বাংলা নিউজ > টুকিটাকি > ওমিক্রনে আক্রান্ত হওয়ার কতদিন পরে সংক্রামক হয়ে ওঠেন? জানালেন বিশেষজ্ঞরা
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS/Carlo Allegri)
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS/Carlo Allegri)

ওমিক্রনে আক্রান্ত হওয়ার কতদিন পরে সংক্রামক হয়ে ওঠেন? জানালেন বিশেষজ্ঞরা

  • ওমিক্রন পূর্ববর্তী ভ্যারিয়েন্টগুলির তুলনায় কিছুটা ভিন্ন।

উপসর্গ দেখা দেওযার আগে ও পরের কয়েকদিন। এই সময়েই করোনা আক্রান্তরা সবচেয়ে বেশি সংক্রামক হন। এমনটাই বলছে ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন। কিন্তু বিশেষজ্ঞদের মতে, ওমিক্রনের ক্ষেত্রে এর ব্যতিক্রমও হতে পারে।

কারণ, ওমিক্রন পূর্ববর্তী ভ্যারিয়েন্টগুলির তুলনায় কিছুটা ভিন্ন। প্রাথমিক গবেষণা অনুসারে, সংক্রমণের প্রায় তিনদিন পরে স্পষ্ট উপসর্গ সামনে আসে। ওমিক্রন আক্রান্ত ব্যক্তিরা সংক্রমণের একদিন পরেই সংক্রামক হতে পারে। আগের ভ্যা রিয়েন্টগুলিতে সংক্রমণের ২ থেকে ৪ দিন পরেই বাহক সবচেয়ে সংক্রামক হয়ে ওঠে। উপসর্গ কমার কয়েকদিন পরেও অনেকে সংক্রামক থাকেন।

গবেষকরা বলেছেন যে ওমিক্রনের ক্ষেত্রেও সেই একই নিয়ম প্রযোজ্য হবে কিনা, তা এখনও নিশ্চিত নয়। কিন্তু এই প্রশ্নের উত্তর পেলেই ওমিক্রানের দ্রুত বিস্তারের অন্যতম কারণ ব্যাখ্যা করা যাবে।

ইউনিভার্সিটি অফ মিনেসোটা মেডিকেল স্কুলের ডঃ অ্যামি কার্গারের সুপারিশ, সম্ভব হলে আক্রান্তের সংস্পর্শে আসার তিনদিন এবং পাঁচদিনের মধ্যেই নিজেদের পরীক্ষা করে নেওয়া ভাল। 'ওমিক্রনে অনেকেই তিন দিনের মাথায় পজিটিভ হচ্ছেন, জানালেন ডঃ কার্গার।

Omicron symptoms: জ্বর, কাশি, গলাব্যথা আছে? ওমিক্রনেই আক্রান্ত হয়েছেন কি না, বুঝবেন কীভাবে?

ফলে সামান্যতম উপসর্গ আসার সঙ্গে সঙ্গে টেস্ট করানোর পরামর্শ করছেন বিশেষজ্ঞরা। বর্তমানে আগের তুলনায় ভারতে বেড়েছে টেস্টের সুবিধা। টেস্ট কিট অনেক বেশি সহজলভ্য বলে দাবি করেছে কেন্দ্রও। সেই সঙ্গে লক্ষণ দেখা দিলেই সামাজিক দূরত্ববিধি আরও কড়াভাবে মেনে চলা ভাল।

বন্ধ করুন