বাংলা নিউজ > টুকিটাকি > National Dengue Day: কবে পালন করা হয় জাতীয় ডেঙ্গি দিবস? কেনই বা পালন করা হয় এই দিন?

National Dengue Day: কবে পালন করা হয় জাতীয় ডেঙ্গি দিবস? কেনই বা পালন করা হয় এই দিন?

মানুষকে ডেঙ্গির হাত থেকে রক্ষা করার জন্য পালন করা হয় বিশ্ব ডেঙ্গি দিবস (pixabay)

Dengue Day: মানুষকে ডেঙ্গির হাত থেকে রক্ষা করার জন্য পালন করা হয় বিশ্ব ডেঙ্গি দিবস। প্রতি বছর ১৬ মে পালন করা হয় এই দিনটি। 

মশা বাহিত যে সমস্ত ভাইরাল সংক্রমণ মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়েছিল, তাদের মধ্যে সবথেকে ভয়ংকর রূপ নিয়েছিল ডেঙ্গি। যদিও একসময় ম্যালেরিয়া ঠিক এমনই ভয়ঙ্কর রূপ নিয়েছিল তবে এখন ম্যালেরিয়ার প্রকোপ আর তেমনভাবে চোখে পড়ে না। তবে গত বেশ কয়েক বছরে ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মারা গেছেন প্রায় কয়েকশো মানুষ। এখনো পর্যন্ত বিশ্বের প্রায় ১০০ টি দেশে ডেঙ্গির প্রকোপ বর্তমান।

ডেঙ্গির লক্ষণ

মশা বাহিত এই রোগে আক্রান্ত হলে রোগীর জ্বর, মাথাব্যথা, সারা শরীরে ব্যথা, খেতে না পারা, প্লেটলেট কমে যাওয়া এমনকি মুখ দিয়ে রক্ত পর্যন্ত উঠতে পারে। প্লেটলেট যদি উল্লেখযোগ্যভাবে কমে যায় সে ক্ষেত্রে রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে।

( আরো পড়ুন: মাছ, ডিম, মাংস থেকে দূরে থাকেন? শরীরে প্রোটিনের অভাব দূর করতে খান এই খাবারগুলি)

কেন পালন করা হয় ডেঙ্গি দিবস?

ডেঙ্গি হলেই যে মৃত্যু হয় না, এই সচেতনতা সকলের মধ্যে ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যেই পালন করা হয় ডেঙ্গি দিবস। সঠিক চিকিৎসা এবং বিশ্রামের মাধ্যমে ডেঙ্গির রোগীকে সুস্থ করা যায়, এই কথাটি গ্রাম থেকে শহরের প্রত্যেকের মধ্যে ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যেই পালন করা হয় ডেঙ্গি দিবস।

কবে পালন করা হয় ডেঙ্গি দিবস?

প্রতিবছর ১৬ মে সারা দেশ জুড়ে পালন করা হয় জাতীয় ডেঙ্গি দিবস।

২০২৪ সালে জাতীয় ডেঙ্গি দিবসের থিম

২০২৪ সালে জাতীয় ডেঙ্গি দিবসের থিম হল, ‘ডেঙ্গি প্রতিরোধ: নিরাপদ আগামীকালের জন্য আমাদের দায়িত্ব।’

( আরো পড়ুন: একটু হাসুন, হাসলে দিন ভালো কাটে! সকাল সকাল পড়ুন দিনের সেরা ৫ জোকস, থাকুন আনন্দে)

ডেঙ্গি দিবসের ইতিহাস

ঋতু পরিবর্তনের সময় বিশেষ করে বর্ষাকালে ডেঙ্গির প্রকোপ দেখা যায় ব্যাপক আকারে। ডেঙ্গির প্রকোপ বেড়ে যাওয়ার পেছনে প্রধান কারণ হলো অনুকূল আবহাওয়া, বৃষ্টিপাত এবং আদ্রতা। প্রতিবছর সচেতনতা ছড়িয়ে দেওয়ার পরেও বিভিন্ন জায়গায় জল জমে যাওয়ার ঘটনা সামনে উঠে আসে। এই রোগের বিরুদ্ধে লড়াই করার জন্যই শুরু করা হয়েছিল ডেঙ্গি দিবস।

