বাংলা নিউজ > টুকিটাকি > Viral News: তিন ঘণ্টা থেমে রইল হার্ট! তার পরেও বেঁচে উঠল ২০ মাসের খুদে, কোন ম্যাজিকে

Viral News: তিন ঘণ্টা থেমে রইল হার্ট! তার পরেও বেঁচে উঠল ২০ মাসের খুদে, কোন ম্যাজিকে

প্রতীকী ছবি (Pexels)

Viral News: হৃৎপিণ্ড থমকে ছিল টানা তিন ঘণ্টা। তারপরেও বাঁচা গিয়েছিল খুদেকে।‌ কীভাবে বাঁচানো হল তাকে?

বয়স মাত্র ২০ মাস। খেলা করছিল একটি পুলের ধারেই। হঠাৎই করেই বেখেয়ালে জলে পড়ে যায় একরত্তি শিশু। সম্প্রতি ২৪ জানুয়ারি কানাডার পেট্রোলিয়ার একটি হোম কেয়ারে এমনই দুর্ঘটনা ঘটেছিল। জল থেকে তুলে যখন হাসপাতালে নিয়ে যাওয়া হয়, তখন আর প্রাণ নেই তার। প্রায় পাঁচ মিনিট জলে থাকার পর শরীর একেবারে নিস্পন্দ ও ঠান্ডা। অর্থাৎ বাঁচার কোনও আশা নেই বলা যায়।

তখন আশেপাশে হাসপাতাল বলতে শার্লট ইলিয়েনর এঙ্গলহার্ট হাসপাতাল। সেখানে শিশুর চিকিৎসা পরিষেবা একেবারেই প্রাথমিকস্তরে রয়েছে। মূল শহর লন্ডন সেখান থেকে ১০০ কিমি দূরে। সেখানে গেলে তবেই মিলবে উন্নত পরিষেবা।

তা করার সময় নেই দেখে সীমিত পরিষেবা নিয়েই শুরু হল ওয়েলন সন্ডার্সকে বাঁচানোর প্রক্রিয়া। তাকে বাঁচিয়ে তুলতে হাসপাতালে উপস্থিত সবাই রীতিমতো জান লাগিয়ে দিলেন। ওই মুহূর্তে উপস্থিত নার্স থেকে ল্যাব ওয়ার্কার সবাই মিলে ঝাঁপিয়ে পড়েন সিপিআর (কার্ডিওপালমোনারি রিসাসিটেশন) প্রক্রিয়ায় শিশুকে বাঁচিয়ে তুলতে। মোট কতক্ষণ ধরে চলেছিল সেই প্রক্রিয়া? শুনে কিছুটা অবাক লাগলেও তিন ঘন্টা ধরে সিপিআর পদ্ধতি চলে ওই শিশুর। আশা একটাই। যদি কোনও মিরাকলে বেঁচে ওঠে একরত্তি! আর মিরাকল হলও বটে।

কীভাবে চলে একরত্তিকে বাঁচানোর প্রক্রিয়া?

চিকিৎসক টেলর সংবাদমাধ্যমকে জানান, এটি সত্যিই একটি টিমের সাফল্য।‌ সেদিন যারা উপস্থিত ছিলেন তাঁরা প্রত্যেকে কেউ না কেউ কিছু না কিছু করেছেন। যেমন ল্যাবের টেকনিশিয়ান একদিকে একটি পোর্টেবল হিটার ধরে রেখেছিলেন। অন্যদিকে ইএমএস-এর লোকেরা কম্প্রেসর ঘুরিয়ে সিপিআর পদ্ধতিতে সাহায্য করছিলেন। এছাড়াও নার্সরা মাইক্রোওয়েভে জল গরম করে একরত্তিকে গরম রাখার চেষ্টা করছিলেন। এদিন সংবাদমাধ্যমকে টেলর বলেন, লন্ডনের হেল্থ সায়েন্সেস সেন্টার থেকে বিশেষজ্ঞরা পুরো দলটিকে সাহায্য করছিলেন। দীর্ঘ তিন ঘন্টার চেষ্টায় ছোট্ট একরত্তিকে বাঁচিয়ে তোলেন হাসপাতালের সবাই।

