বাংলা নিউজ > টুকিটাকি > Suji or Rava Health Benefits: ওজন, রক্তচাপ, সুগার ও কোলেস্টেরল কমাতে চান? ৪ সমস্যাই কমাতে পারে সুজি! কীভাবে
সুজির কী কী গুণ?

Suji or Rava Health Benefits: ওজন, রক্তচাপ, সুগার ও কোলেস্টেরল কমাতে চান? ৪ সমস্যাই কমাতে পারে সুজি! কীভাবে

  • Weight Loss Tips: সুজি কীভাবে খাবেন? কীভাবে সুজি খেলে কমতে পারে শরীরের চার সমস্যা? জেনে নিন, কীভাবে রোজকার খাবারে অন্তর্ভুক্ত করবেন সুজি। 

সুজি অনেক খাবারের প্রধান উপাদান হিসেবে ব্যবহৃত হয়। এটি প্রায় প্রতিটি ভারতীয় রান্নাঘরে থাকে। পুষ্টিগুণে ভরপুর সুজি আপনার সুস্বাদু খাবারের উপাদান হওয়ার পাশাপাশি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। আপনার পাচনতন্ত্রের জন্য, হার্টের স্বাস্থ্যের জন্য উপকারী। এছাড়াও ওজন এবং কোলেস্টেরল দুটোই নিয়ন্ত্রণ করে। তাই নিয়মিত সুজি খাওয়া অত্যন্ত দরকারি। 

সুজির গুণ

ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিন দ্বারা প্রকাশিত একটি তথ্য অনুসারে, সুজি ক্যালোরি, কার্বোহাইড্রেট, প্রোটিন, থায়ামিন, ফাইবার, ফোলেট, রিবোফ্লাভিন, আয়রন, ম্যাগনেসিয়ামের একটি ভালো উৎস। এই সমস্ত পুষ্টি আপনার স্বাস্থ্যের জন্য উপকারী। এই জন্য, আপনার খাদ্যতালিকায় সুজি থেকে তৈরি খাবারগুলি অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ। এমনকী যদি আপনি ওজন কমাতে চান তবে এটি আপনার জন্য একটি স্বাস্থ্যকর বিকল্প হতে পারে।

হার্টের স্বাস্থ্য ভালো রাখে: সুজিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা হৃদরোগের আশঙ্কা কমায়। একই সময়ে, এটি এলডিএল কোলেস্টেরল, রক্তচাপ এবং প্রদাহ কমায়। যা হার্টের সুস্থতা বজায় রাখতে সাহায্য করে। পাব মেড সেন্ট্রাল দ্বারা প্রকাশিত তথ্য অনুসারে, সুজি নিয়মিত সেবন হৃদরোগের সঙ্গে লড়াই করার শক্তি পাওয়া যায়।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে: পাবমেড সেন্ট্রাল অনুসারে সুজি ম্যাগনেসিয়াম এবংফাইবারের একটি ভালো উৎস। এটি রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে। ফাইবারও রক্ত ​​​​প্রবাহে কার্বোহাইড্রেটের পরিমাণ কমায়।

হজমে সাহায্য করে: ফাইবার সমৃদ্ধ সুজি হজম প্রক্রিয়ার ভারসাম্য বজায় রাখে। ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিনের মতে, এটি পাচনতন্ত্রে স্বাস্থ্যকর ব্যাকটিরিয়া বৃদ্ধির কাজে সাহায্য করে। যার কারণে হজমের সমস্যা কমে, কোষ্ঠকাঠিন্যের পরিমাণও কমে।

ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে: আপনি যদি ওজন কমানোর পরিকল্পনা করে থাকেন, তাহলে আপনি আপনার ডায়েটে সুজি অন্তর্ভুক্ত করতে পারেন। পুষ্টিগুণ সমৃদ্ধ সুজি থায়ামিন, ফোলেট এবং বি ভিটামিনের ভালো উৎস। সুজি খেলে দীর্ঘ সময়ের জন্য পেট ভর্তি। ফলে বেশি খিদে পায় না। এর ফলে ওজন নিয়ন্ত্রণ করা সহজ হয়। সুজিতে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন থাকে। ওজন কমানোর ডায়েটে প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া খুবই গুরুত্বপূর্ণ। শরীরে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন মেদ কমাতে সাহায্য করে।

কীভাবে খাবেন সুজি

  • সাধারণ ময়দার জায়গায় সুজি ব্যবহার করা যেতে পারে। রুটি জাতীয় খাবার তৈরিতে এটি ব্যবহার করুন।
  • প্রায় সমস্ত দক্ষিণ ভারতীয় খাবার তৈরি করতে সুজি ব্যবহার করা যেতে পারে। আপনি আপনার খাদ্যতালিকায় সুজি থেকে তৈরি উপমা, ধোসা, ইডলি ইত্যাদি অন্তর্ভুক্ত করতে পারেন। 
  • আপনি হালুয়া এবং ক্ষীরের মতো স্বাস্থ্যকর মিষ্টি তৈরি করতেও সুজি ব্যবহার করতে পারেন। সুস্থ থাকতে চিনির পরিবর্তে গুড় ব্যবহার করুন।
  • আপনি যদি চান, আপনি সুজির সাহায্যে বেক করে বাড়িতে স্বাস্থ্যকর এবং সুস্বাদু কুকিজ, কেক এবং রুটি তৈরি করতে পারেন।
  • স্যুপ এবং অন্যান্য ধরনের সবজিতে সুজি ব্যবহার করা যেতে পারে সেগুলিকে ঘন করতে।

নিয়মিত সুজি খেলে স্বাস্থ্যের বহু ধরনের উপকার হয়। তাই এটিকে রোজকার খাবারে অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন।

বন্ধ করুন