বাংলা নিউজ > টুকিটাকি > World’s Most Powerful Passports: পৃথিবীর সবচেয়ে ‘শক্তিশালী’ পাসপোর্ট কোন দেশের? ভারত কত নম্বরে আছে জানেন
কোন দেশের পাসপোর্ট সবচেয়ে শক্তিশালী?

World’s Most Powerful Passports: পৃথিবীর সবচেয়ে ‘শক্তিশালী’ পাসপোর্ট কোন দেশের? ভারত কত নম্বরে আছে জানেন

  • World’s Most Powerful Passports 2022: প্রকাশিত হল চলতি বছরের Henley Passport Index সমীক্ষার রিপোর্ট। কোন দেশের পাসপোর্ট এবার তালিকার কত নম্বরে রয়েছে?

প্রকাশিত হল চলতি বছরের Henley Passport Index সমীক্ষার রিপোর্ট। কোন দেশের পাসপোর্ট কতটা শক্তিশালী তা সমীক্ষা করে দেখা হয় এই রিপোর্ট তৈরির জন্য। একটি দেশের পাসপোর্ট নিয়ে কতগুলি দেশে বিনা বাধা বা ভিসায় ঢোকা যায়, তার উপরে নির্ভর করে এইরিপোর্ট তৈরি করা হয়। এবারের রিপোর্টটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ বিশেষজ্ঞরা বলছেন, কোভিড সংক্রমণ সামলে ওঠার সময়ে বিশ্বের নানা দেশের অর্থনৈতিক এবং রাজনৈতিক বদল হয়েছে। তার প্রভাব পড়েছে এবারের সমীক্ষায়।

এভারের সমীক্ষায় সবচেয়ে বেশি করে কী নজরে পড়েছে? এবার এই তালিকায় ইউরোপীয় দেশগুলির আধিপত্য কিছুটা কমেছে। বরং অনেক বেশি উপরে উঠে এসেছে এশিয়ার বেশ কয়েকটি দেশ। তালিকার এক নম্বরেও রয়েছে এশিয়ার একটি দেশ। জাপান। শুধু তাই নয়। তালিকার দু’নম্বরে যৌথভাবে রয়েছে এশিয়ারই দু’টি দেশ। সিঙ্গাপুর এবং দক্ষিণ কোরিয়া।

জাপানের পাসপোর্ট যাঁদের কাছে আছে, তাঁরা ১৯৩টি দেশে বিনা বাধা এবং ভিসায় ঢুকতে পারেন। পরের দু’টি দেশের ক্ষেত্রে সংখ্যা ১৯২ করে।

তালিকায় বেশ কিছুটা নেমে গিয়েছে রাশিয়া। এই দেশের নাগরিকরা ১১৯টি দেশে ঢোকার অনুমতি পাবেন এই দেশের পাসপোর্ট নিয়ে। তালিকায় রাশিয়া রয়েছে ৫০ নম্বরে। চিন ৬৯ নম্বরে। চিনের পাসপোর্ট নিয়ে বিনা ভিসায় ঢোকা যাবে ৮০টি দেশে।

২০১৭ পর্যন্ত এশিয়ার প্রায় কোনও দেশেই প্রথম ১০এ সুযোগ পেত না। কিন্তু সেই পরিস্থিতি বদলেছে। বিশেষ করে কোভিড-পরবর্তী সময়ে সেই পরিস্থিতি যে অনেক খানি বদলে গিয়েছে, তা এই সমীক্ষা থেকেই পরিষ্কার।

আমেরিকা রয়েছে এই তালিকার ৭ নম্বরে। ১৮৬টি দেশে বিনা ভিসায় ঢোকা যেতে পারে এই দেশের পাসপোর্ট থাকলে।

পাসপোর্টের শক্তিবৃদ্ধির নিরিখে এশিয়ার দেশগুলির এই উন্নতির মধ্যে ভারতের অবস্থান কোথায়? এখনও অবশ্য এই তালিকায় ভারত খুব বেশি উপরে উঠতে পারেনি। এই দেশ রয়েছে ৮৭তম স্থানে। তালিকার একেবারে শেষ নাম আফগানিস্তানের। এই দেশের পাসপোর্ট থাকলে মোটে ২৭টি দেশে বিনা ভিসায় যাওয়া যেতে পারে।

বন্ধ করুন