বাংলা নিউজ > টুকিটাকি > Viral news 300 stones in a kidney: ৩০০ পাথর জমে আছে কিডনিতে! কীভাবে বার করা হল? অস্ত্রোপচারের পর বললেন চিকিৎসক

Viral news 300 stones in a kidney: ৩০০ পাথর জমে আছে কিডনিতে! কীভাবে বার করা হল? অস্ত্রোপচারের পর বললেন চিকিৎসক

৩০০ পাথর জমে আছে কিডনিতে!

Viral news 300 stones in a kidney: একটা বা দুটো নয়। ১০টা বা ১০০টাও নয়। ৩০০টা কিডনি জমে ছিল ৭৫ বছর বয়সি বৃদ্ধের কিডনিতে।

৭৫ বছরের বৃদ্ধ এম রাম রেড্ডি পেশায় এক চাষি। গত কয়েক মাস ধরে প্রচন্ড কোমরে ব্যথার করিমনগরের বাসিন্দার। একইসঙ্গে কোমরের পাশের দিকেও ব্যথা বেড়েছিল।প্রথম প্রথম ব্যথা এড়িয়ে গেলেও পরের দিকে আর পারেননি সহ্য করতে। শেষ পর্যন্ত হাসপাতালে চিকিৎসকের কাছে যেতে হয়। চিকিৎসক সঙ্গে সঙ্গে কয়েকটি পরীক্ষা করার পরামর্শ দেন।‌ ইউএসজি ও সিটি স্ক্যান পরীক্ষার পরামর্শ দেন চিকিৎসক। সেইমতো পরীক্ষা করতেই দেখা যায়, একটি বিশাল বড় পাথর আটকে রয়েছে ডান কিডনিতে। কত বড়? রিপোর্ট মাফিক, ৭ সেমির থেকেও বড় ছিল ওই পাথরটি। ছোটখাটো পাথর হলে তাও একটা কথা। কিন্তু অত বড় পাথর হলে ব্যথা হওয়া খুব স্বাভাবিক। শুধু তাই নয়, এই ব্যথা বেশি দিন সহ্যও করা যায় না।

আরও পড়ুন: ৪০ মিনিটেই খেয়ে নিল একটা চোখ, মারাত্মক এই অ্যামিবা সম্পর্কে কী বলছেন চিকিৎসকরা

আরও পড়ুন: কলকাতাতেই তুমুল লড়াই দুই কুমিরের, সোশ্যাল মিডিয়ায় মুহূর্তে ভাইরাল! দেখুন এখানে

তবে চিকিৎসকদের কথায় এত বড় কিডনি বার করাও চ্যালেঞ্জ। তাই একটা নয়, দুটো নয়। ১০টা কিংবা ১০০টাও নয়। ৩০০টি টুকরোয় ভেঙে বার করাহয় সেই কিডনি। ৭৫ বছর বয়সি এক ব্যক্তির কিডনিতে এত বড় পাথর দেখে রীতিমতো অবাক চিকিৎসকরাই‌‌।

আরও পড়ুন: মন কাড়তে দারুণ পটু এই রাশির মেয়েরা, প্রথম দেখাতেই প্রেমে পড়েন বেশিরভাগ পুরুষ

আরও পড়ুন: 'বিশ্বসেরা ঝাল’ ওমলেট বানাতে চান? রিল দেখলেই জল আসবে চোখে

চিকিৎসক মহম্মদ তাইফ বেন্ডিজেরি সংবাদমাধ্যমকে বলেন, ৭ সেমি থেকে ১৫ সেমি লম্বা পাথর প্রায়ই কিডনিতে দেখা যায়‌। কিন্তু ৭ সেমির থেকে বড় পাথর কিডনিতে থাকলে তা থেকে ভীষণ ব্যথা হয়। শুধু তাই নয়, বেশি বয়সে এমন ব্যথা সহ্য করাও কঠিন। এছাড়া, উচ্চ রক্তচাপ, ডায়াবিটিস বা হার্টের সমস্যা থাকলে পরিস্থিতি আরও জটিল হয়।

