বাংলা নিউজ > টুকিটাকি > Museum Day: জাদুঘর দিবসে ঘুরে আসুন ভারতের এই বিখ্যাত জাদুঘরগুলিতে

Museum Day: জাদুঘর দিবসে ঘুরে আসুন ভারতের এই বিখ্যাত জাদুঘরগুলিতে

জাদুঘর দিবসে ঘুরে আসুন ভারতের এই বিখ্যাত জাদুঘরগুলিতে (pixabay)

Museum Day : জাদুঘর দিবসে ঘুরে আসুন ভারতের এই বিখ্যাত জাদুঘরগুলিতে। জানুন অজানা ইতিহাস। 

প্রতিবছর ১৮ মে আন্তর্জাতিক জাদুঘর দিবস পালন করা হয় সারা বিশ্ব জুড়ে। এই দিন প্রাচীন ইতিহাস এবং শিল্পের মেলবন্ধন হওয়ার দিন। আগামী প্রজন্মকে ইতিহাসের সঙ্গে পরিচয় করানোর দিন। আজ আন্তর্জাতিক জাদুঘর দিবস উপলক্ষে জেনে নিন ভারতের পাঁচটি বিখ্যাত জাদুঘর সম্পর্কে বিস্তারিত।

The Indian Museum, Kolkata: কলকাতায় যে জাদুঘরটি অবস্থিত সেটি ভারতের বৃহত্তম জাদুঘর। ১৮১৪ সালে প্রতিষ্ঠিত এই জাদুঘরে রয়েছে প্রাচীন সভ্যতার বিভিন্ন প্রত্নবস্তু, ভাস্কর্য এবং পেইন্টিং। এই জাদুঘরের মূল আকর্ষণ হল অশোক স্তম্ভ, মিশরীয় মমি। আপনি চাইলে জাদুঘর দিবসে ঘুরে আসতে পারেন কলকাতার এই বিখ্যাত জাদুঘরে।

The National Museum, New Delhi: কলকাতার পরেই যে জাদুঘরটির নাম আপনাদের বলা হবে,সসসস সেটি অবস্থিত নিউ দিল্লিতে। পাঁচ হাজারের বছরের পুরোনো ইতিহাস আপনি দেখতে পাবেন এই জাদুঘরে। জাদুঘরটি প্রতিষ্ঠা হয়েছিল ১৯৪৯ সালে। হরপ্পা সভ্যতা নিদর্শন, প্রাচীন পান্ডুলিপি, ভারতের ক্ষুদ্রাকৃতির চিত্র কর্মের কিছু ব্যতিক্রমী সংগ্রহ দেখতে পাবেন এই জাদুঘরে।

Chhatrapati Shivaji Maharaj Vastu Sangrahalaya, Mumbai: মুম্বাইয়ের এই জাদুঘরে আপনি পেয়ে যাবেন ইউরোপীয় চিত্রকর্ম, মিশরীয় প্রত্নবস্তু, ভারতের আলংকারিক শিল্পের কিছু অজানা নিদর্শন। এই জাদুঘরের একটি বিশেষ আকর্ষণ হল অস্ত্র এবং বর্ম সংগ্রহের ভান্ডার।

Salar Jung Museum, Hyderabad: হায়দ্রাবাদের সালার জাং মিউজিয়াম ভারতের অন্যতম বিখ্যাত জাদুঘর। এই জাদুঘরে আপনি পেয়ে যাবেন মীর ইউসুফ আলী খানের ব্যক্তিগত কিছু সংগ্রহ। এই জাদুঘরের ৩৮ টি গ্যালারিতে আপনি পাবেন পার্সিয়ান কার্পেট, ভারতীয় ভাস্কর্য, ইউরোপীয় পেইন্টিং, চিনা মাটির বাসন সহ আকর্ষণীয় সমস্ত চিত্রকলা। এখানে আপনি দেখতে পাবেন ভেইল্ড রেবেকা মূর্তি এবং মেফিস্টোফেলিস ও মার্গারেটের সুন্দর ভাস্কর্য।

City Palace Museum, Udaipur: উদয়পুরের সিটি প্যালেস মিউজিয়ামটি সিটি প্যালেস কমপ্লেক্সের একটি অংশ। এখানে আপনি পাবেন জমকালো আসবাবপত্র, বহু পুরনো অলংকারের ভান্ডার, আয়নার কাজ, রাজস্থানের রাজ পরিবারের ইতিহাসের নিদর্শন। এই জাদুঘরে এলে কিছুক্ষণের জন্য আপনার মনে হবে কোনও রাজপ্রাসাদে এসেছেন আপনি।

টুকিটাকি খবর

Latest News

NEET প্রশ্নপত্র ফাঁস মামলার জল গড়াবে কোন দিকে? NTA, CBI-কে নোটিশ জারি SC-র টলিউডে নতুন প্রেমকাব্য! সায়ন্ত অতীত, বন্ধন শুভ্রজিতের প্রেমে মাধবীলতা প্রিয়াঙ্কা তদন্ত চলবে সোহমের বিরুদ্ধে, বিধাননগর পুলিশকে নির্দেশ বিচারপতি অমৃতা সিনহার মন খুলে হাসুন, আর হাসতে হাসতে জানুন হাসির উপকারিতা পরপর দু'দিন সোনার দাম বৃদ্ধির পর আজ স্বস্তি, কলকাতায় আজ হলুদ ধাতুর দর কত? রিল বানানোর নেশায় হাতির একেবারে কাছাকাছি চলে গিয়েছিল যুবক, তারপর যা ঘটল... Navel Care: এইভাবে তেল দিন নাভিতে, শরীরে ম্যাজিক ঘটবে আজ জুনের দুর্গাষ্টমীতে ভাগ্য খুলছে বহু রাশির! ইচ্ছাপূরণ, বিদেশযাত্রায় লাকি কারা? ‘অহংকারী হয়ে উঠেছিল, ২৪১-এ থামিয়ে দিয়েছেন রাম!’ মত আরএসএস নেতা ইন্দ্রেশ কুমারের জিতেও শান্তি নেই, গদ্দারদের নিয়ে তৃণমূলের অন্দরে ক্ষোভ জেলায় জেলায়

T20 WC 2024

স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল রূপকথা লিখে সুপার এইটে আফগানিস্তান,সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, বিদায় কিউয়িদের ফর্মের ধারে কাছে নেই কোহলি, পরিবর্তন হবে দলের কম্বিনেশনে? উত্তর দিলেন শিবম দুবে T20 Wcup-ওমানের বিরুদ্ধে ১০১ বল বাকি থাকতে জয়, সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.