বাংলা নিউজ > টুকিটাকি > Weight Loss Tips: সন্তান প্রসবের পর কীভাবে কমাবেন ভুড়ি? রইল টিপস
ওজন কম করার জন্য প্রচুর পরিমাণে জল পান করুন।
ওজন কম করার জন্য প্রচুর পরিমাণে জল পান করুন।

Weight Loss Tips: সন্তান প্রসবের পর কীভাবে কমাবেন ভুড়ি? রইল টিপস

গর্ভধারণ ও সন্তান প্রসবের পর মহিলাদের ওজন বৃদ্ধির সমস্যা থেকেই যায়। আবার প্রসবের সময় মাংসপেশিতে টানের কারণে ভুড়ি বেড়ে যায়। তাই সন্তান প্রসবের পর ব্যায়াম করা শুরু করলে পেট আগের শেপে নিয়ে আসা যায়।

গর্ভধারণ ও সন্তান প্রসবের পর মহিলাদের ওজন বৃদ্ধির সমস্যা থেকেই যায়। আবার প্রসবের সময় মাংসপেশিতে টানের কারণে ভুড়ি বেড়ে যায়। তাই সন্তান প্রসবের পর ব্যায়াম করা শুরু করলে পেট আগের শেপে নিয়ে আসা যায়। সন্তান প্রসবের পর ব্যায়াম না করলে ভুড়ি বেরিয়ে আসতে পারে, একে ডায়েস্টেটিস রেক্টি বলা হয়। মাংসপেশীতে টান পড়ায় হাত ও পা ফুলে যায়। সিজারের মাধ্যমে সন্তান প্রসব করে থাকলে সেই মহিলাদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়। এই শারীরিক অবস্থাকে নিয়ন্ত্রণে না-আনলে ডায়বিটিজ, হার্ট অ্যাটাকের মতো গভীর সমস্যা দেখা দিতে পারে। এখানে জানুন সন্তান প্রসবের পর কী ভাবে নিজের যত্ন নেবেন—

খাওয়া-দাওয়ার প্রতি সজাগ দৃষ্টি রাখুন- সন্তান জন্ম দেওয়ার পর খাওয়া-দাওয়ার যত্ন নেওয়া অত্যন্ত জরুরি। অনেকেই খাবার খাওয়া শুরু করে দেন। তবে এটি করা উচিত নয়। প্রসবের পর শরীর অত্যন্ত সংবেদনশীল হয়ে পড়ে। সে সময় পুষ্টিকর খাবার-দাবারের প্রয়োজন পড়ে।

কবে থেকে শুরু করবেন ব্যায়াম- সন্তান প্রসবের পরেই কঠিন ব্যায়াম করলে ক্ষতি হতে পারে। তাই এমন করবেন না। কয়েকদিন বিশ্রাম নিয়ে ব্যায়াম শুরু করতে পারেন। ওজন কম করার জন্য প্রচুর পরিমাণে জল পান করুন। অবসাদ থেকে দূরে থাকার চেষ্টা করুন এবং নির্দিষ্ট সময় অন্তর খাবার খান।

বাড়ির কাজ করুন- সন্তান প্রসবের পর অনেক মহিলাই বাড়ির কাজ করা ছেড়ে দেন। কিন্তু এমন করা এক্কেবারেই উচিত নয়। আবার নিজের চিকিৎসকের পরামর্শ অনুযায়ী আধ ঘণ্টা লাফাদড়ি খেলতে পারেন, এমনকী পুশ আপও করা যায়।

বন্ধ করুন