বাংলা নিউজ > টুকিটাকি > Weight Loss Tips: ভাত না রুটি? কোনটা খাওয়া বেশি উপকারি জানেন?
ছবি : ইনস্টাগ্রাম (Instagram )
ছবি : ইনস্টাগ্রাম (Instagram )

Weight Loss Tips: ভাত না রুটি? কোনটা খাওয়া বেশি উপকারি জানেন?

ওজন বৃদ্ধি হোক বা ব্লাড সুগার নিয়ন্ত্রণ, সবার আগেই ভাত খাওয়া কমাতে বলা হয়। পরিবর্তে রুটি খেতে হয়। কিন্তু ভাতের তুলনায় কি রুটি খাওয়া ভাল?

রুটি এবং ভাত দুটোই আমাদের প্রায় রোজকার খাবার। বিশেষত বাঙালিদের ভাতের প্রতি টানটাই আলাদা। আরও একটু বেশি ভাত নিয়ে মাছের ঝোল দিয়ে মেখে খাওয়া, আহা, সে এক স্বর্গীয় স্বাদ। কিন্তু সমস্যা একটাই।

ওজন বৃদ্ধি হোক বা ব্লাড সুগার নিয়ন্ত্রণ, সবার আগেই ভাত খাওয়া কমাতে বলা হয়। পরিবর্তে রুটি খেতে হয়। কিন্তু ভাতের তুলনায় কি রুটি খাওয়া ভালো?

পুষ্টিবিদরা বলছেন, এর উত্তর হ্যাঁ। ভাতের কার্বোহাইড্রেট হজম হতে খুব বেশি সময় নেয় না। ফলে খাওয়ার অল্প সময় বাদেই পেট খালি হয়ে যায়। আরও খিদে পায়। আর এই এক ঝটকায় এতটা ক্যালোরি খরচও হয় না। ফলে স্থূলত্বের সম্ভাবনা বাড়ে।

রুটি খাওয়া সেই তুলনায় ভালো। তবে রয়েছে কিছু শর্তাবলী।

প্রথমত, সাদা ময়দার রুটি নৈব নৈব চ। রুটি খেতে হবে আটার। সেটা যত লালচে হবে, তত ভালো। অর্থাত্ ভূষি থাকা চাই। রুটির এই ফাইবার-ই আপনার পেটকে অনেকক্ষণ ভরতি থাকবে। কিন্তু তুলনায় ক্যালোরি কম।

দ্বিতীয়ত, ভাত খাচ্ছেন না বলে যথেচ্ছ রুটি খেয়ে নিলেন, এমনটা করলেও কিন্তু চলবে না। সীমিত পরিমাণেই খেতে হবে।

তৃতীয়ত, মিশ্র দানার রুটি, অর্থাত্ মাল্টিগ্রেন আটার রুটি খেলে বেশ ভালোই উপকার পাবেন। তবে তেমনটা না পেলে সাধারণ আটার রুটিই খান।

তবে ওজন বা সুগার নিয়ন্ত্রণে ভাত যে সম্পূর্ণ বাদ দিতে হবে, এমন কোনও মানে নেই। তবে সেক্ষেত্রে পরিমাণ একেবারে নিয়ন্ত্রণে রাখতে হবে।

বন্ধ করুন