আপনি কিভাবে পালন করবেন জাতীয় ডেঙ্গি দিবস

জাতীয় ডেঙ্গি দিবস পালন করার জন্য প্রথমে আপনাকে আনুষ্ঠানিকভাবে মানুষের মধ্যে সচেতনতা বাড়ানোর চেষ্টা করতে হবে। এই দিনে ডেঙ্গির উপসর্গ এবং লক্ষণ সম্পর্কে জানাতে হবে প্রত্যেক মানুষকে। জমে থাকা জল পরিষ্কার করে মশা প্রতিরোধক স্প্রে করার মাধ্যমে আপনি পালন করতে পারেন জাতীয় ডেঙ্গি দিবস।

টুকিটাকি খবর

Latest News

বেলাগাম মন্তব্য! কৌশিক গঙ্গোপাধ্যায় বললেন, ‘শিলাজিৎ কি কম শয়তান…’! হঠাৎ কী হল? অরিজিতের গান গেয়ে মন ছুঁল দার্জিলিং-এর দিবাকর, সারেগামাপা শুরু হচ্ছে কবে থেকে? প্রাতঃভ্রমণের সময় যুবতীকে জোর করে চুম্বন করল বিএসএফ জওয়ান, অভিযোগ দায়ের Mint Benefits: গরমে প্রতিদিন পুদিনা খান, অলৌকিক উপকার পাবেন। ধোনির সঙ্গে হাত না মিলিয়ে সেলিব্রেশনে মেতেছিল RCB, তীব্র নিন্দে করলেন ভন, হর্ষ সোম প্রদোষ উপবাসে ভগবান শিবকে এই ফল ও মিষ্টি নিবেদন করুন, বন্ধ ভাগ্যর খুলবে তালা T20 বিশ্বকাপে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস, চোখ রাখুন সেরা পাঁচে ভাই অডিও বন্ধ কর-একটা অডিও আমার ১২টা বাজিয়েছে: ক্যামেরাম্যানকে দেখে রোহিতের মজা England Women বনাম Pakistan Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? মা উড়ালপুলে যানজট নিয়ন্ত্রণ এবং দুর্ঘটনা ঠেকাতে নয়া উদ্যোগ, প্রস্তাব যাবে নবান্ন

Latest IPL News

ধোনির সঙ্গে হাত না মিলিয়ে সেলিব্রেশনে মেতেছিল RCB, তীব্র নিন্দে করলেন ভন, হর্ষ ভাই অডিও বন্ধ কর-একটা অডিও আমার ১২টা বাজিয়েছে: ক্যামেরাম্যানকে দেখে রোহিতের মজা বারণ করা সত্ত্বেও ব্যক্তিগত ভিডিয়ো পোস্ট, স্টার স্পোর্টসকে তুলোধোনা রোহিতের IPL 2024: ‘আমার ম্যান অফ দ্য ম্যাচ যশ দয়ালকে উৎসর্গ করলাম’- ফ্যাফ ডু'প্লেসি IPL 2024: সাহসী হলে সেটব্য়াকের পর কামব্যাক হবেই! যশ দয়ালকে বার্তা KKR-এর 'ইয়র্কার নয়, স্লোয়ার বল কর', বিরাটের কথা মতো কাজ করেই ধোনিদের আটকান দয়াল- ভিডিয়ো ভিডিয়ো: LSG-র সাজঘরে এক ফ্রেমে রাহুল-গোয়েঙ্কা! মরশুম শেষে দলকে দিলেন বিশেষবার্তা মনে হয় না, ধোনিকে শেষ বার IPL-এ খেলতে দেখলাম- বড় দাবি প্রাক্তনীদের '১% আশা থাকলেও সবটা উজাড় করে দাও', RCB প্লে-অফে উঠতেই ভাইরাল বিরাটের পেপটক শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.