বাংলা নিউজ > টুকিটাকি > Covid vaccination for children below 12: কবে মিলবে ১২ বছরের নিচে শিশুদের কোভিডের ভ্যাকসিন? কী জানা যাচ্ছে!

Covid vaccination for children below 12: কবে মিলবে ১২ বছরের নিচে শিশুদের কোভিডের ভ্যাকসিন? কী জানা যাচ্ছে!

 ১২ এর নিচের শিশুদের ভ্যাকসিন কবে? প্রতীকী ছবি : রয়টার্স  (HT_PRINT)

NTGAIএর চেয়ারম্যান এনকে অরোরা বলছেন, ‘ ১২ বছরের নিচে যারা রয়েছে তাদের বেশিরভাগেরই উপসর্গ নেই। অনেকেরই কোভিডের গভীরতাও কম। বড়সড় মেডিক্যাল চিকিৎসা ছাড়াই কোভিড সারিয়ে উঠছে শিশুরা।’

কোভিড বুস্টার সদ্য ১৮ থেকে ৭৫ বছর বয়সীদের জন্য বিনামূল্যে দেওয়ার ঘোষণা করেছে কেন্দ্র। দেশে ক্রমাগত বাড়তে আরম্ভ করেছে কোভিডের দানবীয় হানা, তখনই এমন ঘোষণা এসেছে কেন্দ্রের তরফে। এদিকে, এই পরিস্থিতিতে প্রশ্ন উঠছে ১২ বছরের নিচে যে শিশুরা রয়েছে তাদের ভ্যাকসিন কবে থেকে শুরু হবে। তবে সদুত্তর সেভাবে মিলছে না।

শুরু হয়ে গিয়েছে স্কুল। রয়েছে চেনা জীবনযাপন তার মাঝে প্রতিটি অভিভাবক চিন্তিত করোনাকালে সন্তানের সুরক্ষায়। ১২ বছরের নিচে যে শিশুরা রয়েছে তাদের কোভিড ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে ইতিমধ্যেই দেশের ড্রাগ কন্ট্রোলার ছাড়পত্র দিয়ে দিয়েছে। তবে, এই ডোজ কবে থেকে দেওয়া হবে তা নিয়ে এখনও কেন্দ্র কোনও সিদ্ধান্ত নিতে পারেনি বলে খবর। ইতিমধ্যেই ডিসিজিআই ৫ থেকে ১২ বছর বসীদের জন্য কোরবেভ্যাক্স ও ৬ থেকে ১২ বছর বয়সীদের জন্য কোভ্যাক্সিনকে মান্যতা দিয়েছে। জানা গিয়েছে, এই ছাড়পত্রের পরও শিশুরোগ বিশেষজ্ঞ সংক্রান্ত কমিটি বহুবার বৈঠকে বসলেও কোনও তথ্য উঠে আসেনি।  'পরশ পাথর'-র লোভে বৃদ্ধকে খুন! মিথ্যা রটনা কীভাবে ডেকে আনল 'কাল'?

কেন দেরি হচ্ছে, কী বলছেন চিকিৎসকরা?

NTGAIএর চেয়ারম্যান এনকে অরোরা বলছেন, ‘ ১২ বছরের নিচে যারা রয়েছে তাদের বেশিরভাগেরই উপসর্গ নেই। অনেকেরই কোভিডের গভীরতাও কম। বড়সড় মেডিক্যাল চিকিৎসা ছাড়াই কোভিড সারিয়ে উঠছে শিশুরা।’ তবে ঝুঁকি থেকে যাচ্ছে সেই সমস্ত শিশুদের জন্য যারা চেহারায় স্থূলকায় ও যাদের কো মর্বিডিটি কেস রয়েছে। সেই দিক থেকে এই ভ্যাকসিন নিয়ে সিদ্ধান্ত জরুরি বলে মনে করছেন বহু বিশেষজ্ঞ। এনকে অরোরা বলছেন, তিনি নিজে এই ভ্যাকসিনেশনের সমর্থক। জানা গিয়েছে আপাতত পর্যালোচনা করা হচ্ছে ভারতে ১২ বছরের নিচে শিশুদের কোমর্বিডিটি কেস, কোভিড আক্রান্তের সংখ্যা ও শিশুদের কোভিডে মৃত্যুর হার। সমস্ত তথ্য খতিয়ে দেখে সিদ্ধান্ত নিতে সময় লাগছে।  

 

 

 

 

 

 

বন্ধ করুন