বাংলা নিউজ > টুকিটাকি > Healthy Salt: কোন ধরনের নুন খাওয়া স্বাস্থ্যের পক্ষে উপকারী? জানাল ICMR

Healthy Salt: কোন ধরনের নুন খাওয়া স্বাস্থ্যের পক্ষে উপকারী? জানাল ICMR

কোন ধরনের নুন খাওয়া স্বাস্থ্যের পক্ষে উপকারী জানেন? (pixabay)

Salt: নুন খান? কোন ধরনের নুন খাওয়া স্বাস্থ্যের পক্ষে উপকারী জানেন? জানালো ICMR। 

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ নামক সংস্থাটি প্রায়শই খাবার বিষয়ক বিভিন্ন নির্দেশিকা জারি করে। কেমন খাবার খাওয়ার উপকারিতা, কোন খাবার খেলে হতে পারে অপকার, সব বিষয় নিয়েই এই সংস্থাটি বিভিন্ন সময়ে বিভিন্ন নির্দেশিকা জারি করে। এবার বিভিন্ন প্রকার নুন নিয়ে একটি নতুন নির্দেশিকা জারি করল ICMR।

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ সম্প্রতি তার নির্দেশিকাতে নুনের ব্যবহার সম্পর্কে কিছু সতর্কতা জারি করেছে। তারা জানিয়েছে, সমস্ত ধরনের নুনের ব্যবহারেই রাশ টানা উচিত। যে কোনও ধরনের নুনেই থাকে প্রচুর পরিমাণে সোডিয়াম তাই নুন খাওয়ার সময় কিছুটা সতর্কতা অবলম্বন করা প্রয়োজন।

(আরো পড়ুন: এই দেশে প্রথম পালন হয়েছিল পুতুল দিবস, জানেন এই দিনটির পিছনে রয়েছে কী গল্প)

নুনের মধ্যে সব থেকে জনপ্রিয় নুন হলো সন্দক নুন এবং বিট নুন। সন্দক নুন হালকা গোলাপি রঙের দেখতে হয় এবং বিট নুন হয় কালো রঙের। এই দুটি নুনকেই বলা রক সল্ট অথবা শিলা লবণ। এই দুই প্রকারের নুনের মধ্যে পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন এবং ম্যাঙ্গানিজের মত খনিজের পরিমাণ থাকে প্রচুর বেশি।

প্রত্যেকদিন যে নুন রান্নায় ব্যবহার করা হয়, তার থেকে এই দুই প্রকার নুনের মধ্যে পুষ্টিগুণ থাকে অনেক বেশি তাই এই দুই ধরনের নুন খাওয়া খুবই স্বাস্থ্যকর বলে দাবি করেছে ICMR। এই নুন পরিশোধিত আকারে পাওয়া যায় না বরং পাওয়া যায় স্ফটিক আকারে। এই দুই ধরনের নুনের মধ্যে গোলাপি রঙের নুন সবথেকে বিশুদ্ধ হয়, তারপর বিশুদ্ধ নুন বলতে বোঝায় কালো নুনকে।

(আরো পড়ুন: জীবনে বেস্ট ফ্রেন্ড হয় শুধুমাত্র একজনই,পালন করুন সেরা বন্ধু দিবস)

অতিরিক্ত নুন খেলে কী কী সমস্যা দেখা দেয়

অতিরিক্ত নুন খেলে হতে পারে হাই ব্লাড প্রেসার এবং হৃদরোগের সমস্যা। বেশি নুন খাওয়া আপনার অন্ত্রের পক্ষেও ক্ষতিকারক হতে পারে। হতে পারে গ্যাস্ট্রিক ক্যানসারও। এছাড়া অতিরিক্ত নুন খেলে পেটের সমস্যা দেখা দেয় এবং রক্তনালী গুলি ব্লক হয়ে যেতে পারে।

কেন কম নুন খাওয়া উচিত?

চিকিৎসকরা বলছেন, একজন ব্যক্তির প্রতিদিন ৩ গ্রামের বেশি নুন খাওয়া একেবারেই উচিত নয়। খাবারে কম নুন দেওয়ার পাশাপাশি স্ন্যাকস, সস, কেচাপ, বিস্কুট, চিপস, পনির, লবণযুক্ত মাছ কম খাওয়া উচিত। এছাড়া তাজা শাকসবজি এবং ফলমূল খাওয়া উচিত যা আপনার রক্তচাপকে নিয়ন্ত্রণ করবে এবং শরীর থেকে অতিরিক্ত সোডিয়াম নিঃসরণ করে দিতে সাহায্য করবে।

টুকিটাকি খবর

Latest News

আর্জেন্তিনা-মরক্কো ম্যাচে ধুন্ধুমার,মাঠে উড়ে এল বোতল-আতসবাজি,হারল বিশ্বকাপজয়ীরা 'জঙ্গিরা প্ররোচিত হতে পারে মমতার কথায়, মিথ্যা বলেছেন’, চটলেন হাসিনারা- রিপোর্ট ৬০ লাখ টাকা দাম উঠেছিল নিটের প্রশ্নের, কতজন পেয়েছিলেন? CBI তদন্তে বিস্ফোরক তথ্য 'অভিনয় করেছি তাই...' ট্রোল্ড হতেই পুরস্কার নিয়ে সটান জবাব 'মহানায়ক' নচিকেতার! হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার ‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি? ‘বঞ্চিত’ নয় বাংলা, বাজেটে কোটি-কোটি টাকা পেল কলকাতার বিভিন্ন সংস্থা- রইল তালিকা রাজ্যপালের মানহানির প্রমাণ কোথায়? প্রশ্ন মমতার আইনজীবীর বিচ্ছেদের ঘোষণার পরেও নাতাশার সঙ্গে যোগাযোগ রয়েছে হার্দিকের! কী লিখলেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.