বাংলা নিউজ > টুকিটাকি > Giant Fish: কী বিশাল মাছ! আধ ঘণ্টা ‘যুদ্ধ’ করে মাছটিকে ধরার পরে ওজন দেখে হতবাক বিজ্ঞানীরা

Giant Fish: কী বিশাল মাছ! আধ ঘণ্টা ‘যুদ্ধ’ করে মাছটিকে ধরার পরে ওজন দেখে হতবাক বিজ্ঞানীরা

বিরাটাকৃতির কার্প জাতীয় মাছ। 

Giant Goldfish Caught in Lake: গোল্ডফিশ জাতীয় মাছও যে এত বড় হতে পারে, কোনও ধারণা ছিল না কারও। ওজন শুনলে চমকে যাবেন। 

টানা ২৫ মিনিট মতো ‘যুদ্ধ’ করতে হল। তার পরে ধরা পড়ল এই মাছ। এর আকার দেখে ঘাবড়ে গিয়েছেন জীববিজ্ঞানীরা। এই প্রজাতির মাছ যে এত বড় হতে পারে, সে সম্পর্কে কোনও ধারণাই ছিল না তাঁদের।

এই বিশেষ মাছটি কার্প জাতীয়। এর খুব কাছাকাছি জাতের হল গোল্ডফিশ। সম্প্রতি ফ্রান্সের এ হ্রদ থেকে এই মাছটি ধরা হয়। মাছটির ওজন প্রায় ৩০ কিলোগ্রাম। এর ওজন দেখে চমকে গিয়েছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি ফ্রান্সের শ্যাম্পেন নামক এলাকার ব্লুওয়াটার হ্রদে এমন একটি মাছের খবর পাওয়া গিয়েছিল। তার পর থেকেই এটির ওজন সম্পর্কে খোঁঝ করার কথা ভাবছিলেন বিজ্ঞানীরা। শেষ পর্যন্ত সেই মাছটিকে ধরতে পারলেন তাঁরা। এর আগে সারা বিশ্বের মধ্যে গোল্ডফিশ জাতীয় মাছের ক্ষেত্রে এর চেয়ে বেশি ওজনের একটি মাছের সন্ধান পাওয়া গিয়েছিল। কিন্তু সেটিকে একেবারেই বিরল এক ঘটনা বলে মনে করেছিলেন বিজ্ঞানীরা। ৩০ কিলোগ্রামের এই কার্প জাতীয় মাছটির ওজন জানার পরে প্রাণীবিদ্যার ক্ষেত্রে বড়সড় বদল আশতে পারে বলে মনে করছেন তাঁরা।

সেই মাছ। 
সেই মাছ। 

নতুন আবিষ্কৃত মাছটির নাম ক্যারট। মানে, গাজর। মাছটির রঙের কারণেই এমন নামকরণ। কিন্তু কোথা থেকে এল এই মাছ?

জানা গিয়েছে, এই ব্লুওয়াটার হ্রদটি ব্যাক্তিগত মালাকানাধীন। হ্রদের রক্ষণাবেক্ষণের দায়িত্বে যাঁরা, তাঁরা জানিয়েছেন ক্যারটকে বছর ২০ আগে এই হ্রদে ছাড়া হয়। সে যে এত দিন ধরে এখানে বেঁচে রয়েছে, সে বিষয়েই কোনও ধারণা ছিল না অনেকের। হালে এই হ্রদে তার খোঁজ পাওয়া গিয়েছিল। তার পর থেকেই জীববিজ্ঞানীরা উদ্যোগী হন এর ওজন মাপার বিষয়ে।

বন্ধ করুন