বাংলা নিউজ > টুকিটাকি > Weight loss tips- পেটের মেদ ঝরাতে চান? শুধু ওয়ার্কআউট করলেই হবে না, এদিকেও নজর দিন
ফাইল ছবি
ফাইল ছবি

Weight loss tips- পেটের মেদ ঝরাতে চান? শুধু ওয়ার্কআউট করলেই হবে না, এদিকেও নজর দিন

  • ভুল জীবনযাপন প্রণালী ও খাদ্যাভ্যাস পেটে মেদ জমিয়ে দিতে পারে। এই মেদ ঝরাতে অনেকেই কঠিন পরিশ্রম করে থাকেন।

পেটে জমে থাকা মেদ সকলের বিরক্তি ও অশ্বস্তির কারণ। ভুল জীবনযাপন প্রণালী ও খাদ্যাভ্যাস পেটে মেদ জমিয়ে দিতে পারে। এই মেদ ঝরাতে অনেকেই কঠিন পরিশ্রম করে থাকেন। তবে এই লক্ষ্য পূরণের জন্য ব্যায়াম বা ওয়ার্ক আউটের পাশাপাশি আরও কিছু বিষয় নজরে রাখা উচিত—

১. ওজন কম করার জন্য অনেকে খাওয়া-দাওয়া ছেড়ে দেন। কিন্তু এর ফলে হীতে বিপরীত হতে পারে। কারণ খাওয়া-দাওয়া ছাড়লে মেদ তো ঝরবেই না, বরং পেটের আশপাশে আরও বেশি মেদ জমতে শুরু করবে।

২. ওজন কম করার চেষ্টা করলে পর্যাপ্ত ঘুম জরুরি। ঘুমের অভাবে শরীরে কর্টিসলের পরিমাণ বৃদ্ধি পায়। এর ফলে অধিক ক্যালরি যুক্ত খাবার খাওয়ার ইচ্ছা বাড়ে। তাই ওজন কম করার ইচ্ছা থাকলে প্রতিদিন ৭-৮ ঘণ্টা ঘুমানো উচিত।

৩. ওজন কম করার ক্ষেত্রে জলেরও বিশেষ ভূমিকা রয়েছে। খাওয়ার আগে জল পান করুন, এর ফলে খিদে কমে এবং কম ক্যালরিযুক্ত খাবার কম খেয়ে থাকি। এ ছাড়াও নির্দিষ্ট সময় অন্তর অন্তর জল পান করে যান। পর্যাপ্ত পরিমাণ জল পান না-করলে পেটের মেদ কম করা মুশকিল হবে।

৪. মেদ কম করার অন্যতম কার্যকরী উপায় হল ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়া। তাই নিজের খাদ্যতালিকায় ফাইবারযুক্ত খাদ্যদ্রব্য অন্তর্ভূক্ত করা উচিত। অধিক ফাইবার খেলে খিদে কম পায় এবং মেদবহুল খাবার খাওয়ার ইচ্ছা কমে।

৫. আবার মেদ কম করার জন্য প্রোটিন যুক্ত খাবার-দাবাক অধিক খাওয়া উচিত। নানান সমীক্ষা অনুযায়ী যাঁরা অধিক পরিমাণে প্রোটিন খান, তাঁদের পেটে সহজে মেদ জমে না।

৬. বেলি ফ্যাট কম করতে চাইলে কার্বোহাইড্রেট যুক্ত খাবার কম খান। সবুজ শাক-সবজি, ডাল, পনীর বা স্যালাড খেতে পারেন। তবে রুটি ও চালের পরিমাণ কম করে দিন।

বন্ধ করুন