বাংলা নিউজ > টুকিটাকি > Global Energy Independence Day: কাকে বলা হয় গ্লোবাল এনার্জি? কেন পালন করা হয় গ্লোবাল এনার্জি ইনডিপেনডেন্স ডে?

Global Energy Independence Day: কাকে বলা হয় গ্লোবাল এনার্জি? কেন পালন করা হয় গ্লোবাল এনার্জি ইনডিপেনডেন্স ডে?

কেন পালন করা হয় গ্লোবাল এনার্জি ইনডিপেনডেন্স ডে (pixabay)

Global Energy Independence Day: কাকে বলা হয় গ্লোবাল এনার্জি? কেন পালন করা হয় গ্লোবাল এনার্জি ইনডিপেনডেন্স ডে?

গ্লোবাল এনার্জি অথবা প্রাকৃতিক শক্তি বলা হয় সেই সমস্ত জিনিসকে যেগুলি এই প্রকৃতি থেকে পাওয়া যায় এবং যা কখনও শেষ হয়ে যায় না। মানুষ সাধারণত খনিজ তেল, কয়লা ব্যবহার করে শক্তি উৎপাদনে। কিন্তু আপনি যদি বায়ু, জল অথবা সৌরশক্তিকে কাজে লাগাতে পারেন তাহলে সেগুলি থেকে যেমন কোনও দূষণ উৎপন্ন হয় না তেমন অন্যদিকে এগুলি ফুরিয়ে যাওয়ার কোনও আশঙ্কা থাকে না।

কবে পালন করা হয় গ্লোবাল এনার্জি ইন্ডিপেন্ডেন্ট ডে? 

 

প্রতি বছর ১০ জুলাই পালন করা হয় গ্লোবাল এনার্জি ইনডিপেন্ডেন্ট ডে। চলতি বছর এই দিনটি বুধবার পালন করা হবে।

গ্লোবাল এনার্জি ইন্ডিপেন্ডেন্ট ডে থিম 

 

গত বছর অর্থাৎ ২০২৩ সালে গ্লোবাল এনার্জি ইন্ডিপেন্ডেন্ট ডে - এর থিম ছিল, সম্প্রদায়ের ক্ষমতায়ন, বিশ্বকে রূপান্তরিত করা। এই বছর গ্লোবাল এনার্জি ইন্ডিপেন্ডেন্ট ডে- এর থিম এখনও ঠিক করা হয়নি।

(আরও পড়ুন: প্রতিদিন খান এক কাপ কফি, জীবন বদলে যাবে! কী কী ঘটবে, জেনে নিন এখান থেকে)

গ্লোবাল এনার্জি ইন্ডিপেন্ডেন্ট ডে - এর তাৎপর্য 

 

প্রত্যেকের জীবনে বিদ্যুৎ থেকে শুরু করে গ্যাস, সবকিছুই এখন এটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। কিন্তু প্রতি সময়ে এই জিনিসগুলির বর্ধিত খরচের চাহিদা মেটানো সম্ভব হচ্ছে না অনেকের পক্ষে, তাই প্রাকৃতিক শক্তিকে কাজে লাগিয়ে বিদ্যুৎ বা গ্যাস উৎপাদন করাই হলো গ্লোবাল এনার্জি ইনডিপেনডেন্ট ডে - এর তাৎপর্য।

গ্লোবাল এনার্জি ইন্ডিপেন্ডেন্ট ডে - এর উদ্দেশ্য 

 

প্রকৃতির বুকে যে শক্তি গুলি নবায়নযোগ্য, অর্থাৎ যে শক্তি গুলি ফুরিয়ে যাওয়ার চিন্তা করতে হয় না কাউকে, সেই শক্তি গুলিকে কাজে লাগানোই হলো গ্লোবাল এনার্জি ইনডিপেনডেন্ট ডে - এর উদ্দেশ্য।

গ্লোবাল এনার্জি ইন্ডিপেন্ডেন্ট ডে- এর ইতিহাস 

 

নবায়নযোগ্য শক্তির উৎসের মূল্য কতখানি, সেই সম্পর্কে সচেতনতা বাড়ানোর জন্য এবং জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতা কমাতে ২০১২ সালে প্রথম গ্লোবাল এনার্জি ইন্ডিপেন্ডেন্ট ডে পালন করা হয়। বর্তমানে সারা বিশ্বব্যাপী এই দিনটি পালন করা হয় প্রাকৃতিক এনার্জি গুলি সম্পর্কে সচেতনতা তৈরি করার জন্য।

(আরও পড়ুন: বাঁধাকপি খান? এটি শরীরের জন্য কতটা ভালো? কখনও খোঁজ নিয়ে দেখেছেন কি)

আপনি কীভাবে পালন করবেন গ্লোবাল এনার্জি ইনডিপেন্ডেন্ট ডে? 

 

সৌরশক্তি বা বায়ু শক্তিকে কাজে লাগিয়ে কীভাবে পরিবেশের দূষণ কমানো যায়। অ নবনায়নযোগ্য শক্তি গুলিকে কাজে না লাগিয়ে প্রাকৃতিক শক্তিকে কাজে লাগিয়ে কীভাবে বিদ্যুৎ বা গ্যাস উৎপাদন করা যায়, তার ছোট ছোট উদাহরণ সকলকে দেখিয়ে সচেতন করতে পারেন আপনি। এছাড়া সোশ্যাল মিডিয়ার মাধ্যমে গ্লোবাল এনার্জি গুলির তাৎপর্য সকলকে জানানোর মাধ্যমে এই দিনটি পালন করতে পারেন আপনি।

টুকিটাকি খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে ২ জেলায় ভারী বৃষ্টি, সতর্কতা জারি ৭টিতে, তবে সোম থেকে কমবে কোথায় কোথায়? রাহুলের সঙ্গে ফোনে কথা হয়নি কমলার! সব জল্পনা খারিজ করে দেওয়া হল আমেরিকা থেকেই 'ভয়ের জাল ছিঁড়ে যাচ্ছে…'উপনির্বাচনে ইন্ডিয়া জোটের ফল ভালো হতেই লিখলেন রাহুল শাহরুখ-গৌরীর সংসারের রিমোট কন্ট্রোল রয়েছে এঁর হাতে, সুহানার পাশে উনি কে? ধোনির মুখপানে চেয়ে চুপটি করে দাঁড়িয়ে বচ্চন, অমিতাভের ব্যবহারে মুগ্ধ নেটপাড়া Los Angeles Knight Riders বনাম San Francisco Unicorns ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? চাকরিতে কোটা নয়, ছাত্র আন্দোলনে উত্তাল ঢাকার রাজপথ পড়াশোনা না করে মোবাইলেই মেতে মেয়ে, মা বকাবকি করতেই চরম পদক্ষেপ কিশোরীর স্মৃতি ইরানির প্রতি অবমাননাকর ভাষা নয়, রাহুলের বার্তাকে সমর্থন কিশোরীলালের

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.