বাংলা নিউজ > টুকিটাকি > Post Covid Complication: কোডিড থেকে মুক্তি পেলেও থেকে গিয়েছে জটিলতা, চিন্তিত চিকিৎসকরা

Post Covid Complication: কোডিড থেকে মুক্তি পেলেও থেকে গিয়েছে জটিলতা, চিন্তিত চিকিৎসকরা

করোনা পরবর্তী জটিলতা বেড়ে চলেছে। (নিজস্ব চিত্র)

Post Covid Complication: কোভিড রিপোর্ট নেগেটিভ? ভাবছেন আপনি পুরোপুরি সুস্থ? বিশেষজ্ঞরা বলেছেন, মহামারির দ্বিতীয় ঢেউয়ে যাঁরা কোভিড আক্রান্ত হয়েছেন তাঁদের কোভিড পরবর্তী নানা জটিলতা দেখা গিয়েছে। ৫০-৭০% রোগী ৩-৬ মাস পর্যন্ত ছোটখাটো বা বড় ধরণের সমস্যায় ভুগছেন।

কোভিড সেরে যাওয়ার পরেও থেকে গিয়েছে তার প্রভাব। এমনটাই মনের করছেন বিশেষজ্ঞরা। বেশ কিছু জটিল রোগের শিকার হচ্ছেন রোগীরা। নানা গবেষণায় এমন সব চিত্র সামনে এসেছে। কোভিড পরবর্তী যে সকল রোগগুলি মারাত্মক আকার ধারণ করেছে তাদের মধ্যে রয়েছে কোষ্টকাঠিন্য, ডায়রিয়া, পেটে ব্যথা, বমি ভাব ইত্যাদি।

প্রায় চারবছর ধরে করোনা আমাদের ঘরবন্দি করে রেখেছিল। করোনা জীবন কেড়ে নিয়েছে বহু মানুষের। ভ্যাকসিনের আবিস্কার যদিও স্বস্তি  দিয়েছে। ভ্যাকসিনের ব্যবহারে ৮০% করোনা আক্রান্ত রোগী সুস্থ হয়ে উঠেছে। কিন্তু সুস্থ হয়ে যাওয়ার পর লক্ষ করা যাচ্ছে কোভিড পরবর্তী জটিলতা। যা ভাবিয়ে তুলছে চিকিৎসকদের। ভাইরাসটি আক্রান্ত করেছে লিভার, ফুসফুস, সহ স্নায়ুতন্ত্রকে। তাই করোনা চলে গেলেও নিতে হবে বাড়তি সতর্কতা। মেনে চলতে হবে চিকিৎসকদের পরামর্শ। আসুন জেনে নেওয়া যাক করোনা পরবর্তী কি কি জটিলতা আপনার হতে পারে।

গবেষণায় দেখা গিয়েছে যাঁরা করোনার সংক্রমণের শিকার হয়নি তাঁদের এই সম্পর্কিত জটিলতা নেই। কোভিড থেকে সদ্য সুস্থ ব্যক্তিদের হচ্ছে এই সমস্যাগুলি। ডাইরিয়া, লিভারের সমস্যা, আলসার, প্যানক্রিয়াটিস নিয়ে অনেকে ভিড় জমাচ্ছে ডাক্তারখানায়।

ওয়াশিংটন ইউনিভার্সিটির ক্লিনিকাল এপিডেমিওলজিস্ট গবেষকরা বলেছেন, যাঁদের ওপর গবেষণা করা হয়েছিল তাঁদের বেশিরভাগেরই গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা দেখা দিয়েছে। গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সিস্টেমের মধ্যে রয়েছে মুখ, গলা, পাকস্থলী, ছোট এবং বড় অন্ত্র, মলদ্বার এবং সেই সঙ্গে লিভার এবং অগ্ন্যাশয়ের মতো অংশ। শরীরের এই অংশগুলি খুবই গুরুত্বপূর্ণ। এগুলির কাজ এনজাইম তৈরি করে হজমে সাহায্য করা। এগুলি ঠিক ভাবে কাজ না করায় হচ্ছে আলসার।

নেচার কমিউনিকেশনস জার্নালে প্রকাশিত গবেষণায় প্রায় ১৪ মিলিয়ন মেডিক্যাল রিপোর্ট বিশ্লেষণ করেছেন। তাঁরা দেখেছেন যাঁদের কোভিড ছিল তাঁদের মধ্যে এই রোগের সম্ভাবনা ৩৬% বেশি। লিভারের আলসারের ঝুঁকি রয়েছে ৬২%। অ্যাসিড রিফ্লাক্স রোগের ঝুঁকির পরিমাণ ৩৫%। প্যানক্রিয়াটিসের পরিমাণ বেড়েছে ৪৬%।

করোনা ভাইরাস শুধুমাত্র আমাদের ফুসফুসকেই প্রভাবিত করে না যকৃৎ, স্নায়ু এবং কিডনিকেও প্রভাবিত করে। ফলে এই সংক্রমণ থেকে সেরে উঠতে আমাদের সময় লাগে।

চিকিৎসকেরা বলেছেন, অনেক সময় করোনা আক্রান্ত রোগীর মাথাঘোরা, তীব্র মাথাব্যথা, সাময়িক ও দীর্ঘমেয়াদী স্মৃতিভ্রম বা ভুলে যাবার প্রবণতার মতো সমস্যা দেখা যাচ্ছে। এমনকি  রক্তনালীতে রক্ত জমাট বাঁধার ফলে ব্রেইন স্ট্রোকের ঘটনাও ঘটছে। এসব রোগের ফলে অজ্ঞান হওয়া, শরীরে বিভিন্ন অঙ্গের দুর্বলতা বা প্যারালাইসিস, ইত্যাদি সমস্যা হতে পারে।

টুকিটাকি খবর

Latest News

কলকাতা থেকে নয়া ট্রেন ও বাস, বাংলাদেশে UPI চালু- ভারতে কী কী ‘তোফা’ পেলেন হাসিনা ছেলেধরা সন্দেহে আটকে রেখেও নিখোঁজ মহিলাকে পরিবারের কাছে ফেরালেন গ্রামবাসীরা যুবককে বিয়ে করতে চেয়ে জোর করে লিঙ্গ পরিবর্তনের অপারেশন, ধৃত ১ পিলাটেস সেশনে মজার খেলায় মত্ত খুশি ও অনন্যা, এটি করলে আপনিও উপকার পাবেন দুই গোষ্ঠীর সংঘর্ষে উত্তপ্ত যোধপুর, পাথর বৃষ্টি, আটক ৫১ হ্যাটট্রিক মহিলা তীরন্দাজদের,টানা তৃতীয় বার বিশ্বকাপে সোনা জিতলেন জ্যোতি-অদিতিরা পুরুষতান্ত্রিক সমাজে মেয়েরা উত্তরাধিকারী নন, কংগ্রেস সাংসদের মন্তব্যে বিতর্ক আবারও ছেলেধরা সন্দেহে গণপিটুনি, আশঙ্কাজনক যুবক, থানার সামনে বিক্ষোভ পরিবারের জমি দখলের অভিযোগ পেলেই করতে হবে FIR, কলকাতার সব থানাকে নির্দেশ লালবাজারের টানটান জয়ে সেমিতে মুকেশরা, বাংলার T20 লিগে টানা ৬ ম্যাচে হার মনোজ তিওয়ারিদের

T20 WC 2024

বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর ভিডিয়ো- বাটলারের অনবদ্য দক্ষতায় রান আউট ক্লাসেন! মিস করবেন না এই ভিডিয়োটি দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.