বাংলা নিউজ > টুকিটাকি > Coffee For Skin And Hair: কফি পানের পাশাপাশি তা ব্যবহার করুন রূপচর্চায়ও! ত্বক ও চুলের যত্নে কফির ৫ সুফল
ত্বক ও চুলের যত্নে ব্যবহার করুন কফি। 
ত্বক ও চুলের যত্নে ব্যবহার করুন কফি। 

Coffee For Skin And Hair: কফি পানের পাশাপাশি তা ব্যবহার করুন রূপচর্চায়ও! ত্বক ও চুলের যত্নে কফির ৫ সুফল

  • দেখুন কফি ব্যবহার করে কীভাবে পাবেন ভালো ত্বক ও চুল। 

ঘুম বা ক্লান্তি দূর করতে কফির কাপে চুমুক বসান তো প্রায়শই। তবে জানেন কি, কফি খাবার বা পানীয়ে ব্যবহার করার পাশাপাশি, ব্যবহার করতে পারেন ত্বক ও চুলের যত্নেও। সৌন্দর্যচর্চায় কফির ব্যবহার আপনাকে অবাক করে দেবে।

১. কফিতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ফ্রি র‍্যাডিক্যালস আটকায়। তাই স্ক্রাবার হিসেবে কফির গুঁড়ো ব্যবহার করতে পারেন। মধু বা টক দই মিশিয়ে নিয়ে তা দিয়ে মুখে স্ক্রাবিং করুন। 

২. কফিতে থাকা ক্যাফেইন সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে সুরক্ষা দেয়। অনেকেই দাবি করেন, কফিতে থাকা ক্লোরোজেনিক অ্যাসিড ত্বকের মেলানোমা ক্যানসারের ডিএনএ ধ্বংস করে। তাই ফেসপ্যাক হিসেবেও কফি ব্যবহার করতে পারেন। কফির গুড়ো ও কয়েক চামচ দুধের গুড়ো মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে নিন। 

৩. কফিতে থাকা অ্যান্টি-অক্সিডেন্টাল উপাদান ত্বকের রক্তসঞ্চালন বাড়ায়। চোখের চারদিকে আলতো করে কফির আইস কিউব লাগিয়ে নিতে পারেন। এটি বেশ উপকারী।

৪. চুলেও ব্যবহার করতে পারেন কফি। শ্যাম্পু করার আগে ১/২ কাপ কফির গুঁড়ো স্ক্যাল্পে দুই মিনিট ধরে ম্যাসাজ শ্যাম্পু করে নিন। এতে মাথায় থাকা মরা কোষ দূর হবে। আবার প্রাকৃতিক কন্ডিশনারের কাজও করবে।

৫. কফির গুঁড়োর সঙ্গে ব্রাউন সুগার ও অলিভ অয়েল মিশিয়ে বডি স্ক্রাব তৈরি করতে পারেন। এতে ত্বকের মৃত কোষ দূর হবে এবং সান ট্যানও কমে যাবে।

বন্ধ করুন