বাংলা নিউজ > টুকিটাকি > What is Dermatomyositis: বিরল চর্মরোগে প্রয়াত দঙ্গল অভিনেত্রী, সুহানি যে রোগে ভুগেছিলেন, সেটির লক্ষণ কী কী

What is Dermatomyositis: বিরল চর্মরোগে প্রয়াত দঙ্গল অভিনেত্রী, সুহানি যে রোগে ভুগেছিলেন, সেটির লক্ষণ কী কী

কী এই বিরল চর্মরোগ?

What is Dermatomyositis: কী এই বিরল চর্মরোগ ডার্মাটোমায়োসাইটিস? জেনে নিন এর লক্ষণগুলি সম্পর্কে। 

১৯ বছর বয়সে ‘দঙ্গল’ ছবির অভিনেত্রী সুহানি ভাটনগরের আকস্মিক মৃত্যুতে সবাই হতবাক। আমির খানের সহঅভিনেত্রী এক চর্মরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছেন, তা জেনে সবাই আরও বেশি করে অবাক হয়েছেন। সবার মনে একই প্রশ্ন— এমন কী রোগ যেটি এত অল্প বয়সেই সুহানীর জীবন কেড়ে নিল? 

রিপোর্ট অনুযায়ী, সুহানি ভাটনগরের মৃত্যুর কারণ ত্বকের সঙ্গে সম্পর্কিত একটি রোগ। এর নাম ডার্মাটোমায়োসাইটিস। তিনি নাকি বেশ কয়েক মাস ধরে এমন রোগে ভুগছিলেন। 

এই রোগের উপসর্গ খুবই স্বাভাবিক হলেও, কখন তা মারাত্মক আকার ধারণ করে, তা জানা যায় না। সুহানিকে কয়েক দিনের জন্য দিল্লির এইমস-এ ভর্তি করা হয়েছিল এবং যখন তাঁকে পরীক্ষা করা হয়েছিল, তখন দেখা যায় যে তিনি এই ডার্মাটোমায়োসাইটিস নামক রোগে আক্রান্ত। 

এই রোগটি কী এবং এর লক্ষণগুলি কী কী? আসুন জেনে নেওয়া যাক।

(আরও পড়ুন: ১৯ বছরেই আমিরের পর্দার মেয়ের মৃত্যু! ‘তোমাকে ছাড়া দঙ্গল অসম্পূর্ণ’, জানাল প্রযোজনা সংস্থা)

ডার্মাটোমায়োসাইটিস কী?

চিকিৎসকদের মতে, ডার্মাটোমায়োসাইটিস একটি অত্যন্ত বিরল এবং বিচিত্র রোগ। এই রোগটি সাধারণত পুরুষদের তুলনায় মহিলাদের বেশি হয়। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে। অর্থাৎ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় যার কারণে শরীর রোগের বিরুদ্ধে লড়াই করতে পারে না। এর একমাত্র চিকিৎসা হল স্টেরয়েড। কিন্তু স্টেরয়েডেরও অনেক পার্শ্বপ্রতিক্রিয়া থাক। ইমিউন সিস্টেম এর দ্বারা প্রভাবিত হয়। এই রোগে কোষে প্রদাহ হয় এবং পেশি দ্রুত দুর্বল হতে থাকে। এই রোগে ত্বকে ফুসকুড়িও দেখা দিতে শুরু করে। দ্রুত চিকিৎসা না করা গেলে এটি মারাত্মক আকার নিতে পারে। 

ডার্মাটোমায়োসাইটিসের লক্ষণগুলি কী কী?

ডার্মাটোমায়োসাইটিসের লক্ষণ সম্পর্কে বলতে গেলে, প্রথমেই জেনে রাখা দরকার, এই রোগের উপসর্গগুলি হয় দেরিতে প্রকাশ পায় বা হঠাৎ দেখা দিতে শুরু করে। এই রোগে, ত্বকে পরিবর্তন দেখা দিতে শুরু করে। দেখে নেওয়া যাক, লক্ষণগুলি কী কী।

  • ত্বকের রং পরিবর্তন
  • ত্বক বেগুনি বা ধূসর রঙের হয়ে যায়
  • ত্বকে ফুসকুড়ি
  • মুখ এবং চোখের চারপাশে ফুসকুড়ি দেখা দেয়
  • চুলকানি ও ব্যথাও হয়
  • রোগ প্রতিরোধ কমে যাওয়া এবং বার বার নানা ধরনের অসুখে ভোগা
  • নিতম্ব, উরু, কাঁধ ও ঘাড়ের পেশি দুর্বল হয়ে যাওয়া

এই ধরনের কোনও লক্ষণ দেখলেই দ্রুত চিকিৎসকের সঙ্গে কথা বলতে হবে। পরামর্শ নিয়ে চিকিৎসা শুরু করতে হবে। 

ডার্মাটোমায়োসাইটিসের কারণ

ডার্মাটোমায়োসাইটিসের কারণ খুব ভালো করে এখনও জানা যায়নি। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে, এটি পেশিগুলিতে ভাইরাল সংক্রমণ এবং দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতার কারণে হতে পারে। যাঁদের পাকস্থলী, ফুসফুস বা শরীরের অন্যান্য অংশে ক্যানসার রয়েছে, তাদের ক্ষেত্রেও এটি ঘটতে পারে।

কখন চিকিৎসকের কাছে যেতে হবে?

যদি ত্বকের রঙে কোনও পরিবর্তন লক্ষ্য করেন বা ফুসকুড়ি দেখা দেয়, অবিলম্বে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। এ ছাড়া পেশি অতিরিক্ত দুর্বল অনুভব করলে বা রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়লে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

টুকিটাকি খবর

Latest News

কমবে ওজন, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা! জেনে নিন মৌরির বহু গুণ জাতীয় সড়কের নীচে ড্রেন পাইপ ভেঙে বিপত্তি, আহত অনেকে, ক্ষতিগ্রস্ত বহু গাড়ি জামাইয়ের জন্য মিঠাই ভক্তদের ‘পাগল’ কটাক্ষ, শ্বশুরের সঙ্গে সম্পর্ক নিয়ে অকপট আদৃত ঘূর্ণিঝড়র যেতে না যেতেই বর্ষা নিয়ে বড় আপডেট IMD-র, চিন্তা বাড়ল পূর্বাভাসে ঢাকে কাঠি T20 বিশ্বকাপের, প্রস্তুতি ম্যাচেই কানাডার হয়ে চমক ভারতীয় ক্রিকেটারের অটোতে চেপে রেমাল দুর্গতদের মাঝে অভিষেক, TMC সেনাপতির জামার দাম নিয়ে বিস্ফোরক BJP পরমের সঙ্গে বিয়ের ৬ মাস! স্পেশ্যাল রাতে এই মিষ্টি কাজটা করলেন পিয়া ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? সঙ্গীর থেকে দূরত্বের ভয় মানসিক সমস্যা বাড়াচ্ছ? কী বলছে আজকে আপনার প্রেম রাশিফল অভিমানের অবসান, সৌরভের প্রচেষ্টায় ২ বছর পরে ফের বাংলায় ফিরলেন ঋদ্ধিমান সাহা

Latest IPL News

‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.