বাংলা নিউজ > টুকিটাকি > How to store Cashew: কাজু কিনে অনেক দিন রেখে দিচ্ছেন নাকি? জানেন কত দিন রাখতে পারেন? কীভাবে রাখা উচিত
কাজু কীভাবে রাখবেন?

How to store Cashew: কাজু কিনে অনেক দিন রেখে দিচ্ছেন নাকি? জানেন কত দিন রাখতে পারেন? কীভাবে রাখা উচিত

  • কাজু রাতারাতি নষ্ট হয়ে যায় না। তবে কাজু খারাপ হওয়ার অনেক কারণ রয়েছে। এই কারণেই কাজু প্যাকেটে বিক্রি হয়। এটি কাজুর শেলফ লাইফ বাড়ায় এবং অকাল নষ্ট হওয়া থেকে রক্ষা করে।

কাজু শুধুমাত্র সুস্বাদু খাবারই নয়, এটি নানা রকম পুষ্টিগুণেও ভরা। রোস্টেড কাজু অনেকেরই খুব পছন্দ। কিন্তু অনেকেই জানেন না, কাজু কিনে কত দিন রেখে দেওয়া যায়। অনেকে একবারে ২-৩ কেজি কাজু কিনে বাড়িতে রেখে দেন। কিন্তু সত্যিই কি কাজু বহু দিন রেখে দেওয়া উচিত?

কাজু রাতারাতি নষ্ট হয়ে যায় না। তবে কাজু খারাপ হওয়ার অনেক কারণ রয়েছে।এই কারণেই কাজু প্যাকেটবন্দি হয়ে আসে। এটি তাদের শেলফ লাইফ বাড়িয় দেয় এবং অকালে নষ্ট হওয়া থেকে রক্ষা করে।

আপনি যখন কাজুকে সূর্যের আলো, তাপ এবং বাতাসের সংস্পর্শে রাখেন, তখন তা নষ্ট হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

অন্য বাদাম এবং পেস্তার মতো, কাজুতে মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাট থাকে। ঠিকভাবে সংরক্ষণ করা না হলে এই ফ্যাট খারাপ হয়ে যেতে পারে।

কাজু বাদাম কত দিন রেখে দেওয়া যায়?

আপনার কাছে যদি প্রচুর পরিমাণে কাঁচা কাজু থাকে ,তবে আপনি সেগুলিকে চার সপ্তাহ পর্যন্ত জমিয়ে রাখতে পারেন। আসলে, এগুলি ৬ মাস পর্যন্ত রেখে দেওয়া যায়। তার জন্য রেফ্রিজারেটরে সংরক্ষণ করতে হবে। কিন্তু, যখন কাজু প্যাকেটে ভরে ঘরের তাপমাত্রায় রাখা হয়, তখন এক বা দুই মাসের বেশি এটি রেখে দেওয়া যায় না।

কাজু কীভাবে সংরক্ষণ করবেন?

যখন দোকান থেকে কাজু কিনবেন, তখন দেখে নিন, এটি শক্তভাবে সিল করা আছে কি না। সতেজতা বজায় রাখতে একটি এয়ার টাইট জার বা প্লাস্টিকের ব্যাগে রাখুন। কিন্তু, এই ধরনের ব্যাগ ব্যবহার করার সময়ে সচেতন থাকতে হবে। কাজু এর মধ্যে ভরার পরে ভিতর থেকে সব বাতাস ভালো করে বার করে দিন। তার পরেই সিল করুন।

কিচেন কেবিনেট বা ফ্রিজের মতো ঠান্ডা ও অন্ধকার জায়গায় কাজু রাখুন। তাতে কাজু নষ্ট হওয়া থেকে বাঁচানো যাবে।

বন্ধ করুন