বাংলা নিউজ > টুকিটাকি > Weight Loss: পেট ভরে খেয়েই কমবে ওজন! মেনে চলুন এই ৫ টিপস

Weight Loss: পেট ভরে খেয়েই কমবে ওজন! মেনে চলুন এই ৫ টিপস

ডায়েট ছাড়াই ওজন কমাতে কী করবেন।

দেখে নিন কীভাবে পুজোর আগেই রোগা হবেন। হাতে কিন্তু দশ দিনও নেই!

ওজন বেড়ে যাওয়ার সবচেয়ে বড় কারণ হল আমাদের লাইফস্টাইল। সঠিক নিয়ম মেনে খাবার খাওয়া থেকে শুরু করে ঘুম ও নিত্যদিনের কাজকর্ম করলেই ওজন থাকবে আপনার নিয়ন্ত্রণে। ওভার ওয়েট বা ওবেসিটি-র সমস্যা থেকে নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তাই সুস্থ থাকতে নিজের বাড়তি ওজনে রাশ টানুন সবার আগে। 

ডায়েটে রাখুন প্রোটিন

ওজন নিয়ন্ত্রণে রাখার অন্যতম উপায় হল সঠিক খাবার খাওয়া। আর সেই সময় খেয়াল রাখতে হবে যাতে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন আপনার শরীর পায়। কম খেয়ে রোগা হতে গেলে শরীরে প্রোটিনের ঘাটতি দেখা দিলেই মুশকিল। প্রোটিন শরীরের বিপাক হার বাড়ায় ফলে ক্যালোরি খরচও বেশি হয়। সঙ্গে আপনার পেট দীর্ঘক্ষণ ভরা রাখে। ও খাওয়ার ইচ্ছেও কমায়। 

ফাইবার সমৃদ্ধ খাবার 

ফাইবারও আপনার ওজন কমাতে সাহায্য করে। সঙ্গে হজম প্রক্রিয়া ঠিক রাখে। ফলে এমন খাবার খান, যাতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। গোটা ফল, শাক-সবজি খান বেশি করে। ফাইবার দীর্ঘক্ষণ পেটও ভরা রাখে।

হাঁটুন

হাঁটা সবচেয়ে ভালো ব্যায়াম। দিনে অন্তত ৩০ মিনিট হাঁটুন। স্বাভাবিকভাবে যে গতিতে হাঁটেন তাঁর থেকে জোরে হাঁটুন। সকালে বা বিকেলের দিকে সময় বের করে রোজ হাঁটলেই দেখবেন মাসের শেষে ১-২ কেজি ওজন কমেছে। 

ঘুম আর জল

ওজন নিয়ন্ত্রণে রাখতে আপনার ঘুমের রুটিন নির্দিষ্ট করুন। দিনে ৭-৮ ঘণ্টা ঘুমোন। সকালে ঘুম ভাঙার সাথে সাথে বিছানা ছাড়ুন। হাতে সময় থাকলে সেই সময়টা ব্যালকনি বা ছাদের খোলা বাতাসে হাঁটাহাঁটি করুন। সঙ্গে দিনে অন্তত ১০-১২ গ্লাস জল খাবেন।

অ্যাক্টিভ থাকুন
ঘরের ছোটখাটো কাজ নিজেই করুন। অফিসের বয়কে ফোনে না বলে ফাইল বা কফির মগ নিজে গিয়ে নিয়ে আসুন। জলের বোতল নিজের হাতে ভরে নিন। ঘর গোছান। বাড়ির টুকটাক কাজের মধ্যে নিজেকে ব্যস্ত রাখলেও দেখবেন ক্যালোরি ঝরে গিয়েছে অনেকটাই। 

টুকিটাকি খবর

Latest News

যাদবপুরের CPIM প্রার্থীর হয়ে প্রচারে শ্রীলেখারা,তমলুকে সায়নের প্রচারে ‘জুন আন্ট’ সব ঝগড়ার পরিণতি শারীরিক সম্পর্ক, ভালো না খারাপ? জানুন… রথযাত্রা ২০২৪ কবে পড়ছে? দুর্গাপুজোর আগে এই বড় উৎসবের তারিখ, তিথি দেখে নিন টাকা নেওয়ায় আয়াদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে গিয়েছিলেন সুপার, জুটল কিল-চড়-ঘুষি ভোটের জন্য হোটেল বুকিং দিঘায়, আবার চালু কবে? যন্ত্রণার ছাপ কোহলির চোখেমুখে,দরজায় ঘুষি ম্যাক্সির, RCB সাজঘরে শশ্মানের স্তব্ধতা সদ্যজাত শিশুদের কি AC-তে ঘুমানো উচিত? মেনে চলুন এইসব সতর্কতা 'গডফাদার' থেকে সাংসদ, কলকাতায় খুন হওয়া বাংলাদেশি MP আনোয়ারুল আজিম আদতে কে? ফুল ছাপ শার্ট বরের, ট্যাঙ্ক টপে সেক্সি বউ! হানিমুনের ছবি দিলেন আদৃত-কৌশাম্বি অফিসটাইমে পাতালপথে আবার বিভ্রাট, ধীর গতিতে চলছিল মেট্রো, নাকাল যাত্রীরা

Latest IPL News

যন্ত্রণার ছাপ কোহলির চোখেমুখে,দরজায় ঘুষি ম্যাক্সির, RCB সাজঘরে শশ্মানের স্তব্ধতা IPL-এ লজ্জার নজির ম্যাক্সওয়েলের, স্পর্শ করলেন কার্তিকের অবাঞ্ছিত রেকর্ড ৩ ইনিংসেই লকির প্রথম বলে আউট- T20 ফর্ম্যাটে ক্যাডমোরের ত্রাস হয়ে উঠেছেন ফার্গুসন জুরেল রান আউট ছিলেন? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হলেন MI প্রাক্তনী হিট স্ট্রোকে কারণে হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, কেমন আছেন এখন? জানালেন জুহি ২০ রান কম করেছি, তবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে কোনও স্কোরই যথেষ্ট নয়- হতাশ ফ্যাফ স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.