বাংলা নিউজ > টুকিটাকি > White or Brown Bread: সাদা নাকি বাদামি, পুষ্টিগুণের দিক থেকে এগিয়ে রয়েছে কোন পাউরুটি

White or Brown Bread: সাদা নাকি বাদামি, পুষ্টিগুণের দিক থেকে এগিয়ে রয়েছে কোন পাউরুটি

সাদা না বাদামী, কোন পাউরুটি ভাল স্বাস্থ্যের দিক থেকে (pixabay)

White or Bread brown which is better: রোজ পাউরুটি খান? কোনটা খান? সাদা না কি বাদামী? পুষ্টিগুণের দিক থেকে এগিয়ে রয়েছে কে? 

সকাল সকাল স্কুলে বা অফিসে যাওয়ার আগে জ্যাম পাউরুটি অথবা স্যান্ডউইচ খেয়ে যান সকলে। অনেকে আবার টিফিনেও নিয়ে যান স্যান্ডউইচ। পাউরুটির মধ্যে কোনটি আপনার পছন্দের? সাদা নাকি বাদামী? পুষ্টিগুণের দিক থেকে এগিয়ে রয়েছে কোনটি? জানুন বিস্তারিত।

ফাইবার: ফাইবারের দিক থেকে যদি বিচার করেন তাহলে সাদা পাউরুটি থেকে ব্রাউন পাউরুটি এগিয়ে রয়েছে অনেকটাই। ব্রাউন পাউরুটিতে থাকে ফাইবার, যা আপনার হজম ক্ষমতাকে বাড়াতে সাহায্য করে। এই দিক থেকে দেখতে গেলে সাদা পাউরুটির মধ্যে ফাইবারের পরিমাণ থাকে অনেকটাই কম।

ক্যালসিয়াম: ফাইবারের দিক থেকে ব্রাউন পাউরুটি জয়ী হলেও ক্যালসিয়ামের দিক থেকে কিন্তু অনেকটাই পিছিয়ে রয়েছে বাদামি পাউরুটি। হোয়াইট ব্রেডে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, যা আপনার হাড় শক্ত করতে সাহায্য করে।

(আরো পড়ুন: ভারতে এসেছে কোভিডের নতুন ভ্যারিয়েন্ট FLiRT, কী থেকে বুঝবেন এই কোভিডে আক্রান্ত কি না)

ভিটামিন এবং মিনারেল: ব্রাউন পাউরুটিতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল এবং অ্যান্টিঅক্সিডেন্ট। পুষ্টিগুণ সমৃদ্ধ থাকার জন্যই যারা ডায়েট করেন, তারা সব সময় বেছে নেন বাদামী পাউরুটিকে।

ক্যালোরি: সাদা পাউরুটিতে ব্রাউন ব্রেডের তুলনায় অনেক বেশি ক্যালরি থাকে। সাদা পাউরুটির প্রত্যেক স্লাইডে থাকে ৭৭ ক্যালরি, অন্যদিকে ব্রাউন ব্রেডে থাকে ৭৫ ক্যালোরি। আপনি যদি ওজন কমাতে চান সেক্ষেত্রে আপনাকে বেছে নিতে হবে ব্রাউন ব্রেড।

স্বাদ: স্বাদের দিক থেকে বিচার করলে ব্রাউন পাউরুটি হয়তো কিছুটা কম নম্বর পেতে পারে। স্বাদের দিক থেকে বিচার করলে বাচ্চাদের প্রথম পছন্দ সাদা পাউরুটি।

চিনি: ব্রাউন পাউরুটিতে চিনির ভাগ থাকে অনেকটাই কম, তাই যাদের মধ্যে ডায়াবিটিসের সমস্যা রয়েছে, তারা বেছে নিতে পারেন ব্রাউন পাউরুটি। অন্যদিকে সাদা পাউরুটির মধ্যে চিনির ভাগ থাকে বেশ অনেকটাই বেশি।

(আরো পড়ুন:অন্যকে হাই তুলতে দেখলে, আপনারও কি হাই ওঠে? কাদের এটি হয়)

তবে সব ব্রাউন ব্রেড কিন্তু ব্রাউন নয়, অনেক সময় রং মিশিয়ে বিক্রি করা হয় এই পাউরুটি গুলোকে। ব্রাউন ব্রেড কেনার সময় অবশ্যই দেখে নিতে হবে 'ক্যারমেল' নামক কথাটি। অন্যদিকে সাদা পাউরুটি কেনার ক্ষেত্রেও একই শর্ত বাঞ্চনীয়।

প্রসঙ্গত, হোয়াইট হোক অথবা ব্রাউন, কোনও পাউরুটি অত্যাধিক খাওয়া ভালো নয়। অত্যাধিক পরিমাণে পাউরুটি খেলে হতে পারে গ্যাসের সমস্যা। আপনার পক্ষে কোন পাউরুটি ভালো, তা একবার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেবেন।

টুকিটাকি খবর

Latest News

গলায় সরস্বতী! বাবার ঝালমুড়ির দোকান, সারেগামাপায় সুস্মিতার গানে বুঁদ রাঘব-ইমনরা অর্ধেকেরও বেশি কমে যাবে চিনের জনসংখ্যা! কিন্তু কেন? রইল আসল কারণ ভারতীয় দলের হেড কোচের পদের জন্য একজনই আবেদন করেছেন, আজই ইন্টারভিউ-রিপোর্ট আগামিকাল সূর্যের মিথুনে প্রবেশ, সময় বদলাবে, ৪ রাশির বন্ধ ভাগ্যের খুলবে তালা 'আমি নির্দোষ', মার্কিন আদালতে বললেন পান্নুনকাণ্ডে ধৃত ভারতীয় নাগরিক নিখিল বর্ষার শুরুতেই বৃষ্টির ঘাটতি, কৃষির জন্য সিঁদুরে মেঘ দেখছেন আধিকারিকেরা কতদিন দুর্বল থাকবে বর্ষা? দক্ষিণবঙ্গে মৌসুমি বায়ুর প্রবেশ কবে? যা জানাল IMD… 'সম্ভব হচ্ছিল না'! 'তুমি আশেপাশে…' ছাড়া নিয়ে মুখ খুললেন অঙ্গনা পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান শীতকাল মানেই পিকনিক, তাও কেন গরমে পালন করা হয় আন্তর্জাতিক পিকনিক দিবস

T20 WC 2024

পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.