরীর থেকে সংক্রমণ যায়নি।

এখনও পর্যন্ত যত জনকে পাওয়া গিয়েছে, তাঁদের মধ্যে ইংল্যান্ডের এই ব্যক্তির শরীরেই সবচেয়ে বেশি দিন ধরে রয়েছে সংক্রমণ। এর আগে এমন দীর্ঘ সংক্রমণ যাঁদের মধ্যে পাওয়া গিয়েছিল, তাঁদের মধ্যে এক জনের শরীরে কোভিড বাসা বেঁধেছিল ৩৩৫ দিন ধরে। এ পর্যন্ত তিনি ছিলেন দীর্ঘতম পর্যায়ে সংক্রমিত ব্যক্তি। কিন্তু ইংল্যান্ডের এই ব্যক্তি সেই রেকর্ড ভেঙে দিলেন। তিনি এক নম্বরে উঠে এলেন।

দীর্ঘ সংক্রমণ আর Long Covid কি এক?

এই দু’টি মোটেই এক নয়। যাঁদের শরীরে Long Covid-এর লক্ষণ দেখা যায়, তাঁদের শরীরে করোনা সংক্রমণ আর থাকে না। আগে করোনা সংক্রমণের প্রভাব নানাভাবে জানান দেয় শরীর। কিন্তু তাঁদের RTPCR পরীক্ষা করালে কোভিডের উপস্থিতি ধরা পড়ে না। কিন্তু ইংল্যান্ডের এই ব্যক্তির ক্ষেত্রে তেমন হয়নি। ৫০৫ দিন পরেও পরীক্ষা করে তাঁর শরীরে কোভিড সংক্রমণ ধরা পড়েছে।

বন্ধ করুন