বাংলা নিউজ > টুকিটাকি > Valentine’s Day 2022: ডেটিং অ্যাপে আলাপ? কোন কোন কারণে সেই সম্পর্ক ভেঙে দেন ভারতীয়রা, জানাল সমীক্ষা

Valentine’s Day 2022: ডেটিং অ্যাপে আলাপ? কোন কোন কারণে সেই সম্পর্ক ভেঙে দেন ভারতীয়রা, জানাল সমীক্ষা

অ্যাপে পরিচিত মানুষটি সম্পর্কে কী কী জানতে চান ভারতীয়রা? (প্রতীকী ছবি)

অ্যাপের মাধ্যমে ডেটিংয়ে যাওয়ার আগে সঙ্গীর কোন কোন চারিত্রিক দিকগুলি দেখেন ভারতীয়রা? কী বলছে সমীক্ষা?

করোনাকালে প্রচণ্ড জনপ্রিয়তা এবং অনেকের কাছেই প্রয়োজনীয়তা বেড়েছে ডেটিং অ্যাপের। ২০২০ সাল থেকে স্বাভাবিকভাবে মেলামেশার সুযোগ যত কমছিল, তত বাড়ছিল ডেটিং অ্যাপের মাধ্যমে সংযোগ তৈরির প্রক্রিয়া। 

এখন করোনার ভয়াবহতা কমলেও, পরিস্থিতি আগের মতো স্বাভাবিক হয়নি। তাই ডেটিং অ্যাপের জনপ্রিয়তাও কমেনি। এই Valentine's Day-র সময়ে তার চাহিদা আরও বেড়েছে বৈকী!

ডেটিং অ্যাপের সূত্রে কীভাবে যোগাযোগ হয়, কীভাবে সম্পর্ক হয়— তা তো অনেকেরই জানা। কিন্তু এই ডেটিং অ্যাপে নানা কারণে সম্পর্ক এগোয়ও না। দুই পক্ষের কোনও একজন রাজি হন না যোগাযোগ এগিয়ে নিয়ে যেতে। চালু কথায় যাকে বলা হয়, ‘Deal-Breaker’। 

ঠিক কোন কোন কারণে পিছিয়ে যান ভারতীয়রা? সঙ্গীর মধ্যে কোন কোন লক্ষণ দেখলে সম্পর্কের প্রতি উৎসাহ হারান তাঁরা? সম্প্রতি ‘বাম্বল’ নামের এক ডেটিং অ্যাপ এই বিষয়টি নিয়ে একটি সমীক্ষা চালিয়েছে। তাদের সমীক্ষায় উঠে এসেছে নানা তথ্য।

  • ডেটিংয়ের উদ্দেশ্য না থাকা: সমীক্ষা থেকে জানা গিয়েছে ৬৬ শতাংশ ভারতীয়ের কাছেই ডেটিংয়ের উদ্দেশ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। উল্টো দিকের মানুষটির এই বিষয়ে স্পষ্ট উদ্দেশ্য না থাকলে, তাঁরা সম্পর্ক ভেঙে দেন।
  • রাজনৈতিক মতে অমিল: রাজনৈতিক চিন্তাভাবনার বিষয়টি খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠছে ডেটিংয়ের ক্ষেত্রে। দেখা গিয়েছে, ভারতীয়দের মধ্যে ৪৬ শতাংশ জানিয়েছেন, তাঁরা এমন কাউকে ডেট করতে চান না, যাঁর রাজনৈতিক মতামতের সঙ্গে তাঁদের মত মিলছে না।
  • টিকা নেওয়া আছে কি না: ২৭ শতাংশ ভারতীয় কোভিড সম্পর্কিত সুরক্ষা এবং স্বাস্থ্য বিষয়ে আলোচনা না করে ডেটিংয়ে যেতে রাজি নন। প্রায় ৪২ শতাংশ দাবি করেছেন, তাঁরা এমন কারও সঙ্গে ডেটে যাবেন না, বা শারীরির সম্পর্কে লিপ্ত হবেন না যিনি করোনার ভ্যাকসিন নেননি।

এ প্রসঙ্গে বলতে গিয়ে অ্যাপের ইন্ডিয়া কমিউনিকেশন ডিরেক্টর সমর্পিতা সমাদ্দার বলেন, ‘গত দু’বছরের লকডাউনের এবংস্বাস্থ্যবিধি আমাদের ডেটিংয়ের চাহিদাগুলি এবং পছন্দ-অপছন্দগুলির উপর ব্যাপক প্রভাব ফেলেছে। আমরা কার সঙ্গে, কখন এবং কীভাবে ডেট করতে চাই— সেটিও বদলে যাচ্ছে এর প্রভাবে।’

(প্রতিবেদনটি বাম্বল অ্যাপের তরফে চালানো সমীক্ষা এবং তার দাবির ভিত্তিতে লেখা)

বন্ধ করুন