বাংলা নিউজ > টুকিটাকি > Cat's Arthritis Treatment: অনেক বিড়ালের আয়ু বেড়ে যেতে পারে বছর খানেক, এর পুরো কৃতিত্বই কোভিডের
বিড়ালের নতুন চিকিৎসা পদ্ধতির আবিষ্কার হল। (ফাইল হল)
বিড়ালের নতুন চিকিৎসা পদ্ধতির আবিষ্কার হল। (ফাইল হল)

Cat's Arthritis Treatment: অনেক বিড়ালের আয়ু বেড়ে যেতে পারে বছর খানেক, এর পুরো কৃতিত্বই কোভিডের

  • বহু বিড়ালের মৃত্যুর কারণ বাতের ব্যথা। সেই সমস্যার চিকিৎসার নতুন রাস্তা খুলে গেল।

বয়স বাড়লে অনেক বিড়ালেরই বাতের সমস্যা দেখা দেয়। সময়ের সঙ্গে সঙ্গে এটি তাদের চলাফেরার ক্ষমতা তো কমিয়ে দেয়ই, তার পাশাপাশি এটি ভয়ানক ব্যথার কারণও হয়ে দাঁড়াতে পারে। এই সমস্যা অনেক বিড়ালেরই মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়। কিন্তু এটির সমাধানে বিজ্ঞানীরা নতুন রাস্তা খুঁজে পেয়েছেন। এবং তার পুরো কৃতিত্বই দিতে হবে কোভিডকে।

বিড়ালের বাত বা osteoarthritis-এর চিকিৎসায় বিজ্ঞানীরা যে দাওয়াইটি প্রয়োগ করেছেন, সেটি হল monoclonal antibody। এই প্রথম কোনও ধরনের monoclonal antibody drug বিড়ালের উপর প্রয়োগ করা হল। এবং তাতে রীতিমতো সুফল পাওয়া গিয়েছে। আমেরিকার Food and Drug Administration (FDA) বিড়ালের উপর এই ওষুধটি প্রয়োগের ছাড়পত্রও দিয়েছে।

এবার আসা যাক, কীভাবে এর কৃতিত্ব কোভিডের প্রাপ্য। monoclonal antibody অনেক আগে থেকেই মানুষের চিকিৎসায় ব্যবহৃত হচ্ছে। কিন্তু হালে এই ওষুধটির প্রয়োগ বেড়েছে। কোভিডে আক্রান্ত হয়ে যাঁরা হাসপাতালে ভর্তি হচ্ছিলেন, তাঁদের অবস্থার মারাত্মক অবনতি হলে অনেক সময়ে এই monoclonal antibody ব্যবহার করা হয়েছে। এবং কারও কারও ক্ষেত্রে তার সুফলও পাওয়া গিয়েছে। আর সেখান থেকেই আবার নতুন করে এই ধরনের ওষুধ নিয়ে কাজ শুরু হয়। তখনই গবেষণায় দেখা যায়, বিড়ালের বাতের ব্যথা জাতীয় সমস্যায় এটি দারুণ কাজ করে। 

কুকুরের তুলনায় বিড়ালের ব্যথা বা সমস্যার বহিঃপ্রকাশ কম। তাই এই ওষুধটি ঠিক করে কাজ করছে কি না, তা বোঝার ক্ষেত্রে সমস্যা হচ্ছিল। চিকিৎসকরা তাই বিড়ালের মালিকদের বলেন, osteoarthritis-এ আক্রান্ত হওয়ার আগে তারা কতটা চনমনে ছিল এবং এই ওষুধ প্রয়োগের পরে তারা আবার কতটা চনমনে ভাব ফিরে পাচ্ছে, সেটি তুলনা করে দেখতে। দেখা গিয়েছে, ওষুধটি অত্যন্ত ভালো ভাবেই সমস্যা কমাচ্ছে বিড়ালদের।

বন্ধ করুন