বাংলা নিউজ > টুকিটাকি > Weight Loss By Eating Paneer: ওজন কমাতে পনির খুবই উপকারি, ছিপছিপে পাতলা পেট পেতে কীভাবে এটি খাবেন জেনে নিন

Weight Loss By Eating Paneer: ওজন কমাতে পনির খুবই উপকারি, ছিপছিপে পাতলা পেট পেতে কীভাবে এটি খাবেন জেনে নিন

পনির একটি নির্দিষ্ট উপায়ে খেলে তা মেদ ঝরাতে সাহায্য করে। বলছেন নিউট্রিশিয়ানিস্টরা।

যাঁরা পনির খেতে ভালবাসেন অথচ ওজন ঝরাতে গিয়ে তা খেতে পারছেন না, এমন ব্যক্তিদের জন্য নিউট্রিশিয়ানরা বলছেন পনির তাঁরা খেতে পারেন, তবে তার সঙ্গে মানতে হবে কয়েকটি নিয়ম।

ওজন কমিয়ে ফেলার চক্করে অনেকেই বহু পুষ্টিকর খাবার খাওয়া ছেড়ে দেন। এরফলে শরীরে বিভিন্ন পুষ্টিগুণের চাহিদা হয়ে যায়। শরীরে এই চাহিদার পরিমাণ বাড়তে থাকলে স্বাস্থ্যগতভাবে তা অন্যান্য নানা রোগের জন্মও দিতে পারে। ফলে নিউট্রিশিয়ানরা পরামর্শ দিচ্ছেন, ওজন কমানোর প্রক্রিয়ার সঙ্গে সঙ্গে কীভাবে স্বাস্থ্যকর পুষ্টিগুণে ঠাসা খাবারগুলি খাওয়া যেতে পারে, তা নিয়ে। একনজরে দেখে নেওয়া যাক, পনির খেয়েও কীভাবে কমানো যায় মেদ। ভুঁড়ি ঝরিয়ে পাতলা সুন্দর পেট পেতে কীভাবে পনির খাওয়া উচিত দেখে নিন।

পনির খেয়েও কীভাবে কমানো যায় ওজন?

-অনেক খাদ্যরসিক এমন রয়েছেন যাঁরা পনির খেতে ভালবাসেন অথচ ওজন ঝরাতে গিয়ে তা খেতে পারছেন না। এমন ব্যক্তিদের জন্য নিউট্রিশিয়ানরা বলছেন পনির খেতে পারেন, তবে তার সঙ্গে মানতে হবে কয়েকটি নিয়ম।

-পনির খেতে হলে গরুর দুধের তৈরি পনির খাওয়া ভাল। ১০০ গ্রাম গরুর দুধের তৈরি পনিরে থাকে ১.২ গ্রাম কার্বোহাইড্রেট। যা ওজন কমাতে সাহায্য করে।

-এটি কাঁচা খেলেও কার্যকরি ফল দেয়। ব্রেকফাস্টে কাঁচা পনির খেলে তার পুষ্টিগুণ যেমন শরীরে যায়, তেমনই তা মেদ ঝরাতে সাহায্য করে। যদি তাতে স্বাদ যোগ করতে চান, তাহলে এতে চাট মশলা বা সৈন্ধব লবণ দিতে পারেন। এই বৃষ্টির আমেজে হালিম, বিরিয়ানি মেজাজ জমাতে পারে! কলকাতায় এর সেরা ঠিকানা কী কী?

-পনির খেয়ে মেদ ঝরানোর পরিকল্পনা থাকলে পনিরকে সেদ্ধ করে বা বেক করে নিয়ে খেতে পারেন। তা স্বাস্থ্যের পক্ষে ভাল। পনির টিক্কা খেলেও আপনার ডায়েটের ক্ষেত্রে সমস্যা হবে না। অ্যাস্থমার কষ্টে ভুগছেন? এই ফল-সবজি দিতে পারে আপনাকে সুস্থ জীবন

পনির খাওয়ার উপকারিতা:-

পনির খাওয়ার একাধিক উপকারিতা রয়েছে। যা শরীরের বিভিন্ন ধরনের পুষ্টির চাহিদাকে মিটিয়ে দেয়। ফলে শরীর ভিতর থেকে হয় বলিষ্ঠ।

১) প্রোটিনের খুব ভাল উৎস হল পনির। এতে মেদ ঝরানোর মতো বহু গুণ রয়েছে।

২)ভুঁড়ি ঝরিয়ে দিতে বিভিন্নভাবে কার্যকরী ফল দেয় পনির।

৩) শরীরে ক্যাসিয়ামের অভাব থাকলে তা কেটে যায় পনির খেলে।

৪) ক্যালসিয়াম শরীরে গেলে থার্মোজেনেসিস মেটাবলিজম তৈরি হয়। তাতে মেদ ঝরে যায়।

৫) পনির খেলে ট্রান্স ফ্যাট ঝরাতে সহায়তা মেলে বলে জানাচ্ছেন নিউট্রিশিয়ানিস্টরা।

টুকিটাকি খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের শনিবার কেমন কাটবে? জানুন রাশিফল FIDE-এর উদ্যোগে পালন করা হয় আন্তর্জাতিক দাবা দিবস, জানেন এই দিনটির ইতিহাস কী 8 ওভার শেষে Washington Freedom-র স্কোর 92/3 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল টেস্টে সুযোগ পেলে নিজের সেরাটা উজাড় করে দেব:- আর্শদীপ সিং ট্রেন্টব্রিজ টেস্টে শতরান করে বিরল নজির গড়লেন কাভেম হজ বাংলাদেশে জারি কারফিউ, নামল সেনা! মৃতের সংখ্যা ছাড়াল ১০০, চলছে তুমুল খণ্ডযুদ্ধ বাংলাদেশের জেলে আগুন ধরিয়ে দিলেন বিক্ষোভকারীরা, ডাউকি সীমান্ত দিয়ে ফিরলেন ভারতীয় বাংলাদেশে হিংসা ছড়াচ্ছে মৌলবাদী ও ISI? বড় প্রশ্ন ভারতের প্রাক্তন বিদেশ সচিবের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.