বাংলা নিউজ > টুকিটাকি > Genital Health Home Remedies: মহিলাদের যৌনাঙ্গে চুলকানি, মূত্রাশয়ে সংক্রমণ থেকে রেহাই পেতে এই ঘরোয়া উপায়গুলি দারুন কাজের
যৌনাঙ্গের সুস্বাস্থ্যের জন্য কী করবেন?

Genital Health Home Remedies: মহিলাদের যৌনাঙ্গে চুলকানি, মূত্রাশয়ে সংক্রমণ থেকে রেহাই পেতে এই ঘরোয়া উপায়গুলি দারুন কাজের

  • সংক্রমণের জ্বালা থেকে রক্ষা করতে পারে আপেলের ভিনিগার। আপেলের ভিনিগারে একটু লেবুর রস দিয়ে তাতে মধু দিতে পারেন। এই মিশ্রণই সংক্রমণের হাত থেকে রক্ষা করবে।

মহিলাদের কৈশোর আসার পর থেকেই বিভিন্ন শারীরিক অবস্থার পরিবর্তন হতে থাকে। পরবর্তীকালে যৌবনেও নানান ধরনের শারীরিক সমস্যা লেগে থাক তারমধ্যে অন্যতম মূত্রাশয়ের সংক্রমণ। শুধু যে মূত্রাশয় বা মূত্রনালীতে সংক্রমণের জেরে বহু মহিলা কষ্ট পান, তা নয়। যৌনাঙ্গের চারপাশেও ব্যাপক চুলকানির জেরে কষ্ট পান অনেকেই। বিশেষজ্ঞরা বলছেন, এই সমস্যা থেকে মুক্তির উপায় হিসাবে রয়েছে ঘরোয়া কিছু টিপস।

কোন উপায়ে সহজেই মূত্রাশয়ের সংক্রমণ বা যৌনাঙ্গের চারপাশের চুলকানি কমানো যায় দেখেনিন।

-সংক্রমণের জ্বালা থেকে রক্ষা করতে পারে আপেলের ভিনিগার। আপেলের ভিনিগারে একটু লেবুর রস দিয়ে তাতে মধু দিতে পারেন। এই মিশ্রণই সংক্রমণের হাত থেকে রক্ষা করবে।

-যদি ঘন ঘন মূত্রাশয়ের সংক্রমণ হতে থাকে, আর যৌনাঙ্গের চারপাশে যদি চুলকানি হতে থাকে, তাহলে আমলকির রস পান করুনষ দিনে অন্তত ৪ থেকে ৫ বার আমলকির রস পান করতে হবে।

-যৌনাঙ্গের সমস্যায় ক্রেনবেরি জুসও খুবই ভাল জিনিস। এটি শরীরে ব্যাক্টেরিয়া বেড়ে যাওয়ার সমস্যা থেকে রেহাই দেয়।

- গরম জল হটওয়াটার ব্যাগে রেখে তার সেঁখ নিলে ধীরে ধীরে মূত্রাশয়ের রোগ বা জ্বালা, যন্ত্রণা কেটে যায়।

-খুব বেশি করে জল পান করলে মূত্রাশয়ের সংক্রমণ হয় না। যাঁদের জল পানের অভ্যাস কম, তাঁদের ক্ষেত্রে এই সমস্যা বাড়তে থাকে। ফলে দিনে অন্তত পক্ষে ৭ থেকে ১২ গ্লাস জল পান করুন।

বন্ধ করুন