বাংলা নিউজ > টুকিটাকি > চোখ সারাক্ষণ মোবাইলের স্ক্রিনে? অজান্তেই ডেকে আনছেন বিপদ!

চোখ সারাক্ষণ মোবাইলের স্ক্রিনে? অজান্তেই ডেকে আনছেন বিপদ!

সারাক্ষণ মোবাইল ব্যবহার করলে চোখের জ্যোতি চলে যেতে পারে। (Shutterstock)

Eye Care tips: বর্তমান প্রজন্ম এখন বড্ড বেশি ডিজিটাল হয়ে পড়েছে। তাদের মধ্যে মোবাইল ফোন ব্যবহারের চাহদা বেড়েই চলেছে। এই ছোট্ট যন্ত্র গোটা বিশ্বকে এনে দিয়েছে আপনার হাতের মুঠোয়। তবে আপনি যদি সারাক্ষণ মোবাইলে ব্যস্ত থাকেন তাহলে সাবধান হয়ে যান।

আজকের দিনে গোটা বিশ্ব একটি ছোট্ট যন্ত্রের কাছে কাবু হয়ে পড়েছে। ছোট থেকে বড় কেউই বাদ পড়ছে না। জামা-কাপড় থেকে শুরু করে ওষুধ, অজানা তথ্য, সবকিছুকেই অনায়াসে হাতের নাগালে এনে দিয়েছে মোবাইল। শুধু খবরের জন্য নয়, কাজের প্রয়োজনেও ডিজিটাল মাধ্যমে চোখ রাখা ছাড়া উপায় নেই। আপনি কি জানেন এর জন্য কতটা ক্ষতি হতে পারে আপনার চোখের? শুধু চোখ নয় অতিরিক্ত চাপ পড়ে আপনার মস্তিষ্কে। এমনকী কানেও শোনা বন্ধ হয়ে যেতে পারে। এই সবের জন্য আগাম সতর্কতা কতটা জরুরি?  কী বলেছেন চিকিৎসকেরা?

মোবাইলের অতিরিক্ত ব্যবহারে নয়, অনেক সময় ভুল ব্যবহারেও চোখের ক্ষতি হতে পারে। মোবাইল চোখের খুব কাছে থাকে। এর থেকে বের হওয়া রশ্মি রেটিনার ওপর চাপ সৃষ্টি করে। ঝাপসা করে দেয় চোখের দৃষ্টি। আমরা বেশিরভাগই কম আলোতে মোবাইলের ব্যবহার করি। তা কিন্তু একদমই উচিত না। এতে চোখ ও তার পার্শ্ববর্তী পেশিগুলিতে চাপ পড়ে। মাথা ব্যথা শুরু হয়। অনেকক্ষণ মোবাইলের দিকে তাকানোর পর অন্য কোথাও তাকালে মনে হয় চোখের সামনে কালো ছোপ পড়েছে। বেশি মোবাইলের ব্যবহারের জন্যই এমন হয়ে থাকে। আপনি কি জানেন, এর জন্য চোখের জল শুকিয়ে যেতে পারে, হতে পারে চুলকানি, চোখ জ্বালার মতো ভয়ঙ্কর সমস্যাও। এমনকী চোখে ছানিও পড়তে পারে। এ বিষয়ে কী কী সতর্কতা নিতে বলছেন বিশেষজ্ঞরা।

আপনি যদি কাজের জন্য অনেকক্ষণ ধরে মোবাইল ব্যবহার করেন, অন্তত ২০ মিনিটের বিরতি নিন।

বেশিরভাগ ফোনে অ্যান্টি প্লেয়ার স্ক্রিন থাকে তা ব্যবহার করুন। এর ফলে স্ক্রিন থেকে বের হওয়া নীল রশ্মির পরিমাণ কম হয়। কিছুটা হলেও চোখ ক্ষতিকর রশ্মির হাত থেকে রেহাই পাবে।

বিছানায় শুয়ে মোবাইল দেখার অভ্যেস থাকলে এখনই বদলে ফেলুন। আপনার চোখ আর মোবাইলের মধ্যে ১৬-১৮ ইঞ্চি দুরত্ব রাখুন।

চিকিৎসকেরা বলেন নিয়মিত চোখের ব্যায়াম চোখের জন্য খুবই উপকারী। 

চোখের সমস্যাকে কখনওই হালকা ভাবে নেবেন না। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

টুকিটাকি খবর

Latest News

কানে গ্রাঁ প্রিঁ জিততেই পায়েলের প্রশংসা মোদীর, খোঁচা দিয়ে শশী থারুর লিখলেন কী? UPI, ডিজিটাল পেমেন্ট, ক্রেডিট কার্ডের ব্যবসায় পা রাখবে আদানি: Report রঘুরাম রাজন কি কংগ্রেসে যোগ দিচ্ছেন? 'আসলে আমার স্ত্রী…' মালদার তিন যুবক নিখোঁজ, ভিন রাজ্যে কাজ করতে গিয়ে আর ফেরেননি, উৎকণ্ঠায় পরিবার ষষ্ঠ দফায় বাংলার কোন কেন্দ্রে সবথেকে বেশি ভোট? দেশ জুড়ে কত পড়ল, সব জানাল কমিশন মিস্টার & মিসেস মাহিতে মুগ্ধ সোহা-নেহারা, রাজকুমার-জাহ্নবীর ছবি দেখে কী বললেন? রেমালের তাণ্ডবে কোথাও ধস, কোথাও দুর্ঘটনা! উত্তর পূর্বে মৃত্যু ৩২ জনের ইয়ে ক্যায়সে 'পরমাত্মা' হ্যায়? আদানিকে সাহায্য করতে…মোদীকে তীব্র খোঁচা রাহুলের একাধিকবার সুযোগ পেয়েও রান আউট করতে পারল না! এটা দেখে আপনিও হাসি চাপতে পারবেন না ওড়িশার মুখ্য়মন্ত্রীর বিশেষ সচিবকে সাসপেন্ডের নির্দেশ দিল কমিশন, কারণটা কী?

Latest IPL News

যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.