বাংলা নিউজ > টুকিটাকি > Pocso act in syllabus: পকসো আইন এবার ক্লাস সেভেনের পাঠ্যক্রমে, শিশুদের সচেতনতা বৃদ্ধিতে উদ্যোগী বাংলা

Pocso act in syllabus: পকসো আইন এবার ক্লাস সেভেনের পাঠ্যক্রমে, শিশুদের সচেতনতা বৃদ্ধিতে উদ্যোগী বাংলা

পদক্ষেপের ফলে কিশোরদের শিশু সুরক্ষা সংক্রান্ত আইন সম্পর্কে ধারণা হবে (HT_PRINT)

West bengal government included pocso act in class seven syllabus: সিলেবাসে থাক যৌনশিক্ষা, এমন দাবি বহুদিন ধরেই ছিল। এবার পর্ষদ একধাপ এগিয়ে পকসো আইনের খুঁটিনাটিও অন্তর্ভুক্ত করল পাঠ্যক্রমে। পড়ুয়াদেরই সচেতনতা বাড়াতেই এমন পদক্ষেপ।

সাধারণ পাঠ্যক্রমের পড়াশোনার পাশাপাশি এবার কিশোর কিশোরীরা জানতে পারবে যৌন অপরাধ বিরোধী শিশু সুরক্ষা আইনের খুঁটিনাটি। শিশুদের যৌন হয়রানি করলে অভিযুক্তের কেমন শাস্তি হতে পারে তারই বিস্তারিত হদিশ থাকছে রাজ্য সরকার নির্ধারিত স্বাস্থ্য ও শারীরশিক্ষার বইয়ে। যৌনশিক্ষার খুঁটিনাটির পাশাপাশি দেশের আইন সম্পর্কেও পড়ুয়াদের সচেতন করা দরকার। এমন ভাবনা থেকেই নতুন করে সাজানো হয়েছে ক্লাস সেভেনের পাঠ্যক্রম।

বহুদিন ধরেই সাধারণ পড়াশোনার পাশাপাশি যৌনশিক্ষা পাঠ্য করার দাবি উঠেছিল বিশেষজ্ঞ মহলে। এবার সেদিকেই অনেকটা এগিয়ে গেল সরকার নির্দেশিত পাঠ্যক্রম। এই পাঠ্যক্রমে থাকছে ভালো স্পর্শ ও খারাপ স্পর্শের (গুড টাচ ও ব্যাড টাচ) তফাত কী। পাশাপাশি কখন কারও অশোভন স্পর্শের প্রতিবাদ করে অভিভাবককে জানানো উচিত, থাকছে তারও হদিশ। তবে এগুলির পাশাপাশি পকসো আইনের (শিশুদের যৌনসুরক্ষা সংক্রান্ত আইন) অন্তর্ভুক্তি একধাপ এগিয়ে বেশ অভিনব পদক্ষেপ বলেই মনে করা হচ্ছে। এই পদক্ষেপের ফলে একদিকে কিশোরদের শিশু সুরক্ষা সংক্রান্ত আইন সম্পর্কে ধারণা হবে। অন্যদিকে যৌন হয়রানি করলে অভিযুক্তের কী শাস্তি হতে পারে তাও জানা থাকবে।

এক অভিভাবক পর্ষদের বইটি দেখে জানান, যথেষ্ট বিস্তারিতভাবে যৌন হয়রানির বর্ণনা রয়েছে বইটিতে। এতে একজন কিশোর বা কিশোরীর বুঝতে সুবিধা হবে কখন সে হয়রানির শিকার হচ্ছে। সেইমতো সে নিজের জন্য সুরক্ষামূলক ব্যবস্থা নিতে পারবে। এর পাশাপাশি কোন ধরনের হয়রানিতে কেমন শাস্তি হতে পারে, তারও বিস্তারিত হদিশ রয়েছে । জেল ও জরিমানা সম্পর্কে খোলামেলা তথ্য থাকায় কোন অপরাধ কতটা মারাত্মক তাও পড়ুয়ার পক্ষে বোঝা সহজ হবে।

সহজ সরলভাবে এক নজরে পকসো আইনকেই অন্তর্ভুক্ত করা হল ক্লাস সেভেনের পাঠ্যক্রমে। সাধারণভাবে অচেনা ব্যক্তি এমন কাজ করলে কী শাস্তি হতে পারে তা লেখা আছে এতে। অন্যদিকে শিশুর অভিভাবক ভূমিকায় থাকা বা সুরক্ষার দায়িত্বে থাকা একজন একই অপরাধ করলে কী শাস্তি হতে পারে তারও বিস্তারিত হদিশ রয়েছে। ভারতের বেশিরভাগ যৌন হয়রানিমূলক অপরাধ বা ধর্ষণে অভিযুক্ত ব্যক্তি আক্রান্তের পরিচিত হন। শিশু বা কিশোর ও কিশোরীরাও অনেক সময় পরিচিত অভিভাবক (বাবা-মা, শিক্ষক) ও আত্মীয় স্বজনদের কাছে হয়রানির শিকার হয়। এমন ঘটনা ঘটলে অভিযুক্তের কী শাস্তি হতে পারে তারও খোঁজ রয়েছে নতুন পাঠ্যক্রমে।

 

 

বন্ধ করুন