বাংলা নিউজ > টুকিটাকি > PMS: কথার পরিপ্রেক্ষিতে তো অনেকবার ব্যবহার করেছেন এই শব্দ! জেনে নিন এর লক্ষণগুলো
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

PMS: কথার পরিপ্রেক্ষিতে তো অনেকবার ব্যবহার করেছেন এই শব্দ! জেনে নিন এর লক্ষণগুলো

পিরিয়ডস শুরু হওয়ার ৫-৬ দিন আগে সাধারণত এই লক্ষণগুলো দেখা যায়। 

ওভিউলেশন (ovulation) শেষ হওয়ার পর ও পরবর্তী ঋতুস্রাব (periods) শুরু হওয়ার মাঝের সময়ে নারী শরীরে নানা ধরনের হরমোন সক্রিয় হয়ে ওঠে। যার প্রভাব শুধু শরীরে পড়ে না, পড়ে মনেও। আর শরীর ও মনের এই পরিবর্তন বোঝাতেই ব্যবহার করা হয় প্রিমেনস্ট্রুয়াল সিনড্রোম (premenstrual syndrome) বা পিএমএস (PMS) কথাটি। কারও কারও ক্ষেত্রে এই পরিবর্তন মারাত্মক আকার নেয়। সাহায্য নিতে হয় বিশেষজ্ঞ চিকিPMS-এর লক্ষণগুলো কী কী?

  • মানসিক লক্ষণের মধ্যে রয়েছে— কথায় কথায় বিরক্তি প্রকাশ করা
  • উদ্বেগ বা দুশ্চিন্তা
  • কোনও কাজে সঠিকভাবে মনযোগ দিতে না পারা
  • ঘুম কম বা বেশি হওয়া

অল্পতেই কেঁদে ফেলাশারীরিক সমস্যার মধ্যে রয়েছে—

  • ক্লান্তি
  • শরীরে ফোলাভাব
  • ওজন বেড়ে যাওয়া

এই সময় অনেক নারীর স্তনে ব্যথা হয় ও তা স্ফীত হয়ে যায়কী ভাবে বুঝবেন আপনি PMS-এর মধ্যে দিয়ে যাচ্

একজন স্ত্রী-রোগ বিশেষজ্ঞ সাধারণত আপনার কাছে জানতে চাইবেন ঋতুস্রাব বা পিরিয়ডস শুরু হওয়ার আগে আপনার মধ্যে কী কী পরিবর্তন আসে। আপনাকে ৩টি মাসিক ঋতুচক্র দেখে, নোট ডাউন করতে বলতে পারে লক্ষণগুলো। প্রয়োজন পড়লে সেই অনুযায়ী চিকিৎসা শুরু হPMS-এর চিকিৎসা কী?

লক্ষণ সামান্য থেকে মাঝারি হলে চিকিৎসকরা সাধারণত জীবনযাত্রার পরিবর্তন (Lifestyle Modification)-এর ওপর গুরুত্ব দিয়ে থাকেন। তবে, যদি আপনার রোজকার জীবনে এটি গভীরভাবে প্রভাব ফেলে, তবে অবশ্যই ওষুধ দেওয়া হয়। মানসিক নানা সমস্যার জন্য রোগীকে কাউন্সেলিং করারও পরামর্শ দেওয়া হয়ে থাশরীরচর্চা

প্রতিদিন অ্যারোবিক এক্সারসাইজ, ফ্রি-হ্যান্ড ও যোগা করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। সপ্তাহে অন্তত ৫-৬ দিন ৩০-৪০ মিনিট শরীরচর্চা করার কথা বলা হয়। এছাড়া রিল্যাক্সেশন থেরাপি, ম্যাসাজ থেরাপিরও সাহায্য নেওয়া যেতে পারে। ব্রিস্ক ওয়াকিং, জগিং, সাঁতার কাটা, দৌড়ানো-র মতো শরীরচর্চাও করতে পারেনডায়েট বা খাওয়াদাওয়া

আপনি কী খাচ্ছেন, কতটা পরিমাণে খাচ্ছেন-- তা গভীরভাবে প্রভাব ফেলে আপনার শরীরে। PMS-র সময় কমপ্লেক্স কার্বোহাইড্রেটস যেমন ব্রাউন রাইস, রুটি, পাস্তা, ব্রাউন ব্রেড, সিরিয়ালস, ডাল খাওয়ার কথা বলা হয়। সঙ্গে খেতে হবে সবুজ শাকসবজি, দই-এর মতো ক্যালসিয়াম যুক্ত খাবারও। সঙ্গে এরিয়ে যেতে হবে চর্বি জাতীয় খাবার, অতিরিক্ত চিনি ও নুনের ব্যবহার। কফি ও মদ-ও এই সময় না খাওয়া ভালো। । 

কে। 

বে। 

ছেন?



ৎসকেরও। 

বন্ধ করুন