বাংলা নিউজ > টুকিটাকি > Weekend Trip: সিকিমের এই ছোট্ট গ্রামে কাঞ্চনজঙ্ঘার হাতছানি, টুরিস্ট আসে হাতেগোনা

Weekend Trip: সিকিমের এই ছোট্ট গ্রামে কাঞ্চনজঙ্ঘার হাতছানি, টুরিস্ট আসে হাতেগোনা

ঘুরে আসুন পশ্চিম সিকিমের হি-বার্মিওক থেকে। 

পুজোয় বা পুজোর আগে একটা ছোট্ট ট্রিপ করার কথা ভাবছেন। চলে যান সিকিমের হি-বার্মিওকে। 

দার্জিলিংয়ের অফবিট জায়গা বললেই আপনাদের মনে আসে অনেক অনেক নাম। তবে সিকিমের অফবিট জায়গা নিয়ে সেরকম জনপ্রিয়তা নেই বললেই চলে। সেই এক গ্যাংকটক অথবা লাচুন-লাচেন কিংবা বাবা মন্দির-ছাঙ্গু লেক। কিন্তু আপনি যদি একটু নির্জনে সময় কাটাতে চান চলে যান পশ্চিম সিকিমের হি-বার্মিওকে। শিলিগুড়ি থেকে ১৫০ কিলোমিটার দূরে জোড়া গ্রাম হি-বার্মিওক। এখানে পাহাড়ের গায়ে সারি বেঁঢে দাঁড়িয়ে রয়েছে পর পর কতগুলো গ্রাম। আর বাড়িগুলো দূর থেকে দেখলে মনে হয় যেন ছোট ছোট দেশলাইয়ের বাক্স। 

এখানে গ্রামের আনাচ-কানাচ থেকে আকাশ পরিষ্কার থাকলে চোখে পড়ে কাঞ্চনজঙ্ঘা। আর এপ্রিল-মে মাসে এলে দেখা পাবেন চোখ ধাঁধানো রডোডেনড্রনের। এছাড়াও এখানে রয়েছে দারুচিনি আর কমলালেবুর গাছ। মনে জমে থাকা সব বিষাদ দূর হয়ে যাবে, কেটে যাবে ক্লান্তি। পাহাড়েরপ বুকে থাকা রাস্তা ধরে হেঁটে বেরান। হাঁটতে হাঁটতে বসে যান পথের ধারে থাকা শেড দেওয়া চাতালে। পাখির কিচিরমিচির কানে আসবে। চলে যেতেই পারেন কোনও অজানার পথে। তবে মনে রাখবেন এখানে সন্ধ্যে নামে ঝুপ করে। তাই কাছে টর্চ রাখুন। যাতে রাত নামলেও পথ খুঁজে হোটেলে বা হোম স্টে-তে ফিরে আসতে সমস্যা না হয়। 

এখানকার অন্যতম আকর্ষণ সুন্দরী শিরজুঙ্গা ফলস৷ বারমিওক বাজার থেকে ঝরনার কাছে পৌঁছতে হাঁটাপথে সময় লাগে এক ঘণ্টা৷ আর রাস্তা অসাধারণ বললেও কম বলা হবে। এখানে থেকেই দেখে নিতে পারেন ছায়াতাল, হি ওয়াটার গার্ডেন, রডোডেনড্রন স্যাংচুয়ারি। হাতে সময় থাকলে দেখে নেওয়া যায় ছাঙ্গে ফলস, ডেন্টাম ভ্যালি, শিংসোর সেতুও। 

কোথায় থাকবেন:

হি-বার্মিওকে রয়েছে বেশ কিছু হোম স্টে। যেখানে থাকলে পাহাড়ি মানুষের আতিথেয়তার মজা নিতে পারবেন প্রাণ ভরে। তাছাড়াও রয়েছে কালেজ ভ্যালি, সাইলেন্ট ভ্যালি কিংবা কাঞ্চন ভিউ হোটেল।

কীভাবে আসবেন:

গ্যাংটক থেকে গাড়ি ভাড়া করে যাওয়া যায় হি বারমিওক৷ সরাসরি এনজেপি থেকেও গাড়ি আসে এখানে। সঙ্গে শেয়ার গাড়ি নিতে চাইলে প্রথমে আসুন জোরথাং-এ। সেখান থেকে হি-বার্মিওক। হোটেল বা হোম স্টে-তে বললেও তাঁরা আপনাকে জোরথাং থেকে তুলে নেবে। 

 

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

ক্যাটের প্রাক্তন প্রেমিক ও স্বামীর মধ্যে এত্ত ভাব! বনশালির পার্টির ভাইরাল দৃশ্য ৩ কোটির সোনায় মোড়া কেক কেটে ৩০-এ পা উর্বশীর, জন্মদিনে জুটল কটাক্ষ ‘‌মা–বোনেদের আবেদনেই বেড়েছে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা’‌, বিজেপিকে তোপ অভিষেকের ২০২৪ লোকসভা ভোটের আগে মোদীর শেষ ‘মন কি বাত’-এ উঠল কোন কোন প্রসঙ্গ? আল্লুর ছেলে শাহরুখে ‘লুটপুট গায়া’, মুগ্ধ বাদশা চ্যালেঞ্জ দিলেন আব্রাম-সুহানাদের কেরালার জয়ে বিশাল লাভ মোহনবাগানের! কত নম্বরে ইস্টবেঙ্গল? রইল ISL-র পয়েন্ট তালিকা WPL 2024: দুরন্ত হরমনপ্রীত! টানা দ্বিতীয় ম্যাচে জয় পেল মুম্বই ইন্ডিয়ান্স লোকসভা ভোটের আগে INLDর হেভিওয়েট নেতা খুন! রিয়ানায় SUV টার্গেট করে গুলি শুভেন্দু অধিকারীকে সরাসরি চ্যালেঞ্জ ছুঁড়লেন অভিষেক বন্দ্যোপাধ্যায় IND vs ENG: প্রত্যেক ইনিংসে নতুন ওপেনিং বোলার! এর আগে এমনটা ঘটেছিল মাত্র তিনবার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.