বাংলা নিউজ > টুকিটাকি > Kidneys Problem: কিডনি ভালো রাখতে মেনে চলুন এই ঘরোয়া পদ্ধতিগুলি

Kidneys Problem: কিডনি ভালো রাখতে মেনে চলুন এই ঘরোয়া পদ্ধতিগুলি

স্বাস্থ্যকে সুস্থ রাখতে কিডনির যত্ন নেওয়া প্রয়োজন।  (Freepik)

Kidneys Problem: সামগ্রিক স্বাস্থ্যকে সুস্থ রাখতে কিডনির যত্ন নেওয়া প্রয়োজন। কিছু ঘরোয়া পদ্ধতি মেনে আপনি আপনার কিডনি সুস্থ রাখতে পারেন। আসুন জেনে নেওয়া যাক সেই পদ্ধতিগুলি।

মানুষের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ হল কিডনি। কিডনি মানব শরীরের রক্ত থেকে বর্জ্য পদার্থ বের করে শরীরকে সুস্থ রাখে। আমাদের প্রতিদিনের অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস ও জীবনযাপনের ফলে কিডনির সমস্যায় ভুগতে হয়। এখানে বেশ কিছু ঘরোয়া পদ্ধতি রয়েছে, মনে চললে কিডনিকে আপনি সুস্থ রাখতে পারবেন এবং ঝুঁকি কমবে নানা রোগের।

কীকরে বুঝবেন যে আপনার কিডনির সমস্যা রয়েছে? প্রাথমিক লক্ষণ যা নজরে আসে তা হল পেট, পা, ফুলে যাওয়া। শরীরে যে টিস্যুগুলো থাকে তাতে শরীরের অতিরিক্ত জল ও লবণ জমে গেলে শরীর ফুলে যায়। কিডনি ঠিক থাকলে অক্সিজেনের মাত্রা ও পুষ্টির মাত্রা ঠিক থাকে। তাই কিডনিকে ভালো রাখা ও যত্নে রাখা খুবই দরকার।

কিডনির মূল কাজ হল রক্তের মধ্যে থাকা বর্জ্য পদার্থ পরিশ্রুত করে বের করে দেওয়া। কিডনি খারাপ হলে এই কাজই ব্যাহত হয়। চিকিৎসকের কথায়, এই দূষিত পদার্থ খাবার ও পানীয়র মাধ্যমে আমাদের শরীরে প্রবেশ করে। তাই খাবারদাবারের ব্যাপারে বেশি সতর্ক থাকা উচিত। খাবারের মাধ্যমে দূষিত পদার্থ শরীরে কম প্রবেশ করলে কিডনির উপরেও বেশি চাপ পড়ে না।

প্রচুর জল খান

কিডনিকে ভালো রাখার একটি সহজ উপায় হল প্রচুর পরিমাণে জল খওয়া। জল খেলে অনেক রোগ থেকে মুক্তি পাওয়া যায়। জল আপনার শরীর থেকে অতিরিক্ত টক্সিন বের করে দেয় যা কিডনির জন্য উপকারি।

স্বাস্থ্যকর খাবার

কিডনিকে ভালো রাখতে স্বাস্থ্যকর খাবার খাওয়া খুবই দরকার। রোজকার তেল মশলা যুক্ত খাবার কিডনি-সহ শরীরের জন্য ক্ষতিকারক। অতিরিক্ত লবণ, চিনি, চর্বি যুক্ত খাবার কিডনির রোগের ঝুঁকি বাড়ায়। অন্যদিকে হাই পটাশিয়াম যুক্ত খাবার যেমন কলা, কমলালেবু, পালংশাক কিডনিকে ভালো রাখতে সাহায্য করে।

নিয়মিত ব্যায়াম

নিয়মিত ব্যায়াম সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভালো এবং কিডনিকে সুস্থ রাখতেও সাহায্য করে থাকে। নিয়মিত ব্যায়াম রক্তচাপ কমায়। তাই চিকিৎসকরা নিয়মিত ২০-৩০ মিনিট ব্যায়ামের পরামর্শ দিয়ে থাকেন।

ধূমপান ত্যাগ করুন

অতিরিক্ত ধূমপান ফুসফুসের যেমন ক্ষতি করে তেমনি কিডনিকেও করে খারাপ। আপনি যদি অতিরিক্ত পান করে থাকেন তাহলে আজই কিডনির রোগের ঝুঁকি কমাতে তা ত্যাগ করুন।

ব্যথার ওষুধ কম খান

আইবুপ্রোফেন এবং অ্যাসপিরিনের মতন ব্যথার ওষুধগুলি বেশি মাত্রায় বা দীর্ঘ সময়ের জন্য গ্রহণ করলে কিডনির ক্ষতি হতে পারে। এই ওষুধগুলি এড়ানোর চেষ্টা করুন বা ডোজ কমান।

রক্তে শর্করার মাত্রা কমান

উচ্চ রক্তচাপ, উচ্চ শর্করার পরিমাণ কিডনির জন্য মোটেই ভালো না। তাই নিয়মিত আপনার ডায়াবিটিসের পরীক্ষা করান। এবং রক্তে শর্করার মাত্রা ঠিক রাখতে ডাক্তারের পরামর্শ নিয়ে প্রয়োজনীয় ওষুধ খান।

টুকিটাকি খবর

Latest News

'আর ট্রেনিং নিতে হবে না, অ্য়াকাডেমিতে চলে আসুন,' ট্রেনি আইএএস পূজা ফের বিপাকে অবাঙালি প্রযোজকের কারণেই পড়ছে বাংলা ছবির মান! বিস্ফোরক দাবি শ্বাশতর সুপ্রিম কোর্ট পেল মণিপুরের প্রথম বিচারপতি! কলেজিয়ামের সুপারিশে সায় কেন্দ্রের ইসলামপুরে তৃণমূল নেতা খুনে গ্রেফতার দলেরই আরেক নেতা ‘ওকে মিস করব, তবে দেশের জন্য জীবন দেওয়ায় খুশি’, বললেন বাংলার শহিদ জওয়ানের বাবা কিছুদিন আগেই অপারেশন হয়েছে, হাসপাতাল থেকে ফিরে ফের অসুস্থ ঋতাভরী, কী আবার হল? বাস্তবেও তিনি 'সূর্য'! বৃদ্ধ-বৃদ্ধাদের সঙ্গে সময় কাটালেন বিক্রম ১ ওভারে উঠল ৪১ রান, জিততে ১২ বলে দরকার ছিল ৬১, ছক্কার ঝড়ে ম্যাচ জিতল অস্ট্রিয়া যেমন খুশি ভাড়া হাঁকছে বাস, কড়া পদক্ষেপ নিচ্ছে সরকার, প্রয়োজনে চুক্তি বাতিল এই বছর আর DA মামলা শুনবেই না সুপ্রিম কোর্ট, উঠবে ২০২৫ সালে, কবে পরবর্তী শুনানি?

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.