বাংলা নিউজ > টুকিটাকি > Weight Loss Diet: ভাত খেয়েও কমানো যায় বাড়তি মেদ! শুধু রাঁধতে হবে এই বিশেষ চাল
ব্রাউন রাইস খেলেও কমে যেতে পারে ওজন।

Weight Loss Diet: ভাত খেয়েও কমানো যায় বাড়তি মেদ! শুধু রাঁধতে হবে এই বিশেষ চাল

  • কথায় বলে মাছে-ভাতে বাঙালি। বাঙালি যদি ডায়েট করেও, তাহলেও, একটু দুপুরে ভাত না হলে কি হয়! চিন্তা নেই! ভাত খেলেও যাতে মেদ ঝরে তার হদিশ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

ডায়েটে থেকে ওজন কমিয়ে ফেলার প্ল্যানিংয়ে যাঁরা রয়েছেন তাঁরা ভাত থেকে শত হস্ত দূরে থাকেন। ভাত খেলে ওজন বেড়ে যাবে এই ভয় সর্বাদাই মাথায় ঘোরে। তবে যাঁরা ভাত-প্রেমী তাঁদের ক্ষেত্রে ভাত বাদ দিয়ে ডায়েট করা ভোগান্তির শামিল!

কথায় বলে মাছে-ভাতে বাঙালি। আর বাঙালি যদি ডায়েট করেও, তাহলেও, একটু দুপুরে ভাত না হলে কি হয়! চিন্তা নেই! ভাত খেলেও যাতে মেদ ঝরে তার হদিশ দিচ্ছেন বিশেষজ্ঞরা। বলা হচ্ছে, ব্রাউন রাইস খেলেই বাড়তি মেদ ঝরতে থাকবে। মেদ ঝরাতে ব্রাউন রাইসের গুরুত্ব দেখে নেওয়া যাক।

-সেলেনিয়াম এমন এক উপাদান যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরও মজবুত করে। এই গুণটি রয়েছে ব্রাউন রাইসে। এছাড়াও ওজন কমাতে সেলেনিয়াম খুবই কার্যকরি।

-ব্রাউন রাইস খেলে অনেকটা সময় ধরে চাঙ্গা থাকবেন। এনার্জিতে ভরপুর থাকবেন। ম্যাঙ্গানিজ, প্রোটিন, কার্বোহাইড্রেট সম্পন্ন থাকে এই রাইস। এটি খেলে সাদা ভাতের মতো ঘুমঘুম ভাব আসে না।

-উল্লেখ্য, ব্রাউন রাইস হল সাদা চালের তুলনায় কোনও কম প্রসেস করা চাল। এতে প্রচুর ধরনের ভিটামিন, ফ্যাটি অ্যাসিড, মিনারেল থাকে।

-হজম শক্তি বাড়িতে দেয় ব্রাউন রাইস। এটি ফাইবারে পরিপূর্ণ থাকে। হজম ভাল থাকলে শরীরের ওজন সঠিকভাবে নিয়ন্ত্রণে থাকে।

-ব্রাউন রাইসে থআকে প্রদাহ কমিয়ে ফেলার গুণ। গাঁটের ব্যথা, অ্যাস্থমা থেকে মুক্তি পেতে এই রাইস ভাল।

-ব্রাউন রাইস অ্যান্টি ইনফ্লেমেটারি গুণে ভর্তি। ব্রাউন রাইসে থাকে আয়রন, পটাশিয়াম, ভিটামিন সম্পন্ন বিভিন্ন ধরনের পুষ্টির গুণাগুণ। এক বাটি ব্রাউন রাইস খেলে অনেক ক্ষণ পেট ভর্তি থাকে। ফলে খিদের ইচ্ছাও চলে যায়।

 

বন্ধ করুন