বাংলা নিউজ > টুকিটাকি > Vitamin D Deficiency Symptoms: সারাক্ষণ আলস্য ভাব? শরীরে অভাব হতে পারে Vitamin D-র, জানুন সব লক্ষণ
আপনারও কি সারাক্ষণ আলস্য লাগছে? অন্যান্য অনেক কিছুর মতোই, এটি ভিটামিন ডি-র অভাবের লক্ষণ হতে পারে। ছবি : ফ্যামিলি গাই কার্টুনের একটি দৃশ্য (Family Guy)

Vitamin D Deficiency Symptoms: সারাক্ষণ আলস্য ভাব? শরীরে অভাব হতে পারে Vitamin D-র, জানুন সব লক্ষণ

ভিটামিন ডি ক্যালসিয়াম এবং ফসফরাস শোষণ করতে সাহায্য করে, যা হাড় দৃঢ় এবং শক্তিশালী করে। এর অভাবে তাই হাড়ের যন্ত্রণা হতে পারে।

ভিটামিন ডি(Vitamin D) বা 'সানশাইন ভিটামিন'। আমাদের শরীরের সুস্থ কার্যকারিতার জন্য এর গুরুত্ব অপরিসীম। এটি একটি অপরিহার্য ভিটামিন। আমরা যে খাবার খাই এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে সূর্যালোকের মাধ্যমে এটি শরীরে বিশ্লেষিত হতে পারে। গায়ে রোদ লাগা হল আপনার শরীরে ভিটামিন ডি-র মাত্রা বাড়ানোর সর্বোত্তম এবং সবচেয়ে প্রাকৃতিক উপায়।

অনেক সময়েই, আমরা আমাদের শরীরের ভিটামিন এবং মিনারেলের প্রয়োজনীয়তাকে উপেক্ষা করি। এর প্রভাব তখনই লক্ষ্য করা যায়, যখন আমরা শরীরে তীব্র পরিবর্তন বা অস্বস্তি অনুভব করি। ভিটামিন ডি আমাদের হাড় মজবুত রাখতে, উদ্বেগ কমাতে এবং সামগ্রিক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ক্লান্তি এবং দুর্বলতা অপর্যাপ্ত Vitamin D-র লক্ষণ হতে পারে

আপনার কি সারাদিনই আলস্য, ঘুম-ঘুম ভাব লাগে? সেক্ষেত্রে নিজেকে স্রেফ অলস ভাবলে ভুল করবেন। Vitamin D-র অভাবের অন্যতম লক্ষণ ক্লান্তি ও দুর্বলতা। তাই সেদিকে নজর দিন।

হাড়ের যন্ত্রণা ভিটামিন ডি-র অভাবের লক্ষণ হতে পারে

ভিটামিন ডি ক্যালসিয়াম এবং ফসফরাস শোষণ করতে সাহায্য করে, যা হাড় দৃঢ় এবং শক্তিশালী করে। এর অভাবে তাই হাড়ের যন্ত্রণা হতে পারে।

শরীরে ভিটামিন ডি-র অভাব সনাক্ত করার নিশ্চিত উপায়

রক্ত পরীক্ষার সাহায্যে ভিটামিন ডি-র অভাব নির্ণয় করা যায়। দুই ধরনের পরীক্ষা রয়েছে। সবচেয়ে সাধারণটি হল 25-হাইড্রোক্সিভিটামিন ডি, যা সংক্ষেপে 25(OH)D নামে পরিচিত।

বন্ধ করুন