তার কথায় ৫ মিলিমিটার ছোট্ট ছিদ্র করা হয়েছিল কিডনিতে। তার মধ্যে দিয়ে ৭ সেমির বেশি লম্বা পাথরটিকে বার করতে হত। তাই ৩০০টি ছোট টুকরোয় ভেঙে বার করা হয় সেটিকে। চিকিৎসক মহম্মদের কথায়, অত বড় পাথরটি বার করা প্রযুক্তির দিক থেকে বেশ কঠিন। কিন্তু চিকিৎসকদের নিরলস চেষ্টায় শেষ পর্যন্ত অস্ত্রপচার সফল হয়। অস্ত্রপচারের পরের দিনই রোগীকে ছেড়ে দেওয়া হয়।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

টুকিটাকি খবর

Latest News

অধীরের প্রচারে তৃণমূলের হামলা, দলের বিরুদ্ধে মুখ খুলে বিস্ফোরক হুমায়ুন কবির EPL Arsenal vs Chelsea FC Live Streaming: কখন ও কোথায় লাইভ ম্যাচ দেখবেন? যদি তখন এরকম করতে পারতাম.... নাইটদের সঙ্গে কাটানো দিনগুলি নিয়ে আক্ষেপ কুলদীপের ২৫৭৫৩ জনের চাকরি বাতিলের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে SSC ১২ বছরের নিচের শিশুরা বিমানে অন্তত একজন অভিভাবকের পাশেই সিট পাবে! নয়া নিয়ম DGCAর ২৭ বছরের সুখী দাম্পত্যে সৌরভ না ডোনা, কার চলে? দাদাগিরিতে বললেন, ‘এর মজা আলাদা…’ যাদবপুর কেন্দ্রে রাহুলের ফেভারিট সৃজনই! স্ত্রী প্রিয়াঙ্কার সমর্থন কাকে? অযোগ্যদের বাঁচাতে যোগ্যদের ঢাল করেছেন মমতা, আমরা যোগ্যদের পাশে আছি: সুকান্ত গতবছর ODI বিশ্বকাপ খেলা এই ৬ ভারতীয় তারকা ২০২৪ T20 বিশ্বকাপ থেকে বাদ পড়তে পারেন চাকরিহারাদের কি ভোটের ডিউটি করতে হবে? জানিয়ে দিল নির্বাচন কমিশন

Latest IPL News

যদি তখন এরকম করতে পারতাম.... নাইটদের সঙ্গে কাটানো দিনগুলি নিয়ে আক্ষেপ কুলদীপের IPL 2024 CSK vs LSG: রাহুলের এই সাহসী সিদ্ধান্তই বদলে দিল ম্যাচের রঙ! চুক্তি থেকে বাদ, আইপিএলে শতরানের পর জাতীয় দলে ফেরার স্বপ্ন দেখছেন স্টইনিস সারাক্ষণ ধোনি, ধোনি কী! ক্যামেরাম্যান ফোকাস করতেই বোতল ছোড়ার ভয় দেখালেন মাহি চলতি আইপিএলে অভিষেক পোড়েলের খেলাই হত না এবার! দাবি DC-র তারকা অজি ওপেনারের IPL-র ইতিহাসে রান তাড়া করে জয়ের ক্ষেত্রে সর্বোচ্চ রান করার নজির গড়লেন স্টইনিস জাতীয় দল নয়, IPL-এ খেলাকেই বেশি উপভোগ করেন মুস্তাফিজুর রহমান! দাবি সতীর্থদের রাহুল যখন ফ্লাইং ম্যান, CSK-র বিরুদ্ধে সুপার ক্যাচ নিয়ে অবাক করলেন LSG ক্যাপ্টেন LSG-র হাল না ছাড়ার মানসিকতার মধ্যে IPL 2024-এ প্রথমার্ধের সাফল্যের রহস্য লুকিয়ে দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.