বাংলা নিউজ > টুকিটাকি > Swami Vivekananda Jayanti 2022: স্বামীজি আর মহম্মদ শামির মধ্যে মিল কোথায় জানেন? উত্তর খুঁজতে ব্যস্ত নেটাপাড়া
স্বামী বিবেকানন্দ। (ফাইল ছবি)
স্বামী বিবেকানন্দ। (ফাইল ছবি)

Swami Vivekananda Jayanti 2022: স্বামীজি আর মহম্মদ শামির মধ্যে মিল কোথায় জানেন? উত্তর খুঁজতে ব্যস্ত নেটাপাড়া

  • বুধবার, ১২ জানুয়ারি স্বামী বিবেকানন্দের জন্মদিন। এ দিন নেটদুনিয়ায় ফিরে এল আকর্ষণীয় একটি তথ্য। 

স্বামী বিবেকানন্দ আর মহম্মদ শামির মধ্যে একটি বিশেষ মিল রয়েছে। অনেকেই এ তথ্য ভুলে গিয়েছেন। কিন্তু বুধবার স্বামীজির জন্মদিনে এই তথ্য হঠাৎ ফিরে এল সোশ্যাল মিডিয়ায়। আপনি কি জানেন দু’জনের মধ্যে কী মিল?

এই প্রশ্নের উত্তরও পাওয়া গিয়েছে সোশ্যাল মিডিয়া থেকে। দু’জনেই এক সময়ে ‘টাউন ক্লাব’-এর হয়ে ক্রিকেট ম্যাচে বোলিং ওপেন করেছেন। 

এ বিষয়ে কী বলছে ইতিহাস? কলকাতার টাউন ক্লাবের প্রতিষ্ঠা হয় সারদারঞ্জন রায়ের হাতে। সারদারঞ্জন রায় ছিলেন সে সময়কার নামজাদা গবেষক। অঙ্ক এবং সংস্কৃতে তাঁরা পাণ্ডত্যের কথা মনে রেখেছে ইতিহাস। কিন্তু এর বাইরেও সারদারঞ্জনের আগ্রহ ছিল ক্রিকেটে। তাঁর হাত ধরেই ভারতীয়দের মধ্যে জনপ্রিয় হতে থাকে ক্রিকেট। তাই তাঁকে ভারতের ডাব্লিউজি গ্রেসও বলা হয়।

পাশাপাশি নরেন্দ্রনাথ দত্ত বা বিবেকানন্দের খেলাধুলোর প্রতি আগ্রহের ইতিহাসও অনেকেরই জানা। নিয়মিত ফুটবল, বক্সিং এবং ক্রিকেটের মতো খেলাধুলোয় অংশগ্রহণ করতেন তিনি। 

১৮৮৪ সালে এই টাউন ক্লাবের সঙ্গেই ব্রিটিশদের ক্যালকাটা ক্রিকেট ক্লাবের ম্যাচ আয়োজিত হয়। সে সময়ে টাউন ক্লাবের সঙ্গে যুক্ত ছিলেন হেমচন্দ্র ঘোষ। বিবেকানন্দের সঙ্গে কথা বলে তিনি জানতে পারেন, ক্রিকেটে তাঁর উৎসাহের কথা। ব্যস! হেমচন্দ্রও সঙ্গে সঙ্গে তাঁকে প্রস্তাব দেন, ক্যালকাটা ক্রিকেট ক্লাবের বিরুদ্ধে ম্যাচে টাউন ক্লাবের হয়ে বোলিং শুরু করতে হবে। 

শোনা যায়, ১৮৮৪ সালের ওই ম্যাচে বোলিং করে স্বামীজি নাকি ৭ উইকেটও নিয়েছিলেন। 

তার পরে গঙ্গা দিয়ে অনেক জল বয়ে গিয়েছে। ইতিহাসের অনেক অধ্যায় বিস্মৃতির অতলেও চলে গিয়েছে। হালে টাউন ক্লাবের নাম আবার উঠে এসেছিল মহম্মদ শামির দৌলতে। কারণ এই ক্লাবের হয়ে বোলিং ওপেন করেছেন তিনি। তবে হালের এই ঘটনার পাশাপাশি যে ইতিহাস সচেতন বাঙালি এখনও একশো বছরেরও বেশি পুরনো ইতিহাস এবং নিজেদের গর্বের কথা মনে রেখেছে, তা নেটমাধ্যমে তা প্রমাণিত হল বুধবার।

বন্ধ করুন