বাংলা নিউজ > টুকিটাকি > Skin Health: ত্বকের উজ্জ্বলতা বাড়াতে চান? খাবারে রাখুন এই পুষ্টি সমৃদ্ধ খাবার

Skin Health: ত্বকের উজ্জ্বলতা বাড়াতে চান? খাবারে রাখুন এই পুষ্টি সমৃদ্ধ খাবার

যে পুষ্টি আমাদের ত্বক ভালো রাখে

আপনার ত্বক ভীষণই কোমল আর সেটার যথাযথ যত্ন প্রয়োজন। আর এটার জন্য সঠিক পুষ্টি খুবই জরুরি। এই তিনটি পুষ্টি আপনার খাদ্য তালিকায় যোগ করুন উজ্জ্বল ত্বক পাওয়ার জন্য।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে চাইলে, ক্লান্তি, দাগ ছোপ দূর করে সুন্দর, মসৃণ, ঝকঝকে ত্বক পেতে চাইলে আমরা সবার আগে কোন প্রোডাক্ট মাখব, কী লাগাব মুখে সেই কথাই ভাবি। আমরা মনে করি বাইরে না দেখা যাচ্ছে সেটা বুঝি বাইরে থেকেই সরানো সম্ভব হবে। এই কারণে আমরা আমাদের ত্বকের ধরণ অনুযায়ী একাধিক প্রোডাক্ট কিনি, নিয়মিত ফেসিয়াল করাই, বাড়িতে নানান বাজারি প্রোডাক্ট নিয়ম করে ব্যবহার করে থাকি। কিন্তু আমরা এসবের মাঝে একটা কথা ভুলে যাই সৌন্দর্য আসে আমাদের ভিতর থেকে। তাই ত্বক ভালো রাখতে গেলে তাকে ভিতর থেকে সুন্দর করে তোলা প্রয়োজন।

ত্বককে ভিতর থেকে সুন্দর করে তুলতে চাইলে সঠিক খাবার এবং সঠিক পুষ্টি পাওয়া প্রয়োজন। সঠিক পুষ্টি না পেলে ত্বক ভালো হবে না। এখন আপনার মনে হতেই পারে ত্বকের জন্য কোন পুষ্টি জরুরি কী করে জানব, কী খাব? তাহলে এই প্রতিবেদন আপনার জন্য। আমাদের ত্বক ভালো রাখার জন্য তিনটি পুষ্টি খুবই জরুরি। দেখে নিন কোন পুষ্টি আমাদের ত্বকের জন্য ভালো।

যে পুষ্টি আমাদের ত্বকের জন্য ভালো:

১. ভিটামিন সি: ভিটামিন সি হচ্ছে একটি অ্যান্টি অক্সিডেন্ট। এটা ত্বকে বয়সের ছাপ পড়া রোধ করে। এবং কোলাজেনের উৎপাদন বৃদ্ধি করে। এছাড়াও সূর্যের কারণে ত্বকের যে ক্ষতি হয় সেটাও ভিটামিন সি দ্বারাই ঠিক করা সম্ভব। তাই আপনি যদি চান আপনার ত্বক ভিতর থেকে সুন্দর হয়ে উঠুক তাহলে রোজ সকালে নিয়মিত কমলালেবুর রস খান। এটা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে থাকে। এছাড়াও বিভিন্ন টক ফল, স্ট্রবেরি, ইত্যাদি খেতে পারেন।

২. ভিটামিন ডি: আপনি যদি চান আপনার শরীর সঠিক ভাবে কাজ করুক তাহলে জানবেন এটার জন্য ভিটামিন এবং মিনারেল প্রয়োজন। ভিটামিন ঘাটতি দেখা দিলে শরীরে একাধিক সমস্যা দেখা দিতে পারে। একাধিক ভিটামিনের মধ্যে ভিটামিন ডি হচ্ছে সব থেকে গুরুত্বপূর্ণ। এটি একটি ফ্যাট সলিউবেল ভিটামিন এবং শরীরের নানান কাজ করতে এটা সাহায্য করে থাকে। পরিবেশগত ক্ষতির হাত থেকে ভিটামিন ডি আমাদের রক্ষা করে থাকে। এটি অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে থাকে। এটা ত্বকে মৃত কোষ জমতে দেয় না। এছাড়াও এটি ত্বকের অতিরিক্ত তেল উৎপাদন আটকায়।

৩. ওমেগা তিন: স্যালমন, ইত্যাদি জাতীয় খাবার থেকে ওমেগা তিন পাওয়া যায় এটা আমাদের ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। প্রদাহ কমায়, হার্টের অসুখের সম্ভাবনা কমায়, হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে থাকে ওমেগা তিন। ব্রণ হওয়া আটকায় ওমেগা তিন। এবং ত্বককে উজ্জ্বল রাখতে সাহায্য করে। ওমেগা ৯ প্রাকৃতিক ভাবে আমাদের শরীরে উৎপাদন হয়। কিন্তু ওমেগা ৬ এবং ৩ বাইরে থেকে কোনও খাবারের মাধ্যমেই শরীরে প্রবেশ করে।

বন্ধ করুন