বাংলা নিউজ > টুকিটাকি > Thai Soup easy recipe: স্যুপ খেতে ভালোবাসেন? বাড়িতেই বানান থাই স্যুপ, রইল রেসিপি
থাই স্যুপ

Thai Soup easy recipe: স্যুপ খেতে ভালোবাসেন? বাড়িতেই বানান থাই স্যুপ, রইল রেসিপি

  • Thai Soup Recipe: স্যুপ খেতে কম বেশি সকলেরই ভালো লাগে। বিকেলের জলখাবার হোক, কিংবা রাতে ভাত রুটি বদলে এক বাটি গরম স্যুপ বেশ ভালোই লাগে।

অনেকেই চাইনিজ রেস্তোরাঁয় খেতে গেলেই স্যুপ অর্ডার করেনই। ধোঁয়া ওঠা এক বাটি গরম স্যুপ মন ভালো করে দিতে পারে সহজেই। বিকেলের জলখাবারে হোক অথবা রাতে ভাত রুটি বদলে এক বাটি স্যুপ খাওয়াই যায়। আর তার জন্য না রেস্তোরাঁয় যেতে হবে না রেস্তোরাঁ থেকে অর্ডার করতে হবে! বাড়িতেই বানান এই স্যুপ। সামনেই দুর্গাপুজো। বাড়িতে আসবেন অনেক গেস্ট। ফালতু অর্ডার না করে বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু স্যুপ। দেখে নিন বাড়িতে কীভাবে বানাবেন থাই স্যুপ।

থাই স্যুপ রেসিপি:

উপকরণ: মুরগির বুকের মাংস ১/৪ কাপ, মাঝারি সাইজের চিংড়ি, আসা বাটা, রসুন বাটা, স্বাদমতো নুন, লঙ্কা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, ডিম, চিলি সস, টমেটো সস, সয়া সস, চিনি, লেবুর রস, কর্ন ফ্লাওয়ার, তেল, রসুন কুচি, কাঁচা লঙ্কা, থাই আদা, লেমনগ্রাস, মাশরুম।

পদ্ধতি: মুরগির মাংসটা লম্বা এবং সরু করে কেটে নেবেন। তারপর ভালো করে ধুয়ে নিন, একই ভাবে চিংড়ি মাছটাকেও পরিষ্কার করে নেবেন। এবার মাংস আর চিংড়ি একটা বাটিতে নিয়ে তার সঙ্গে আধ চামচ আদা, আধ চামচ রসুন বাটা, স্বাদমতো নুন, আধ চামচ লঙ্কা গুঁড়ো, আধ চামচ গোলমরিচের গুঁড়ো দিন। এবার গোটাটাকে ভালো করে মেশান।

তারপর একটা বাটিতে দুটি ডিমের কুসুম নিন, তার মধ্যে দিন একটু চিলি সস, টমেটো সস, সয়া সস, এক চামচ চিনি, একটু লেবুর রস, স্বাদমতো নুন, তিন চামচ কর্ন ফ্লাওয়ার এবং চিকেন স্টক। এবার এটাকে ভালো করে মিশিয়ে নিন।

তারপর প্যান বা কড়াইতে এক চামচ তেল দিন। তেল গরম হলে তাতে দিন রসুন কুচি। ভেজে নিয়ে তাতে দিয়ে দিন ম্যারিনেট করে রাখা মাংস আর চিংড়ি মাছটা। সঙ্গে কয়েকটা কাঁচা লঙ্কা দিন। এবার কিছুক্ষন ভেজে নিন। তারপর তাতে দিয়ে দিন ২ কাপ চিকেন স্টক এবং এক চামচ থাই আদা। সঙ্গে অবশ্যই কয়েকটি লেমনগ্রাস এবং মাশরুম দেবেন। এবার একটু নেড়ে তাতে দিয়ে দিন তৈরি করে রাখা সসটা। এবার কিছুক্ষন নেড়ে নিয়ে, ভালো করে রেঁধে নামিয়ে নিন। তারপর ঘন এবং গরম থাই স্যুপ পরিবেশন করুন। প্লেটিংটা ভালো করে করবেন, ইনস্টাতেও ছাড়তে হবে ছবিগুলিকে!

বন্ধ করুন