বাংলা নিউজ > টুকিটাকি > Mother's Day: মা না হওয়ার ইচ্ছের কি স্বীকৃতি রয়েছে সমাজে?

Mother's Day: মা না হওয়ার ইচ্ছের কি স্বীকৃতি রয়েছে সমাজে?

মা না হতে চাইলে, তার স্বীকৃতি দেয় সমাজ?

কেউ যদি মা না হতে চান, তাঁর সেই ইচ্ছার কতটা মূল্য দেয় সমাজ?

রণবীর ভট্টাচার্য

আজ মা দিবসে বন্ধু-বান্ধব, পরিচিত-অপরিচিত অনেকের মায়েদের দেখার সৌভাগ্য হয়েছে সোশ্যাল মিডিয়া জুড়ে। কিছুটা নস্টালজিয়া, কিছুটা আন্তরিকতা আবার কিছুটা হয়তো দেখনদারি রয়েছে পুরো বিষয়টির মধ্যে। সম্পর্কের উদযাপন হয় না তবে একদিন মনে রাখার মধ্যে খারাপ কিছু নেই। কিন্তু প্রশ্ন উঠে আসে, যে মহিলা মানেই কি মাতৃত্ব? মা হওয়া বা না হওয়ার ইচ্ছের কি স্বীকৃতি রয়েছে সমাজে?

বদলেছে সমাজ, বদলেছে ভাবনা। গড় বিয়ের বয়স বদলেছে। এখন নিজের পায়ে দাঁড়িয়ে বিয়ের কথা হবে আধুনিক নারী। অনেকেই মনে করেন যে বিয়ে করবেন না। কেউ কেউ সংস্থার কর্ণধার, কেউ স্টার্ট আপ চালাচ্ছেন, কেউ দোকান, কেউ স্কুলের চাকরি, কেউ বা বাড়িতে থেকেই কাজের সাথে যুক্ত - অনেকেই মনে করেন যে বিয়ে করবেন না। এই সিদ্ধান্তের মধ্যে সত্যি কোথাও ভুল নেই। কিন্তু সমাজ কি মেনে নেয়? কোন বিবাহিত মহিলা যদি মনে করেন যে সন্তানধারণ করতে চান না, বাড়ির লোক কি আদেও তা মেনে নেবেন? এখনও ভারতের প্রায় সমস্ত রাজ্যেই সন্তান হিসেবে 'ছেলে' চাওয়ার প্রবণতা রয়েছে। এমনকি কন্যা সন্তান হলে একঘরে করে দেওয়া, অপমান করা এমনকি অত্যাচার করার ঘটনাও ঘটে চলেছে। সেখানে সন্তান ধারণ না করার সিদ্ধান্ত ভাবা দুষ্কর। এরকম দেখা দিয়েছে যে শারীরিক সমস্যার কারণে সন্তান ধারণ করতে অপারগ, কিন্তু বাড়ির তার সত্বেও দত্তক নন, বরং 'নিজেদের' সন্তান চান।

গত কয়েক প্রজন্মকে দেখতে হয়েছে যে ভারতের পুরুষতান্ত্রিক সমাজে মায়েদের অনেক বেশি কম্প্রোমাইজ করতে হয়েছে পরিবারে। সন্তান হওয়ার পর চাকরি ছেড়ে দেওয়ার উদাহরণ রয়েছে ভুরি ভুরি। সেক্ষেত্রে নিজের ইচ্ছের থেকেও বাড়ির লোকের চাপ বেশিরভাগ ক্ষেত্রে থাকে। কোথাও কি এরকম হয়েছে যে সন্তান হয়েছে বলে কোন বাবা চাকরি ছেড়ে দিয়েছেন যে বাচ্চাকে মানুষ করতে সুবিধা হবে?

সমাজে পরিবর্তন আসছে। মানুষের ভাবনার অনেক দ্বার খুলেছে। তাই মাতৃত্ব নিয়ে ভাবনাও আসা স্বাভাবিক। ভুললে চলবে না আজও কিন্তু ধর্ষণে বা গণধর্ষনের শিকার হলে সেই মহিলাকে আইনের অনুমতি নিতে হয় গর্ভপাতের জন্য। লিঙ্গ বৈষম্য নিয়ে সরাসরি প্রশ্ন করা শুরু হোক এই মাদারর্স ডে থেকেই!

টুকিটাকি খবর

Latest News

সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করতে পারল না বিমান, কালিম্পংয়েও বিপর্যয় Taapsee Pannu: 'গোপন বিষয় ছিল না…' বিয়ে নিয়ে অবশেষে মুখ খুললেন তাপসী দাদুর পাশে বসে থাকা খুদে, এখন বি-টাউনের প্রথম সারির নায়িকা! চিনতে পারছেন ইনি কে? স্বামীর সঙ্গে হাত ধরাধরি করে, আরেকটু হলেই সমুদ্রে তলিয়ে যাচ্ছিলেন অপরাজিতা! বিশ্বকাপের মধ্যেই ইতালির হয়ে দারুণ শতরান, ইতিহাসের পাতায় নাম তুললেন প্রাক্তন অজি স্বপ্ন পূরণ! কৃষকের সন্তান পেলেন 'সোর্ড অফ অনার', ভারতীয় বায়ুসেনার পাইলট কোর্স ডিভোর্স নাহলেও আলাদা থাকতেন!স্ত্রী সাংসদ হওয়ার পর ফের এক ছাদের তলায় প্রবাল-রচনা? Video: দিল্লিতে জলসংকট ! জল নিয়ে কাড়াকাড়ি স্থানীয়দের মধ্যে রাত পোহালেই বকরি ইদ! ছাগলের দাম উঠল ৫০,০০০ থেকে ৭.৫ লক্ষ টাকা ইউক্রেন নিয়ে শান্তি সম্মেলনে উঠে আসা বার্তা নিয়ে কৌশলী ভারত! মুখ খুলল দিল্লি

T20 WC 2024

রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.