বাংলা নিউজ > টুকিটাকি > Justin Bieber's Disease: রামসে হান্ট সিনড্রোম: কী এই রোগ, যাতে আক্রান্ত হয়েছেন জাস্টিন বিবার
কী এই রোগ?

Justin Bieber's Disease: রামসে হান্ট সিনড্রোম: কী এই রোগ, যাতে আক্রান্ত হয়েছেন জাস্টিন বিবার

  • এই রোগে আক্রান্ত হতে পারেন কারা? এর উপসর্গগুলি কী কী?

রামসে হান্ট সিনড্রোমে আক্রান্ত রোগীদের মধ্যে সাধারণত দেখা যায়, দুর্বলতা, মুখমন্ডলের একদিক বিকৃত হয়ে যাওয়া ও ঝুঁকে পড়ার প্রবনতা। এই রোগের ফলে রোগীর খাবার খেতে অসুবিধা হয় ও নানা মানসিক সমস্যা তৈরি হয়।

সম্প্রতি জনপ্রিয় পপ জাস্টিন বিবার তারকা জানিয়েছেন, তিনি রামসে হান্ট সিনড্রোমে আক্রান্ত হওয়ার কারণে তাঁর মুখের একদিক পক্ষাঘাতগ্রস্ত হয়ে গিয়েছে।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট এক ভিডিয়ো বার্তার মাধ্যমা তিনি তাঁর ভক্তদের জানিয়েছেন, তাঁর আগামী দিনের শোগুলি বাতিল হওয়ার কারণে তিনি দুঃখিত, এক জটিল রোগে আক্রান্ত হওয়ার কারণে তিনি শারীরিকভাবে ভীষণই দুর্বল, যার ফলে তিনি অনুষ্ঠানগুলিতে যোগদান করতে পারবেন না।

চিকিৎসকরা জানাচ্ছেন, এই রোগের জন্য দায়ী ভ্যারিসেলা জোস্টার ভাইরাস। যে ভাইরাস থেকে চিকেন পক্সেও হয়।

আমেরিকার National Organization for Rare Disorder জানাচ্ছে, শৈশবে কেউ যদি চিকেন পক্সে আক্রান্ত হয়ে থাকে তবে এই ভাইরাস তার মধ্য সুপ্ত অবস্থায় থেকে যেতে পারে। যদিও নিশ্চিত করে বলা যাচ্ছে না কী কারণে এই ভাইরাস আবার মাথাচাড়া দিয়ে উঠছে?

রামসে হান্ট সিনড্রোমের উপসর্গ

প্রধান যে লক্ষণগুলি দেখা যায়, সেগুলি হল শারীরিক দুর্বলতা, মুখমণ্ডলের এক দিক পক্ষাঘাতগ্রস্ত হয়ে যাওয়া, খাবার খেতে না পারা, মানসিক ভারসাম্যহীনতা ও মাঝে মাঝেই চোখ বন্ধ হয়ে আসা। এছাড়া মুখের গোড়ায়, জিভে, ও কানে নানা সমস্যা দেখা যায়।

কিছু ক্ষেত্রে চোখ শুকিয়ে যাওয়া ও খাবারের স্বাদ না পাওয়া এই রোগের উপসর্গ হিসাবে ধরা হয়।

রোগ নির্ণয়ের পদ্ধতি

প্রধানত রক্ত পরীক্ষা করা, মাথার এমআরআই ও ত্বকের পরীক্ষার মাধ্যমে এই রোগ নির্ণয় করা হয়। কিছু ক্ষেত্রে রোগ নিশ্চত করতে মেরুদন্ডে সূচ ফুটিয়ে সেরিব্রো স্পাইনাল ফ্লুইড সংগ্রহ করা হয়।

চিকিৎসার জন্য রোগীদের অ্যান্টি ভাইরাল ওষুধ দেওয়া হয়। কর্ণিয়াকে সুরক্ষিত রাখার জন্য রোগীদের চোখ ঢেকে রাখতে বলা হয়।

বন্ধ করুন