বাংলা নিউজ > টুকিটাকি > আইপিএল আর ললিত মোদীর অজানা গল্প, তাই নিয়ে প্রকাশিত হল নতুন বই ‘প্রমত্ত কমিশনার’
বইপ্রকাশের অনুষ্ঠান। 

আইপিএল আর ললিত মোদীর অজানা গল্প, তাই নিয়ে প্রকাশিত হল নতুন বই ‘প্রমত্ত কমিশনার’

  • আইপিএল-এর এসব কাহিনি অনেকেই জানেন না। লেখক বোরিয়া মজুমদার সেব সব কাহিনিই তুলে ধরলেন তাঁর কলমে।

রণবীর ভট্টাচার্য

সালটা ২০০৮। আগের বছর আইসিএল হয়ে গিয়েছে, কেরি প্যাকারের সেই ক্রিকেট সিরিজের মত ক্রিকেট বিশ্ব দুই ভাগে ভাগ হবে কিনা, সেই নিয়ে চিন্তিত সবাই। এর সাথে সাথে টি টোয়েন্টি ক্রিকেট নিয়ে ধাতস্থ হচ্ছে সবাই। ঠিক এই অবস্থায় ললিত মোদীর হাত ধরে জন্ম নিল আইপিএল। একই মঞ্চে পাওয়া গেল সচিন তেন্ডুলকর থেকে শাহরুখ খান, খেলার আর বিনোদনের দিকপালদের। বাজার অর্থনীতিতে আইপিএল নতুন এক উন্মাদনা সৃষ্টি করে। কিন্তু এর পাশাপাশি বিতর্ক তৈরি হয়, আজীবন নির্বাসনের মুখে পড়েন ললিত মোদী। কিন্তু কি হয়েছিল আসলে? ললিত মোদী কি সত্যি খলনায়ক? না এর মধ্যে অন্য কোন পার্শ্বচরিত্র ছিল? পেরিয়ে গিয়েছে এক দশকের বেশি সময়। ললিত মোদী অধ্যায়ের ব্যখ্যা আজও পাওয়া যায়নি। এই বিষয় নিয়েই ক্রীড়া সাংবাদিক তথা লেখক এবং গবেষক বোরিয়া মজুমদার লিখেছেন প্রমত্ত কমিশনার বইটি, যার প্রকাশ হয়ে গেল সম্প্রতি কলকাতার এক নামজাদা পাঁচতারা হোটেলে। উপস্থিত ছিলেন বনি কাপুর, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, অনুপম রায় প্রমুখ।

হাজির ছিলেন বিখ্যাত ব্যক্তিত্বরা। 
হাজির ছিলেন বিখ্যাত ব্যক্তিত্বরা। 

এই দিনের বই প্রকাশ অনুষ্ঠানের আলোচনা সভার আয়োজন করা হয়েছিল। সেখানে ক্রিকেট, সেই নিয়ে স্মৃতি, বিনোদনের দিক নিয়ে আলোচনা হয়। এছাড়া ঘোষণা হয় যে বোরিয়া মজুমদারের এই নতুন বইটি খুব শীঘ্রই বড় পর্দায় মুক্তি পাবে। বোরিয়া মজুমদার এই প্রসঙ্গে বলেন, ‘এটি আমার প্রথম বই যা বড় পর্দায় মুক্তি পেতে চলেছে। আশা করি পাঠক আমার এই অজানা কাহিনী উপভোগ করবেন।’ ভিব্রি মিডিয়ার বিষ্ণু ইন্দুরি জানান," আইপিএল নিঃসন্দেহে ভারতীয় ক্রিকেটের নীল আর্মস্ট্রং মোমেন্ট ছিল। আমরা বড় পর্দায় এই বইটিকে সিনেমার রূপ দেব। আইপিএল এর পর্দার পিছনের কারিগর ললিত মোদীর সত্য কাহিনী আশা করি সকলের ভালো লাগবে।"

পূর্ব বোরিয়া মজুমদার ক্রিকেট নিয়ে একাধিক বই লিখেছেন। সচিন তেন্ডুলকরের আত্মজীবনী হোক কিংবা শেষ ২০ বছরে খেলা নিয়ে ১৫০০র বেশি কলাম, পাঠকের সাথে অতি পরিচিত তিনি। আশা রাখা যায় ললিত মোদীর মত বিতর্কিত এবং প্রভাবশালী ব্যক্তির উপর এই বই নতুন করে আইপিএল এর এক পুরনো অধ্যায়কে জনসমক্ষে আনবে।

বন্ধ করুন