বাংলা নিউজ > টুকিটাকি > Covid-19 and Flurona/Florona: ফ্লোরোনা সংক্রমণ বেশি ছড়াচ্ছে শিশুদের মধ্যে, সতর্ক করছেন বিজ্ঞানীরা
ফ্লোরোনায় বেশি করে আক্রান্ত হচ্ছে শিশুরা। (প্রতীকী ছবি)
ফ্লোরোনায় বেশি করে আক্রান্ত হচ্ছে শিশুরা। (প্রতীকী ছবি)

Covid-19 and Flurona/Florona: ফ্লোরোনা সংক্রমণ বেশি ছড়াচ্ছে শিশুদের মধ্যে, সতর্ক করছেন বিজ্ঞানীরা

  • ফ্লোরোনা বা ফ্লুরোনা। করোনা এবং ফ্লু ভাইরাসের যৌথ সংক্রমণ। বেশি করে শিশুরাই আক্রান্ত হচ্ছে এই রোগে।

প্রথম পাওয়া গিয়েছিল ইজরায়েলে। এবার তা ছড়িয়ে পড়েছে আমেরিকাতেও। একসঙ্গে অনেকের শরীরে পাওয়া গিয়েছে ‘ফ্লোরোনা’ বা ‘ফ্লুরোনা’র সংক্রমণ। এবং তারা প্রত্যেকেই শিশু। আর এটাই চিন্তায় ফেলেছে বিজ্ঞানীদের।

হালে আমেরিকার লস এঞ্জেলেস, ক্যালিফোর্নিয়া এবং টেক্সাসে বেশ কয়েক জনের শরীরে এই ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে। সংক্রমিতদের প্রত্যেকেই শিশু কিংবা কিশোর-কিশোরী। তাদের প্রত্যেককেই আইসোলেশনে রাখা হয়েছে। এবং কড়া নজর রাখা হচ্ছে স্বাস্থ্যের দিকে।

কী এই ফ্লোরেনা (What is Florona/Flurona):

ফ্লু এবং করোনাভাইরাসের যৌথ আক্রমণকেই ফ্লোরোনা বলা হচ্ছে। শীতের সময়ে এমনিতেই ফ্লুয়ের জীবাণু সক্রিয় হয়ে ওঠে। অনেকেই ফ্লুয়ে আক্রান্ত হন। তার সঙ্গে যুক্ত হয়েছে করোনা। তবে এমনটা ভাবার কোনও কারণ নেই, এটা নতুন একটা ভাইরাস বা জীবাণু। বিজ্ঞানীরা বলছেন, দু’টি আলাদা আলাদা ভাইরাস— করোনা এবং ফ্লু মিলে এই সংক্রমণটি ঘটাচ্ছে। যদিও ফ্লু এবং করোনা (বিশেষ করে ওমিক্রন) সংক্রমণের মধ্যে অনেক মিল। তাই অনেকেই এ দু’টি আলাদা করতে পারেন না। কিন্তু আদপে এ দু’টি আলাদা ভাইরাস। একটি শরীরে যখন ভাইরাস দু’টি একসঙ্গে আক্রমণ করছে, তখন তাকে বলা হচ্ছে ফ্লোরোনা। 

এখন পর্যন্ত আমেরিকায় যে ক’জনের শরীরে এই রোগ পাওয়া গিয়েছে, তারা প্রত্যেকেই শিশু বা কিশোর-কিশোরী। এর মধ্যে টেক্সাসে যে সংক্রমিত হয়েছে, সে কিছু দিন আগে মেক্সিকো বেড়াতে গিয়েছিল। সেখান থেকেই সংক্রমণ নিয়ে বাড়ি ফিরেছে। তবে তার শরীরে এখনও পর্যন্ত মৃদু উপসর্গই দেখা গিয়েছে। ফলে হাসপাতালে ভর্তি করতে হয়নি। বাড়িতে রেখেই চিকিৎসা চলছে। বাকিদের মতোই তাকেও আইসোলেশনে রাখা হয়েছে।

বন্ধ করুন