বাংলা নিউজ > টুকিটাকি > Reaction of Brain: খাবারের ছবি দেখলেই খিদে পেয়ে যায় কেন জানেন? গবেষণা কী বলছে দেখুন
খাবারের ছবি দেখলেই খিদে পেয়ে যায় কেন জানেন?

Reaction of Brain: খাবারের ছবি দেখলেই খিদে পেয়ে যায় কেন জানেন? গবেষণা কী বলছে দেখুন

  • কারেন্ট বায়োলজি নামক একটি পত্রিকায় সম্প্রতি একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। সেখানে জানানো হয়েছে খাবারের ছবি দেখলে মস্তিষ্কের প্রতিক্রিয়া কী হয়।

কখনও ভেবে দেখেছেন কেন রেস্তোরাঁগুলো অধিকাংশ সময়ই তাদের খাবারের স্বাদের বদলে খাবার পরিবেশন এবং সাজানোর দিকে বেশি জোর এবং নজর দেয়? ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষকরা গবেষণায় দেখেছেন যে খাবার স্বাদ আমাদের জিভে লেগে থাকে, কিন্তু খাবারের ছবি আমাদের সেই খাবারটি খাওয়ার ইচ্ছা বাড়ায়।

কারেন্ট বায়োলজি পত্রিকায় প্রকাশিত নতুন গবেষণায় দেখা গিয়েছে যে যখন আমরা খাবারের দিকে তাকাই, তখন আমাদের ভিজ্যুয়াল কর্টেক্সের একটি বিশেষ অংশ খাদ্য সংবেদনশীল স্নায়ু কোষের কারণে আলোকিত হয়। ভেন্ট্রাল ভিজ্যুয়াল স্ট্রীম, অর্থাৎ যেখানে ভিজ্যুয়াল তথ্য চাক্ষুষ উপলব্ধির পরে প্রসেস করা হয় সেটা এই খাদ্য-প্রতিক্রিয়াশীল নিউরনগুলিকে চিহ্নিত করে। এগুলো তখন অন্যান্য নিউরন গ্রুপের কাছেই অবস্থিত থাকে যেগুলো মুখ, শরীর, ইত্যাদিতে বিশেষভাবে প্রতিক্রিয়া জানায়।

গবেষকরা বিশ্বাস করেন যে এই অপ্রত্যাশিত আবিষ্কার মানব সংস্কৃতিতে খাদ্যের বিশেষ প্রভাব প্রকাশ করতে পারে। এমআইটির একজন অধ্যাপক ন্যান্সি কানউইশার, এমআইটি নিউজকে বলেছেন যে মানুষের কার্যকলাপের অনেক উপাদানের মূলে আছে খাদ্য। এটি আমাদের সাংস্কৃতিক পরিচয়, একই সঙ্গে ধর্মীয় অনুশীলন এবং সামাজিক মিথস্ক্রিয়াতে বড় প্রভাব ফেলে।

'খাদ্য মানুষের সামাজিক মিথস্ক্রিয়া এবং সাংস্কৃতিক অনুশীলনের কেন্দ্রবিন্দু। এটা কেবল বেঁচে থাকার জন্যই জরুরি নয়', তিনি জানান।

এই গবেষণার জন্য, ১0,000 ছবির একটি সেট মানব মস্তিষ্কের প্রতিক্রিয়াগুলি দেখার জন্য ব্যবহার করা হয়েছিল। স্নায়ুবিজ্ঞানীরা এই নিউরাল জনসংখ্যার তথ্য নিয়ে সন্তুষ্ট নন। তাঁরা আগামীতে এই বিষয় নিয়ে আরও গবেষণা করতে চান যে মানুষের প্রতিক্রিয়া কী হয় বিভিন্ন ধরনের খাবার দেখার পর।

গবেষকদের সামনে এখনও অনেক উত্তরবিহীন প্রশ্ন রয়েছে। আগামীতে এই প্রশ্নগুলোর উত্তর খোঁজার চেষ্টা করবেন বিজ্ঞানীরা।

বন্ধ করুন