বাংলা নিউজ > টুকিটাকি > Weight Loss Tips: পেটের মেদ কমাবে এই তুলসি-জোয়ানের ক্কাথ, জানুন তৈরির পদ্ধতি ও উপযোগিতা
জোয়ান মেটাবলিজম ভালো রাখে। আবার তুলসি শরীরের জন্য প্রাকৃতিক ডিটক্সের কাজ করে।
জোয়ান মেটাবলিজম ভালো রাখে। আবার তুলসি শরীরের জন্য প্রাকৃতিক ডিটক্সের কাজ করে।

Weight Loss Tips: পেটের মেদ কমাবে এই তুলসি-জোয়ানের ক্কাথ, জানুন তৈরির পদ্ধতি ও উপযোগিতা

তেলেভাজা ও অস্বাস্থ্যকর খাবার-দাবারের কারণে অধিকাংশ ব্যক্তির ওজন বৃদ্ধি হয়। শরীরের মেদের আধিক্য থাকলে তা এই ঘরোয়া উপায় কম করা যায়।

পেটের চর্বি কম করার জন্য বা ওজন নিয়ন্ত্রণ করতে— উভয় ক্ষেত্রেই শরীরকে প্রথমে ডিটক্স করা জরুরি। তেলেভাজা ও অস্বাস্থ্যকর খাবার-দাবারের কারণে অধিকাংশ ব্যক্তির ওজন বৃদ্ধি হয়। শরীরের মেদের আধিক্য থাকলে তা এই ঘরোয়া উপায় কম করা যায়। এর জন্য তুলসি ও জোয়ানের ক্কাথ পান করে দেখতে পারেন। এটি ওজন কম করার পাশাপাশি শরীরের মেটাবলিমজেও উন্নতি করে। এই ক্কাথ তৈরির উপায় ও উপযোগিতাগুলি জেনে নিন—

ক্কাথ তৈরির পদ্ধতি- এক চামচ শুকনো জোয়ানকে সারা রাত একগ্লাস জলে ভিজিয়ে রেখে দিন। সাকলে ৪-৫টি তুলসি পাতা জোয়ানের জলে দিয়ে ফুটিয়ে নিন। ভালো করে ফুটে গেলে এই পানীয়কে গ্লাসে ছেকে নিয়ে পান করুন। গরম বা ঠান্ডা অবস্থায় পান করতে পারেন এই ক্কাথ। ভালো ফলাফলের জন্য রোজ সকালে এই ক্কাথ পান করুন। তবে সীমিত পরিমাণে পান করবেন এই ক্কাথ। কারণ অধিক পরিমানে পান করলে হীতে বিপরীত হতে পারে।

তুলসির সুফল-

  • -জোয়ান মেটাবলিজম ভালো রাখে। আবার তুলসি শরীরের জন্য প্রাকৃতিক ডিটক্সের কাজ করে।
  • জোয়ান গ্যাস্ট্রিকের সমস্যা দূর করে ও হজমশক্তিকে মজবুত করে। অন্যদিকে তুলসি শরীর থেকে বিষাক্ত পদার্থ নির্গত করে ওজন কম করতে সাহায্য করে।
  • জোয়ানের জল পান করলে শরীরের মেটাবলিজ বাড়ে, যার ফলে মেদ ঝরতে শুরু করে। অন্যদিকে তুলসি অ্যাসিডিটি, পেটে জ্বালার সমস্যা দূর করে শরীরের পিএইচ স্তর নিয়ন্ত্রণে রাখে।
  • জোয়ানে থাইমোল থাকে। এটি ক্যালশিয়ামকে হৃদয়ের রক্তনালীতে প্রবেশ করা থেকে আটকায়। এর ফলে রক্তচাপও কম করে। আবার তুলসি পাতা শরীরের মেটাবলিক রেট বৃদ্ধি করে অধিক ক্যালরি বার্ন করতে সাহায্য করে।

বন্ধ করুন