বাংলা নিউজ > টুকিটাকি > Viral optical Illusion: এই ছবিতে কোথায় রয়েছে প্রজাপতি? ৫ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন নাকি!

Viral optical Illusion: এই ছবিতে কোথায় রয়েছে প্রজাপতি? ৫ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন নাকি!

এই অপটিক্যাল ইলিউশনের সমাধান কত সেকেন্ডে করতে পারবেন আপনি?

যে অপটিক্যাল ইলিউশনের কথা বলা হচ্ছে, তা মূলত একটি অ্যানিমেটেড পোস্ট। সেখানে একটি সুন্দর দৃশ্য তুলে ধরা হয়েছে। প্রকৃতির এই সুন্দর দৃশ্যের মধ্যে রয়েছে নানান জিনিসপত্র। মূল প্রশ্ন হল, এক ঝলকে কয়েক সেকেন্ডের মধ্যে দেখেই বলতে হবে যে, এখানে একটি সুন্দর প্রজাপতি কোথায় রয়েছে?

সময়ে সময়ে বিভিন্ন ধাঁধা কেড়ে নেয় নজর। সোশ্যাল মিডিয়ায় এমন বহু ধরনের ধাঁধা দেখা যায়। তেমনই একটি ধাঁধা রয়েছে এই সদ্য ভাইরাল হওয়া সোশ্যাল মিডিয়া পোস্টে। উল্লেখ্য, চোখের ধাঁধাই হল অপটিক্যাল ইলিউশন। যাঁর নজর খুবই তীক্ষ্ণ তাঁর কোনও দিনই ভুল হয় না এই নজরের ধাঁধা নিয়ে! পরখ করে নেওয়া যাক আপনি এই অপটিক্যাল ইলিউশনে কতটা পটু!

যে অপটিক্যাল ইলিউশনের কথা বলা হচ্ছে, তা মূলত একটি অ্যানিমেটেড পোস্ট। সেখানে একটি সুন্দর দৃশ্য তুলে ধরা হয়েছে। প্রকৃতির এই সুন্দর দৃশ্যের মধ্যে রয়েছে নানান জিনিসপত্র। যেমন রয়েছে জলাশয়, তেমনই রয়েছে নানান ফুলপাতার ছবি। মূল প্রশ্ন হল, এক ঝলকে কয়েক সেকেন্ডের মধ্যে দেখেই বলতে হবে যে, এখানে একটি সুন্দর প্রজাপতি কোথায় রয়েছে?

বহু ধরনের অপটিক্যাল ইলিউশন রয়েছে এমন, যেখানে কিছু পেন্টিংয়র মধ্যে খুঁজে বের করতে হয় কিছু চরিত্র, কিছু মানুষের আদলের চেহারা। আর কে কত তাড়াতাড়ি তা বের করতে পারছেন, তার ওপর নির্ভর করে তাঁর বুদ্ধির প্রখরতা। অনেক সময় অপটিক্যাল ইলিউশন বলে দেয়, কোন ব্যক্তির মধ্যে কোন ধরনের প্রবণতা রয়েছে, এমনকি একজন ব্যক্তির মধ্যে লুকিয়ে থাকা বিভিন্ন বৈশিষ্টও জানা যায় তাঁর অপটিক্যাল ইলিউশনের সমাধান ক্ষমতার মাধ্যমে। তবে এই অপটিক্যাল ইলিউশনটি খুবই সহজ! এক ঝলকে, দেখে বের করে ফেলতে হবে যে এখানে কোথায় লুকিয়ে রয়েছে প্রজাপতিটি।

এই অপটিক্যাল ইলিউশনের পোস্ট শেয়ার করে এক ব্যক্তি বলছেন যে, যিনি খুব ক্ষুরধার তিনিই সমাধান করতে পারবেন এই চ্যালেঞ্জের, তবে মাত্র ৫ সেকেন্ডে তা করতে হবে। নিজেকে চ্যালেঞ্জ করে একবার দেখতে পারেন যে, ঠিক কত সেকেন্ডে আপনি এই অপটিক্যাল ইলিউশনের সমাধান করতে পারছেন।

এইটি হল অপটিক্যাল ইলিউশনটির সমস্যার সমাধান। ছবির একেবারে নিচের দিকে রয়েছে এই সমাধানটি। ছবির বাঁ দিকের নিচে একটি ছোট্ট প্রজাপতি দেখা যাচ্ছে। সেটি জলে ভাসমান একটি পাতার মধ্যে দিয়ে যাচ্ছে। 

বন্ধ করুন