৬ ফেব্রুয়ারি ওয়েলনকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। এখন সে বাড়িতে বহাল তবিয়তে রয়েছে। সেই ঘটনার পর কেটে গিয়েছে প্রায় দুই সপ্তাহ। চিকিৎসক টেলর ও চিকিৎসক তিজসেন এই দিনের ঘটনা দেখে রীতিমতো অভিভূত। তাঁরা সংবাদমাধ্যমকে এও বলেন, দক্ষতা, মনোবল আর সবাই মিলে কাজ করার ফলেই ফিরে পাওয়া গিয়েছে ওয়েলনকে!

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

টুকিটাকি খবর

Latest News

চুক্তিভিত্তিক কর্মীদের ভোটের কাজে ব্যবহার হচ্ছে, কমিশনে অভিযোগ জানাল সিপিএম মহিলাকে মারধর, নিজেকে মানসিক রোগী দাবি করেও মিলল না জামিন,আদালতেই অসুস্থ স্লেটার মধ্যপ্রাচ্যের অশান্তির প্রভাব কি পড়বে ভারতের রফতানির ওপর? চিন্তায় বাণিজ্য মহল আসছে হনুমান জয়ন্তী, কোন বিশেষ জিনিস নিবেদনে করবেন, জেনে নিন দরজা যখন ভাঙা হল, তখন সব শেষ! অকালেই চলে গেলেন তরুণ পরিচালক হিরণ একটি কারণের জন্য আজও সিঙ্গেল মিমি, ‘আলাপ’-এর প্রচারে এসে মনের কথা ফাঁস নায়িকার ধরমশালায় নতুনভাবে পাতা 'হাইব্রিড' উইকেটেই খেলা হবে চলতি আইপিএলের ম্যাচ ভারতই মেরেছে সরবজিতের হত্যাকারী ডনকে, 'প্যাটার্ন' তুলে ধরে দাবি পাকিস্তানের হাসি ভরা মুখে, হাতে ভর্তি শপিং ব্যাগ, হানিমুনে অনুপম-পত্নী প্রশ্মিতা? গেলেন কোথা 'ধর্মের নামে ভোট…',নির্বাচনী লড়াই থেকে মোদীকে নিষিদ্ধ করার দাবিতে আবেদন আদালতে

Latest IPL News

ধরমশালায় নতুনভাবে পাতা 'হাইব্রিড' উইকেটেই খেলা হবে চলতি আইপিএলের ম্যাচ একদিনের ব্যবধানে ম্যাচ, তার উপর গরম, বদলাবে KKR-এর একাদশ? বাটলার ফিরবেন RR দলে? 'MI ম্যাচে টসে কীভাবে কারচুপি হয়, দেখালেন ফ্যাফ, হতবাক কামিন্স', আগুনে পড়ল ঘি আমি গিয়ে ফ্যাফকে বলি..মানসিক,শারীরিকভাবে ফিট হতে আইপিএল থেকে বিরতি ম্যাক্সওয়েলের ১০৮ মিটারের বিশাল ছক্কা কার্তিকের, চোখ কপালে তুললেন কামিন্স, হল রেকর্ডও- ভিডিয়ো চোখে মুখে রাগ,অভিমান, যন্ত্রণা স্পষ্ট,টানা পাঁচ ম্যাচ হারের পর হতাশ বিরাট-ভিডিয়ো RCB vs SRH: যদি ব্যাটার হতাম- ম্যাচ জেতার পরেও আফসোসের সুর কামিন্সের গলায় টানা হার আত্মবিশ্বাসে ধাক্কা দেয়-দলের মানসিক চাপের কথা স্বীকার করলেন RCB অধিনায়ক IPL-এর দ্বিতীয় ইনিংসে ব্যাট করে সর্বনিম্ন এবং সর্বোচ্চ রানের নজিরের মালিক RCB-ই গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.