বাংলা নিউজ > টুকিটাকি > Weight Loss: পেট ভরে খেয়েই কমবে ওজন! মেনে চলুন এই ৫ টিপস

ওজন বেড়ে যাওয়ার সবচেয়ে বড় কারণ হল আমাদের লাইফস্টাইল। সঠিক নিয়ম মেনে খাবার খাওয়া থেকে শুরু করে ঘুম ও নিত্যদিনের কাজকর্ম করলেই ওজন থাকবে আপনার নিয়ন্ত্রণে। ওভার ওয়েট বা ওবেসিটি-র সমস্যা থেকে নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তাই সুস্থ থাকতে নিজের বাড়তি ওজনে রাশ টানুন সবার আগে। 

ডায়েটে রাখুন প্রোটিন

ওজন নিয়ন্ত্রণে রাখার অন্যতম উপায় হল সঠিক খাবার খাওয়া। আর সেই সময় খেয়াল রাখতে হবে যাতে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন আপনার শরীর পায়। কম খেয়ে রোগা হতে গেলে শরীরে প্রোটিনের ঘাটতি দেখা দিলেই মুশকিল। প্রোটিন শরীরের বিপাক হার বাড়ায় ফলে ক্যালোরি খরচও বেশি হয়। সঙ্গে আপনার পেট দীর্ঘক্ষণ ভরা রাখে। ও খাওয়ার ইচ্ছেও কমায়। 

ফাইবার সমৃদ্ধ খাবার 

ফাইবারও আপনার ওজন কমাতে সাহায্য করে। সঙ্গে হজম প্রক্রিয়া ঠিক রাখে। ফলে এমন খাবার খান, যাতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। গোটা ফল, শাক-সবজি খান বেশি করে। ফাইবার দীর্ঘক্ষণ পেটও ভরা রাখে।

হাঁটুন

হাঁটা সবচেয়ে ভালো ব্যায়াম। দিনে অন্তত ৩০ মিনিট হাঁটুন। স্বাভাবিকভাবে যে গতিতে হাঁটেন তাঁর থেকে জোরে হাঁটুন। সকালে বা বিকেলের দিকে সময় বের করে রোজ হাঁটলেই দেখবেন মাসের শেষে ১-২ কেজি ওজন কমেছে। 

ঘুম আর জল

ওজন নিয়ন্ত্রণে রাখতে আপনার ঘুমের রুটিন নির্দিষ্ট করুন। দিনে ৭-৮ ঘণ্টা ঘুমোন। সকালে ঘুম ভাঙার সাথে সাথে বিছানা ছাড়ুন। হাতে সময় থাকলে সেই সময়টা ব্যালকনি বা ছাদের খোলা বাতাসে হাঁটাহাঁটি করুন। সঙ্গে দিনে অন্তত ১০-১২ গ্লাস জল খাবেন।

অ্যাক্টিভ থাকুন
ঘরের ছোটখাটো কাজ নিজেই করুন। অফিসের বয়কে ফোনে না বলে ফাইল বা কফির মগ নিজে গিয়ে নিয়ে আসুন। জলের বোতল নিজের হাতে ভরে নিন। ঘর গোছান। বাড়ির টুকটাক কাজের মধ্যে নিজেকে ব্যস্ত রাখলেও দেখবেন ক্যালোরি ঝরে গিয়েছে অনেকটাই। 

বন্ধ করুন