বাংলা নিউজ > টুকিটাকি > What is Precaution Dose: এবার দেওয়া হবে ‘Precaution Dose’, ভ্যাকসিন আর সেটা কি আলাদা
কী এই Precaution Doses? (প্রতীকী ছবি)

What is Precaution Dose: এবার দেওয়া হবে ‘Precaution Dose’, ভ্যাকসিন আর সেটা কি আলাদা

  • শনিবার রাতে প্রধানমন্ত্রী ঘোষণা করলেন ‘Precaution Dose’-এর কথা। অনেকেই জানতে চান এটি কি বুস্টার ডোজ? মূল ভ্যাকসিন আর এটি কি একই? নাকি এটা অন্য কোনও টিকা?

শনিবার ২৫ ডিসেম্বর রাতে প্রধানমন্ত্রী ঘোষণা করলেন, এবার Precaution Dose দেওয়া শুরু হবে। কারা পাবেন এই ডোজ? প্রধানমন্ত্রী জানিয়েছেন, ৬০ বছরের উপরে বয়স এবং যদি কোমর্বিডিটি থাকে, তাহলে চিকিৎসকের অনুমতিতে তাঁরা এই বিশেষ ডোজ নিতে পারবেন। তাছাড়া স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত যাঁরা, সেই চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের মতো ফ্রন্টলাইন ওয়ার্কাররাও এই বিশেষ ডোজ পাবেন।

প্রধানমন্ত্রীর ঘোষণার পর থেকেই অনেকে জানতে চাইছেন, কী এই ‘Precaution Dose’? এটিও কি মূল টিকাই? নাকি আলাদা কিছু? এ প্রসঙ্গে জানতে চাওয়া হলে চিকিৎসক সুবর্ণ গোস্বামী বলেন, ‘এটি আলাদা কোনও ভ্যাকসিন নয়, এটি মূল ভ্যাকসিনই। তৃতীয় বার একই টিকা দেওয়া হবে এক্ষেত্রে।’

এই Precaution Dose দেওয়ার উদ্যোগ নেওয়া হচ্ছে কেন? চিকিৎসকের মতে, দু’টি টিকা নেওয়ার পরে যে অ্যান্টিবডি তৈরি হয়েছে, দীর্ঘ সময় যেতে যেতে অনেকের ক্ষেত্রেই সেই অ্যান্টিবডি দুর্বল হয়ে পড়ে। সেই অ্যান্টিবডিকে আবার শক্তিশালী করতে, রোগটি সম্পর্কে তার স্মৃতি জোরদার করে তুলতেই এই ডোজ দেওয়া হয়। এটি সম্পূর্ণ নিরাপদ।

সেক্ষেত্রে এটিকে Precaution Dose বলা হচ্ছে কেন? সুবর্ণ গোস্বামী বলছেন, ‘ওমিক্রন নিয়ে দুশ্চিন্তা বাড়ছে। অনেকেই মনে করছেন, এক-দু’মাসের মধ্যে ওমিক্রন থার্ড ওয়েভ নিয়ে আসতে পারে। তাই চিকিৎসক-স্বাস্থ্যকর্মী এবং যাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাঁদের আগেভাগে প্রস্তুত করে রাখা, সাবধান হওয়ার জন্যই এই ডোজ। তাই এমন নামকরণ।’

জানুয়ারি মাসের ১০ তারিখ থেকে এই Precaution Dose দেওয়া শুরু হওয়ার কথা।

বন্ধ করুন