বাংলা নিউজ > টুকিটাকি > Winter Travel Tips: শীতের ছুটিটা গ্রামে কাটাতে চান? রইল সারা দেশ থেকে বেছে নেওয়া কয়েকটির ঠিকানা

Winter Travel Tips: শীতের ছুটিটা গ্রামে কাটাতে চান? রইল সারা দেশ থেকে বেছে নেওয়া কয়েকটির ঠিকানা

মৌলিনং।

Winter Travel Tips: কয়েক দিনের ছুটি পেলেই মন বেরিয়ে পড়তে চায় অজানা উদ্দেশ্যে। অথচ গাড়িঘোড়া, ভিড়, চেঁচামেচির শহুরে পরিবেশ থেকেও মুক্তি চাই। তেমনই কিছু গ্রামের হদিশ রইল এই লেখায়।

ছুটি পেলেই সুদূর কোনও উদ্দেশ্যে বেরিয়ে পড়তে মন চায়। ভ্রমণের গন্তব্য হিসেবে কারও পছন্দ পাহাড়, আবার কারও পছন্দ সমুদ্র, কারও কারও আবার দুর্গম বনজঙ্গল ভীষণ প্রিয়। তবে, এসবই বেশ পরিচিত গন্তব্য। তাই ভ্রমণপিপাসু হলে কখনও কখনও চেনা ছকের বাইরে নতুন গন্তব্যের উদ্দেশ্যে বেরিয়ে পড়া উচিত। অনেকেই শহুরে জীবন থেকে মুক্তি পেতে ব্যাগ গুছিয়ে বেরিয়ে পড়েন। ভারতের নানা অংশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এমনই কিছু সুন্দর ছবির মতো গ্ৰাম। নানা কারণে এগুলো স্থান করে নিয়েছে ভ্রমণের বিশেষ আকর্ষণের তালিকায়। মূলত দূষণহীন পরিবেশ আর গাছ-গাছালির মধ্যে শান্ত গ্রামগুলো যেন শহুরে জীবন থেকে পর্যটকদের মুক্তি দিতেই তৈরি। পর্যটন ব্যবসার ক্ষেত্রেও সম্প্রতি গুরুত্ব পাচ্ছে এই গ্রামগুলো।  এই লেখায় রইল, তেমন কয়েকটি গ্রামের হদিশ।

  • মৌলিনং: মেঘালয়ের নানা অংশে ছড়িয়ে থাকা গ্রামের মধ্যে একটি গ্রাম হল মৌলিনং। এটি এশিয়ার মধ্যে সবচেয়ে পরিস্কার গ্রাম হিসেবে পরিচিত। তবে, আরেকটি বিশেষ কারণে এটি পর্যটকদের আকর্ষণের কেন্দ্র। মৌলিনং-এ রয়েছে হাজার হাজার বছর পুরোনো শিকড় দিয়ে তৈরি কিছু ব্রিজ। ব্রিজগুলি একেবারেই প্রকৃতির নিজে হাতে গড়া। এই পরিবেশে স্বর্গের মতো অনুভূতি হতে বাধ্য। ভ্রমণপিপাসুদের ভাষায় এটি ‘ঈশ্বরের নিজের উদ্যান’!
  • কচ্ছ: গুজরাটের কচ্ছ এমনই আরেক সুন্দর গন্তব্যস্থল ভ্রমণপ্রেমীদের। এই গ্ৰামে পৌঁছালে সুযোগ যেতে পারেন এখানের বাসিন্দাদের সঙ্গে পরিচয়ের। একইসঙ্গে রয়েছে দিগন্ত বিস্তৃত নোনা মরুভূমি। কচ্ছের হোডকা গ্ৰামীণ রিসর্ট থেকে পর্যটকদের জন্য তাঁবু ও  মাটির বাড়িতে থাকার ব্যবস্থা করা হয়।
  • পিপিলি: মূলত শৈল্পিক পরিবেশের জন্য পিপিলি হয়ে উঠেছে পর্যটকদের আকর্ষণ। নানারকম কুটিরশিল্পের মধ্যে অ্যাপ্লিকের কুটিরশিল্পের জন্য পিপিলির নাম ছড়িয়ে পড়েছে দেশের নানা প্রান্তে। এই গ্ৰাম থেকেই প্রতিবছর জগন্নাথের রথযাত্রার জন্য সরবরাহ করা হয় নানা কারুকাজপূর্ণ কাপড়। সুদক্ষ এই কারিগররা পিপিলিতে আছেন দশম শতাব্দী থেকে। 
  • স্পিতি: স্পিতি উপত্যকা লেহ ও লাদাখের মতো তেমন বিখ্যাত নয়। তবে সৌন্দর্যের দিক থেকে এই উপত্যকা কিছু কম যায় না। হিমাচল প্রদেশে অবস্থিত এই উপত্যকায় আছে বৌদ্ধ মনাস্ট্রি।‌  ট্রেকিং থেকে সাফারি সবকিছুর ব্যবস্থাই উপলব্ধ রয়েছে পর্যটকদের জন্য। 
  • চিত্রকূট: ছত্রিশগড়ের আদিবাসী জনগোষ্ঠীর গ্ৰাম হিসেবে পরিচিত চিত্রকূট। ছত্রিশগড়ের বস্তারে অবস্থিত এই গ্ৰামের রঙিন আদিবাসী সংস্কৃতির সংস্পর্শে এলে যে কেউ মুগ্ধ হতে বাধ্য। এছাড়াও এখানকার চিত্রকূট ওয়াটারফল পর্যটকদের বিশেষ আকর্ষণ। 

 

 

 

বন্ধ করুন